১৭ অক্টোবর ২০১৯

কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ আটক

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের প্রধান ডা. ফারুক আব্দুল্লাহ এমপিকে জননিরাপত্তা আইনে (পিএসএ) আটক করা হয়েছে। এই প্রথম কোনও সাবেক মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে পিএসএ প্রয়োগ করা হল। ওই ঘটনার তীব্র নিন্দা করেছেন মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন বা ‘মিম’ প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি।

জননিরাপত্তা আইন অনুযায়ী বিচার ছাড়াই দু’বছর পর্যন্ত কোনও ব্যক্তিকে আটক করতে রাখতে পারে সরকার। রাজ্যের এক পুলিশ কর্মকর্তা সংবাদসংস্থাকে বলেন, ফারুক আবদুল্লাহর বিরুদ্ধে পিএসএ অ্যাক্ট প্রয়োগ করা হয়েছে এবং সেই আইনেই তাঁকে আটক করা হয়েছে। কাশ্মির থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করার পর থেকে ফারুক আব্দুল্লাহকে গৃহবন্দি করা হয়েছিল। এবার তাঁকে কঠোর আইনে আটক করা হল।

এ প্রসঙ্গে মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন বা ‘মিম’ প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি আজ (সোমবার) ওই ঘটনার তীব্র নিন্দা করে বলেন, সংসদে ৩৭০ ধারা বাতিল করার আগে ফারুক আবদুল্লাহ নিজেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেছিলেন। গোটা বিশ্ব তা দেখেছে। এখন কীভাবে তাঁকে জননিরাপত্তা আইনে আটক করা যায়? তিনি কীভাবে দেশের জন্য হুমকিস্বরূপ হতে পারেন। প্রধানমন্ত্রী যদি কারও কাছ থেকে বিপদে পড়বেন তখন কেন তাঁর সাথে সাক্ষাৎ করবেন? স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সংসদে চিৎকার করে বলেছিলেন যে তাঁকে আটক করা হয়নি বা হেফাজতে নেয়াও হয়নি।

তিনি বলেন, মাশরাত আলম একজন বিচ্ছিন্নতাবাদী, অন্যদিকে ফারুক আবদুল্লাহ একজন সাবেক মুখ্যমন্ত্রী। আপনারা উভয়কে এক করে দিলেন? উভয়কেই জননিরাপত্তা আইনে আটক করা হয়েছে। ৮০ বছর বয়সী এক ব্যক্তিকে আপনাদের ভয় লাগছে? আপনারা ফারুক আবদুল্লাহ ও মাশারাত আলম উভয়কে একীভূত করেছেন। এর অর্থ হল- কাশ্মীরে পরিস্থিতি স্বাভাবিক নয়। আপনারা যখন ৮০ বছর বয়সী মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে জননিরাপত্তা আইনে কার্যকর করেন তাহলে এর অর্থ হল- কাশ্মিরের পরিস্থিতি স্বাভাবিক নয়। আপনারা যা বলছেন তা নিছক মিথ্যা। সংসদে ৩৭০ ধারা বাতিলের বিল আনার আগে যখন প্রধানমন্ত্রী তাঁর সঙ্গে সাক্ষাৎ করলেন তখন তিনি দেশের জন্য হুমকি ছিলেন না, এখন হয়ে গেছেন!

এদিকে আজ সুপ্রিম কোর্ট এক আবেদনের ভিত্তিতে শুনানিতে কেন্দ্রীয় সরকারের কাছে ফারুক আবদুল্লাহকে কেন আটক করে রাখা হয়েছে সে সম্পর্কে জবাব চেয়েছে। ৩০ সেপ্টেম্বর ওই মামলার পরবর্তী শুনানি হবে


আরো সংবাদ

ট্রাম্পের 'অতুলনীয় জ্ঞানের' সিদ্ধান্তে বদলে গেল সিরিয়া যুদ্ধের চিত্র (৩২১৮৮)ভারতের সাথে তোষামোদির সম্পর্ক চাচ্ছে না বিএনপি (১৮৪৫৫)মেডিকেলে চান্স পেলো রাজমিস্ত্রির মেয়ে জাকিয়া সুলতানা (১৪৯৪৬)তুরস্ককে নিজ ভূখণ্ডের জন্য লড়াই করতে দিন : ট্রাম্প (১৪৭০৩)আবরারকে টর্চার সেলে ডেকে নিয়েছিল নাজমুস সাদাত : নির্যাতনের ভয়ঙ্কর বর্ণনা (১৩৮১৫)পাকিস্তানকে পানি দেব না : মোদি (১১২৭৪)১১৭ দেশের মধ্যে ১০২ : ক্ষুধা সূচকে বাংলাদেশ-পাকিস্তানের চেয়ে পিছিয়ে ভারত (৮৯৭০)তুহিনকে বাবার কোলে পরিবারের সদস্যরা হত্যা করেছে : পুলিশ (৮৮৮৫)বাঁচার লড়াই করছে ভারতে জীবন্ত কবর দেয়া মেয়ে শিশুটি (৮৬৮৭)এক ভাই মেডিকেলে আরেক ভাই ঢাবিতে (৮৫২৩)



astropay bozdurmak istiyorum
portugal golden visa