২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

‘পরিস্থিতি বিবেচনায়’ সেনাপ্রধানের চাকরির মেয়াদ বাড়াল পাকিস্তান

-

কাশ্মির নিয়ে উত্তেজনার মধ্যে সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার চাকরির মেয়াদ আরো ৩ বছর বাড়িয়েছে পাকিস্তান। সাধারণতা পাকিস্তানে সেনাপ্রধানের মেয়াদ বৃদ্ধির ঘটনা দেখা যায় না। গত এক দশকে এ নিয়ে মাত্র দ্বিতীয় বার সেনাপ্রধানের মেয়াদ বৃদ্ধি করা হলো। পাকিস্তানের সেনাপ্রধান নিয়োগ করা হয় তিন বছরের জন্য। নতুন এই ঘোষণার ফলে কামার জাভেদ দায়িত্ব পালন করবেন ছয় বছর।

দ্য ডনের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ‘আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি’ বিবেচনায় বাজওয়ার নিয়োগ আরো তিন বছর বৃদ্ধি করেছেন। বাজওয়ার অবসরে যাওয়ার মাত্র ৩ মাস আগে এই ঘোষণা এলো।

২০১৬ সালের নভেম্বরে তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরীজ সেনাপ্রধান হিসেবে তিন বছরের জন্য জেনারেল বাজওয়াকে নিয়োগ দিয়েছিলেন। ধারনা করা হচ্ছে, কাশ্মির নিয়ে ভারতের সাথে উত্তেজনার মধ্যে নতুন কাউকে দায়িত্ব দেয়ার চেয়ে অভিজ্ঞ বাজওয়ার ওপরই ভরসা রাখতে চাইছে পাকিস্তান সরকার।

গত সপ্তাহেই জেনারেল বাজওয়া কাশ্মির পরিস্থিতির প্রতিকারের জন্য বিভিন্ন ধরনের প্রচেষ্টা চলছে এবং পাকিস্তানের সেনাবাহিনী কাশ্মিরীদের পাশে থাকবে বলে মন্তব্য করেছিলেন।

ভারত সরকার কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করার পর তিনি বলেছিলেন, কাশ্মিরী জনগনের জন্য সব কিছু করতে প্রস্তুত তার বাহিনী।


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান

সকল