১৬ সেপ্টেম্বর ২০১৯

মন্দিরের উপরে বাবরি সমজিদ তৈরির প্ৰমাণ দিন : ভারতের সুপ্রিম কোর্ট

বাবরি সমজিদ - ছবি : সংগৃহীত

প্রাচীন মন্দির বা হিন্দু ধর্মীয় কাঠামোর ধ্বংসাবশেষের উপরে বাবরি মসজিদ নির্মাণের যুক্তির স্বপক্ষে প্রামাণ দিন। শুক্রবার শুনানির অযোধ্যা মামলার শুনানির সময় হিন্দু পক্ষগুলোর আইনজীবীর থেকে এই প্রমাণ চাইল সুপ্রিম কোর্ট।

শুক্রবার মামলার শুনানির সময় মামলার অন্যতম রাম লালা বিরাজমান-এর আইনজীবী সিএস বিদ্যানাথনকে উদ্দেশ্য করে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন, 'গত দু-সহস্রাব্দের বেশি সময় ধরে নদীর তীরে সভ্যতা গড়ে ওঠা এবং তা ধ্বংসের পরে সেখানে নতুন করে সভ্যতা গড়ে ওঠার নজির আছে। অনেক ক্ষেত্রে আগের কাঠামোর উপরে নতুন সভ্যতা গড়ে উঠেছে। ফলে যে ধ্বংসাবশেষের উপরে বাবরি মসজিদ নির্মিত হয়েছে সেটি মন্দির বা কোনো ধর্মীয় কোনও কাঠামো ছিল, তার প্রমাণ দিন।'

জবাবে আর্কিওলজিক্যাল সার্ভের একটি খনন রিপোর্ট উদ্ধৃত করেন রাম লালা বিরাজমানের আইনজীবী বিশ্বনাথন। তিনি জানান, খনন কাজে বাবরি মসজিদের নীচে খ্রিষ্টপূর্ব দু'শতকের একটি কাঠামোর সন্ধান পাওয়া গেছে। অর্থাৎ, কোনো খালি জমি বা কৃষি জমির উপরে যে বাবরি মসজিদ নির্মিত হয়নি, তা আর্কিওলজিক্যাল সার্ভের রিপোর্ট থেকেই পরিষ্কার।

তবে সেই প্রাচীন কাঠামো যে রামের মন্দিরই ছিল, এমন কোনো অকাট্য প্রমাণ যে নেই, তা স্বীকার করে নিয়েছেন বর্ষীয়ান এই আইনজীবী। সাধারণ মানুষের বিশ্বাস ও 'চূড়ান্ত সম্ভাবনা'কে ভিত্তি করে সেটি রাম মন্দির ছিল বলেই আদালতে যুক্তি তুলে ধরেন রাম লালার আইনজীবী।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া


আরো সংবাদ

আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজ নিয়োগ দেয়া হবে : আইনমন্ত্রী ডিআইজি প্রিজনস পার্থ গোপালের জামিন নাকচ খালেদা জিয়ার মুক্তি দাবিতে মৎস্যজীবী দলের মানববন্ধন দুর্নীতিগ্রস্ত ব্যাংক কর্মকর্তাদের তালিকা পাঠানোর নির্দেশ অধিক সার ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর : কৃষি মন্ত্রী যথাযথ সেবা পেলে মানুষ কর দিতে উৎসাহিত হবে : এলজিআরডি মন্ত্রী নিরাপদ অভিবাসনের লক্ষ্য পূরণই আমাদের অঙ্গীকার প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা আইন ২০১৩ বাস্তবায়নের আবেদন সাইটসের্ভাসের ১০ ডিসেম্বরের মধ্যে আ’লীগের মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন করার নির্দেশ হাসপাতালে নবজাতক কন্যা ফেলে বাবা-মা উধাও ঢাবিতে ‘ইয়ুথ ইমপ্যাক্ট : আনলিশিং দ্য পাওয়ার অব ইয়ুথ’ শীর্ষক সেমিনার শুরু

সকল