১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কিশোরীর পেটে অবাক করা বস্তু

- প্রতীকি ছবি

পেটে যন্ত্রণা ও অন্যান্য সমস্যার কারণে কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তি করা হয় পূর্ব বর্ধমানের মাধবডিহি থানার তৈরালার এক ১৪ বছরের কিশোরীকে। বিভিন্ন পরীক্ষার পর বিশাল চুলের গোল্লার হদিস পান চিকিৎসকরা। এর পর অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

চিকিৎসক সুমন সাহার নেতৃত্বে ছয় চিকিৎসকের এক মেডিক্যাল বোর্ড বসে শুরু হয় অপারেশন। এর পর কিশোরীর পেট থেকে প্রায় এক কেজি ওজনের বিশাল চুলের গোল্লা বের করেন চিকিত্সকরা।

সূত্রের খবর, গত তিন বছরে ধরে চুল খেত ওই কিশোরী। চিকিৎসার পরিভাষায় এই প্রবণতাকে বলা হয় রেপুনজেল সিনড্রোম। শেষপর্যন্ত অস্ত্রোপচার করে বের করা হয় সেই চুলের গোল্লা। এ ধরনের অস্ত্রোপচার ৪৩তম বলে দাবি করছেন চিকিৎসকরা।

ভারতে এর আগেও এ ধরনের ঘটনা ঘটেছে। লুধিয়ানার মহাবীরা সিভিল হাসপাতালেও এর তরুণীর পাকস্থলি থেকে ২২ সেন্টিমিটার ও ৮ সেন্টিমিটার সাইজের একটি চুলের বল উদ্ধার করেছিলেন চিকিৎসকরা। এ ধরণের ঘটনার নজির আগেও ঘটেছে ২০১৭ সালের মুম্বাইয়ের এক নারীর পেট থেকে ৭৫০ গ্রাম ওজনের চুল অস্ত্রোপচার করে বের করেছিলেন চিকিৎসকরা। মধ্যপ্রদেশেও এক নারীর পেট থেকে উদ্ধার হয় ১.৫ কেজি ওজনের চুলের ‘বল’।

সূত্র : এই সময়


আরো সংবাদ



premium cement
পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

সকল