১৮ সেপ্টেম্বর ২০১৯

মারা গেছেন ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি

ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি - সংগৃহীত

ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি মারা গেছেন। দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টজনিত রোগে ভুগছিলেন তিনি। স্থানীয় সময় শনিবার দুপুর ১২টা ৭ মিনিটে ভারতের রাজধানী নয়াদিল্লীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে অরুণ জেটলির বয়স হয়েছিল ৬৮ বছর। এর আগে শ্বাসকষ্টের সমস্যা নিয়ে গত ৯ আগস্ট দিল্লির একটি হাসপাতালে ভর্তি হন তিনি। পরে সেখানে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

মৃত্যুর আগে ডায়াবেটিস, শ্বাসকষ্টসহ দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে অসুস্থ ছিলেন অরুণ জেটলি। ২০১৮ সালে অর্থমন্ত্রী থাকাকালীন কিডনি প্রতিস্থাপনও হয় তার। যে কারণে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে অন্তর্বর্তী বাজেটের সময় সংসদে উপস্থিত থাকতে পারেননি অরুণ জেটলি। শারীরিক অসুস্থতার কারণে গত মে মাসেও একবার হাসপাতালে ভর্তি হন জেটলি। তারপর থেকেই রাজনীতিতে আর সক্রিয় হতে পারেননি তিনি।

এমনকি চলতি বছর লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদি দ্বিতীয়বার ক্ষমতায় আসলেও মন্ত্রিত্ব বা অন্য কোনো দায়িত্ব নিতে রাজি হননি জেটলি। নির্বাচনে জয়ের পর মোদিকে চিঠি লিখে নিজের অসুস্থতার কথা লিখে অরুণ জেটলি জানান, বেশ কিছু দিন ধরে অসুস্থ তিনি। চিকিৎসাধীন রয়েছেন। তাই এ বার নিজের জন্য একটু সময় চান। নতুন সরকারে তাকে কোনো দায়িত্ব না দিলেই ভাল হয়।

এদিকে অরুণ জেটলির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। টুইটারে দেয়া শোকবার্তায় তিনি বলেন,‘অরুণ জেটলির মৃত্যুতে আমি শোকাহত। দীর্ঘদিন শারীরিক অসুস্থতার সঙ্গে লড়াই করছিলেন তিনি। এক জন বুদ্ধিদীপ্ত আইনজীবী এবং অভিজ্ঞ সংসদ সদস্য ছিলেন তিনি। দেশে গঠনে উল্লেখযোগ্য ভূমিকা ছিল তার।’

এর আগে, গত ৬ আগস্ট মারা যায় বিজেপির আরেক শীর্ষস্থানীয় নেত্রী ও ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।


আরো সংবাদ