২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ভারত সফর বাতিল নেতানিয়াহুর

রাজনৈতিক অস্থিরতা : ভারত সফর বাতিল নেতানিয়াহুর - ছবি : সংগৃহীত

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পর্কটা একটু বিশেষ। রাষ্ট্রপ্রধানের সম্পর্কের চেয়ে বন্ধুত্বের সম্পর্কটা একটু বেশি। সে কারণেই ফ্রেন্ডশিপ ডে-তে বিশেষ শুভেচ্ছাবার্তা আসে সুদূর ইসরাইল থেকে। কিন্তু সেই পরম বন্ধুই ভারত সফর বাতিল করলেন।

কেন এই সিদ্ধান্ত নেতানিয়াহুর এই নিয়ে জল্পনা শুরু হয়েছে। কেন সফর বাতিল ৯ সেপ্টেম্বর এক দিনের ভারত সফরে আসার কথা ছিল ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর। সূত্রের খবর সেই সফর বাতিল করা হয়েছে। কারণটা যদিও ইসরাইলের রাজনৈতিক পরিস্থিতি সংক্রান্ত। কারণ ১৭ সেপ্টেম্বর ইসরাইলে নির্বাচন। ভোটের ঠিক আগেই দেশ ছাড়তে চান না নেতানিয়া হু।

মোদিকে টেলিফোন করে সেকথা জানিয়েওছেন তিনি। মোদিও তাতে সম্মতি জানিয়েছেন। এই নিয়ে দ্বিতীবার সফর বাতিল যদিও এই প্রথম নয়, এই নিয়ে দ্বিতীয়বার ভারত সফর বাতিল করলেন ইসরাইলের প্রধানমন্ত্রী। এর আগে এপ্রিল মাসে ভারত সফরে যাওয়ার কথা ছিল তার। কিন্তু তখনো ভোটের কারণে সফর বাতিল করেছিলেন নেতানিয়াহু। ক্ষমতা ধরে রাখতে বন্ধুর সঙ্গে দেখা করার ইচ্ছেটা বারবার দমিয়ে রাখতে হয়েছে তাঁকে। এবারও সেটাই করতে হল। ইসরাইলের দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এযাবত ইসরাইলে এত বছর কেউ রাজত্ব করেনি। নেতানিয়াহু ইসরাইলের সবচেয়ে দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী হিসেবে রেকর্ড গড়ে ফেলেছেন।

গত নির্বাচনে তার পার্টি ভোটের প্রচারে নেতানিয়াহুর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ট্রাম্প এবং পুতিনের ছবির পোস্টার করে প্রচার চালিয়েছিল। কিন্তু এপ্রিলের ভোটে ৭৪-৪৫ আসনের ফলাফল হলেও জোট সরকার গঠনে ব্যর্থ হয়েছেন নেতানিয়াহু। তার জেরেই ৯ সেপ্টেম্বর এই পুনরায় ভোট করতে হচ্ছে। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ভারত সফরে গিয়েছিলেন নেতানিয়াহু। তার আগে মোদি তেল আবিবে গিয়েছেলেন ২০১৭ সালে। তখন থেকেই দুজনের মধ্যে বন্ধুত্ব গাঢ় হয়।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল