২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতীয় গোয়েন্দা রিপোর্ট : বারুদের স্তূপে কাশ্মির, যেকোনো সময় বিস্ফোরণ

কাশ্মির
ভারতীয় গোয়েন্দা রিপোর্ট : বারুদের স্তূপে কাশ্মির, যেকোনো সময় বিস্ফোরণ - ছবি : সংগৃহীত

জম্মু-কাশ্মির নিয়ে ক্ষমতাসীন বিজেপি সরকারকে সতর্ক করল ভারতের একাধিক গোয়েন্দা সংস্থা। গোয়েন্দা সূত্রে খবর, কাশ্মিরের জনমনে ক্রোধ চরম পর্যায়ে রয়েছে। যেকোনো সময় সেই ক্রোধের চূড়ান্ত বিস্ফোরণ ঘটতে পারে ব্যাপক হিংসাত্মক কার্যকলাপে।

সম্প্রতি সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ ও ৩৫এ প্রত্যাহার করে, বিশেষ সুবিধা কেড়ে নেয়া হয়েছে। রাজ্যের মর্যাদা হারিয়ে, কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়েছে জম্মু-কাশ্মির। লাদাখকে কাশ্মীর থেকে বিচ্ছিন্ন করা হয়েছে। কড়া নিরাপত্তাবেষ্টনীতে এখন পর্যন্ত বিশৃঙ্খলা দেখা না-গেলেও, গোয়েন্দা রিপোর্ট বলছে, কেন্দ্রের এই পদক্ষেপে ফুঁসছে জম্মু-কাশ্মীরের একাংশ।

৩৭০ বিলোপের পর কাশ্মীরিদের মধ্যে একটা উদ্বেগ কাজ করছে। কাশ্মীর সম্পর্কে অভিজ্ঞতা রয়েছে বা সেখানে কাজ করেছেন, এমন একাধিক অবসরপ্রাপ্ত নিরাপত্তা ও গোয়েন্দা কর্মকর্তারা কাশ্মিরে উত্তেজনার আশঙ্কা করছেন। কেন্দ্র যাতে কাশ্মির নিয়ে সুনির্দিষ্ট পদক্ষেপগুলো দ্রুত শুরু করে, সেই পরামর্শও তারা দিয়েছেন। উদ্বেগে থাকা কাশ্মিরের মানুষকে কেন্দ্রের এই পদক্ষেপের লাভজনক দিকগুলো বোঝাতে হবে। যাতে সাধারণ মানুষের মন থেকে বিভ্রান্তি দূর হয়।

ভারতের একটি পত্রিকার খবরে বলা হয়েছে, ৪ অগস্ট থেকে কড়া নিরাপত্তার ঘেরাটোপে রয়েছে জম্মু-কাশ্মির। প্রথমসারির নেতারাও নানাভাবে বন্দী হয়ে রয়েছেন। হয় গৃহহন্দী নয়তো কারাগারে। ফলে, সেখানকার সাধারণ মানুষ নেতৃত্বহীন অবস্থার মধ্যে রয়েছে। যে কারণে শ্রীনগরে বিক্ষিপ্ত কিছু সংঘর্ষ ছাড়া এখনো সে অর্থে উত্তেজনা মাথাচাড়া দিতে পারেনি। শান্তিপূর্ণই রয়েছে কাশ্মির। পাথর ছোড়ার মতো বিক্ষোভ দমনে যদিও ভিতরে ভিতরে কাশ্মির পুলিশের ধরপাকড় অব্যাহত রয়েছে। কেন্দ্রীয় সশস্ত্র বাহিনীও নিয়মিত বাড়ি বাড়ি রেইড করছে।


আরো সংবাদ



premium cement