১৬ অক্টোবর ২০১৯

মহারাষ্ট্র ও হরিয়ানায় নির্বাচন ২১ অক্টোবর

-

ভারতের হরিয়ানা ও মহারাষ্ট্র রাজ্যে ২১ অক্টোবর নির্বাচন হবে। ভারতের নির্বাচন কমিশন শনিবার রাজ্য দুটির বিধান সভার নির্বাচনের তফসিল ঘোষণা করেছে।
নির্বাচনের ঠিক তিন দিন পর ফলাফল ঘোষণা হবে, অর্থাৎ আগামী ২৪ অক্টোবর ফলাফল ঘোষণা করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। লোকসভা নির্বাচনের পর এই প্রথম কোনো বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে।

নভেম্বরের ২ হরিয়ানার বর্তমান সরকারের শেষ তারিখ, মহারাষ্ট্রের ৯ নভেম্বর।
মহারাষ্ট্রে ইতিমধ্যে বিজেপি এবং তার মিত্র শিবসেনাকে নির্বাচনের মুডে দেখা যাচ্ছে। এই উভয় দলই তাদের ভোটারদের কাছে পৌঁছানোর জন্য পদযাত্রা থেকে সভা সমস্ত কিছুরই আয়োজন শুরু করে দিয়েছে। বিজেপি নেতা এবং রাজ্যের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস তার ভোটারদের কাছে পৌঁছানোর উদ্দেশে গত মাসে মহা জন আদেশ যাত্রা করেছিলেন। একইসঙ্গে, প্রধানমন্ত্রী মোদি শুক্রবার পদযাত্রা এবং একটি সমাবেশে নিজের বক্তব্য রাখেন এবং বিজেপিকে আবারো ক্ষমতায় ফিরিয়ে আনার আহ্বান জানান।
মহারাষ্ট্রে গতবারের নির্বাচনে বিজেপি ২৮৮ -র মধ্যে ১২২টি আসন লাভ করে। একইভাবে বিজেপি হরিয়ানায় সংখ্যাগরিষ্ঠতা লাভ করতে সক্ষম হয়। এই দুটি রাজ্যেই বিজেপি আবারো ক্ষমতায় আসার চেষ্টা করবে, এবং কংগ্রেস এই দুই রাজ্যে নিজেদের ক্ষমতা ফিরে পাওয়ার চেষ্টা করবে।

কয়েক দিন আগে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে বিজেপি-শিবসেনার একসাথে লড়াই করা নিয়ে সব ধরনের সংশয়ের অবসান ঘটেছে। শিবসেনা প্রধান উদ্ভব ঠাকরে নিজেই সাফ জানিয়ে দিয়েছিলেন যে জোট স্থির, তবে কয়টি আসনে কে লড়াই করবেন তা নিয়ে সংশয় রয়েছে। আগামী মাসে নির্বাচনের কথা মাথায় রেখে দলের বর্ষীয়ান নেতাদের সাথে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে, ঠাকরে বলেছিলেন যে লোকসভা নির্বাচনের সময় এই ফর্মুলা ঠিক হয়ে গেছিল, তখনই দু'পক্ষ একটি নির্বাচনকালীন জোট গঠন করেছিল। উদ্ভব বলেছিলেন যে. ''মিডিয়াই উভয় পক্ষ ১৩৫-১৩৫ আসনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার খবর প্রচার করছে।''

শিবসেনা একদিকে ভাগাভাগির কথা বললেও, অন্যদিকে এটা জানিয়ে দিয়েছে যে, মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীস যা সিদ্ধান্ত নেবেন, তারা সেটাই চূড়ান্ত বলে মেনে নেবেন।


আরো সংবাদ




astropay bozdurmak istiyorum