০৯ ডিসেম্বর ২০১৯

কাশ্মিরে বিধিনিষেধ প্রত্যাহার

-

দীর্ঘ প্রায় দেড় মাস পর ভারত শাসিত কাশ্মিরের অধিকাংশ এলাকা থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত সরকার। তবে সড়কগুলোতে নিরাপত্তা বাহিনীর টহল আগের মতোই আছে। এক রিপোর্টে জানিয়েছে দ্য হিন্দু।

নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর সড়কগুলোতে লোকজনের চলাচল ও ব্যক্তিগত যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তবে স্কুলগুলো এখনো বন্ধ রয়েছে। গণপরিবহনও চলছে না।

কর্মকর্তারা বলছে, ১১ সেপ্টেম্বর থেকে বিভিন্ন এলাকায় নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর সড়কে যান চলাচলে সংখ্যা বাড়তে থাকে। কিছু এলাকায় যানজটও দেখা গেছে।

কাশ্মির সরকারের জনসংযোগ ও তথ্য অধিদফতরের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, কাশ্মিরে ৩৯ দিন পর নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নিলো দেশটির কেন্দ্রীয় সরকার। খুলে দেওয়া হয়েছে ফোন লাইন ও মোবাইল পরিষেবাও।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। এরপর কার্যত অচল করে দেয়া হয় উপত্যকা। কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয় বিপুল সংখ্যক অতিরিক্ত সেনা। সড়কগুলোতে গড়ে তোলা হয় কাঁটাতারের বেরিকেড। বিদ্যুৎ, টেলিফোন, মোবাইল ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়া হয়।


আরো সংবাদ

বিশ্ববিদ্যালয়গুলো ব্যবসায়িক প্রতিষ্ঠানে পরিণত হচ্ছে : রাষ্ট্রপতি অলিম্পিকসহ আন্তর্জাতিক প্রতিযোগিতায় ৪ বছর নিষিদ্ধ রাশিয়া সরাইলের বড় হুজুর মোহাম্মদ আলীর জানাজায় মানুষের ঢল নিউজিল্যান্ডের হোয়াইট দ্বীপে হঠাৎ অগ্ন্যুৎপাতে নিহত ৫ অধ্যাপক অজয় রায়ের পরলোকগমন পদ্মায় নিখোঁজের ৫ দিন পর ছাত্রলীগ নেতা রনির লাশ উদ্ধার মাদক মামলায় সম্রাট ও আরমানের বিরুদ্ধে চার্জশিট আরচারিতে সব স্বর্ণপদক বাংলাদেশের ফরিদপুরে সাড়ে ৪ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ দাদার বয়সী ব্যক্তির বিরুদ্ধে এসএ গেমসে মেয়েদের পর ছেলেদের ক্রিকেটেও স্বর্ণ প্রধানমন্ত্রী চাইলে দলের দায়িত্ব পালন করব : ওবায়দুল কাদের

সকল




Paykwik Paykasa
Paykwik