২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কাশ্মির : ট্রাম্প-মোদি বৈঠক আজ

কাশ্মির
ট্রাম্প-মোদি বৈঠক আজ - ছবি : সংগৃহীত

ফ্রান্সের জি-৭ সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে আজ সোমবার বৈঠকে বসতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি বলছে, ধারণা করা হচ্ছে, এ বৈঠকে জম্মু ও কাশ্মিরের পরিস্থিতি এবং বাণিজ্য- এই দুই বিষয়েই প্রধানত আলোচনা হতে পারে।

ট্রাম্প ইতিমধ্যে জম্মু ও কাশ্মির ইস্যুতে মধ্যস্থতা করার কথা বলেছেন এবং এ ইস্যুটিকে ‘বিস্ফোরক’ বলে মন্তব্য করেছেন।

৩৭০ ধারা বাতিলকে ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে মনে করলেও ট্রাম্প ওই রাজ্যের উপরে জারি নিষেধাজ্ঞা, বিপুল সংখ্যক রাজনীতিবিদদের গ্রেফতার এবং মানবাধিকারসহ বিভিন্ন বিষয়ে মোদির সাথে কথা বলতে পারেন।

এক মার্কিন কর্মকর্তা বলেন, ‘ট্রাম্প মূলত মোদির কাছ থেকে শুনতে চান কাশ্মিরের আঞ্চলিক উত্তেজনা প্রশমন ও সেখানকার মানবাধিকার রক্ষায় বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের অংশ হিসেবে ভারত কি ভূমিকা পালন করবে।

এর আগে গত সপ্তাহে দ্বিতীয়বারের জন্য কাশ্মির ইস্যুতে মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করেন ডোনাল্ড ট্রাম্প। ভারত ও পাকিস্তান দু’দেশের প্রধানমন্ত্রীর সাথেই ফোনে কথা বলেন তিনি।

পরে হোয়াইট হাউসে সাংবাদিকদের উদ্দেশে ট্রাম্প বলেন, ‘কাশ্মির একটি অত্যন্ত জটিল জায়গা। আপনাদের হিন্দু আছে, মুসলিমও আছে। এবং আমি বলতে পারি না তারা একসাথে খুব ভালো আছে। আমি মধ্যস্থতা করলে সেরাটা দেয়ার চেষ্টা করব।’

তিনি আরো বলেন, ‘আপনাদের দুই দেশ দীর্ঘ সময় ধরেই ভালো নেই। সত্যি বলতে কী, এটা অত্যন্ত বিস্ফোরক পরিস্থিতি।’


আরো সংবাদ



premium cement

সকল