২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মেহবুবা মুফতির মেয়েকে হুমকি : 'মুখ খুললে খারাপ হবে'

ইলতিজা মুফতি ও অমিত শাহ - ছবি : সংগৃহীত

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা মুফতি জাভেদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখে তার আটক সম্পর্কে স্বচ্ছতা দাবি করেছেন। স্বাধীনতা দিবসে লেখা এই চিঠিতে তিনি নিজের মা ও শত শত রাজনৈতিক আটকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। গত ৫ অগাস্ট থেকে এঁদের আটক রাখা হয়েছে।

ইলতিজার অভিযোগ, তাকে হুমকি দেয়া হয়েছে, তিনি যদি ফের সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেন তাহলে অবস্থা খারাপ হবে।

ইলতিজার প্রশ্ন, “কাশ্মীরিদের হয়ে কথা বললেন আমাকে কেন শাস্তির মুখে পড়তে হবে সে কথা আমি বুঝতে পারছি না। যে যন্ত্রণা, কষ্ট এবং অসম্মানের মুখে আমরা পড়েছি, তার কথা বলা কি অপরাধ? আমাদের কষ্টের বর্ণনা দিলে কি আটক হতে হবে?”

তিনি লেখেন, ‘‘সারা দেশ যখন স্বাধীনতা দিবস পালন করছে৷ কিন্তু কাশ্মীরিদের অবস্থা খাঁচায় বন্দি জন্তুর মতো। তাদের মানবাধিকারও লঙ্ঘিত হচ্ছে প্রতিনিয়তই৷ আমাদের কাউকে কারা সঙ্গে দেখা করতে দেয়া হচ্ছে না৷ বাড়ির বাইরেও বেরোতে পারছি না৷ আমাকে এভাবে আটকে রাখার মানে কী? আমি কি অপরাধী? নিরাপত্তারক্ষীদের থেকে জানতে পারলাম সংবাদমাধ্যমে মুখ খুলেছিলাম বলেই আমার এমন পরিণতি৷ আমি নিজের প্রাণহানির ভয় পাচ্ছি৷ কাশ্মীরিদের জীবন নিয়েও ভয় লাগছে আমার৷’’

তার বক্তব্য, “নিরাপত্তাকর্মীরা আমাকে জানিয়েছেন বিভিন্ন পোর্টাল ও সংবাদপত্রে দেয়া আমার সাক্ষাৎকারই আমার গ্রেফতারির কারণ। আমাকে ভয় দেখানো হয়েছে যদি আমি ফের কথা বলি তাহলে ভয়াবহ পরিস্থিতির মুখে পড়তে হবে।”

ইলতিজা জানিয়েছেন, তিনি নিজে কোনো রাজনৈতিক দলের সদস্য নন এবং সর্বদাই শৃঙ্খলাপরায়ণ নাগরিক হিসেবে জীবন কাটিয়েছেন। সেক্ষেত্রে তাকে বাইরে বেরোতে না দেয়া “অদ্ভুত” বলে মন্তব্য করেছেন মেহবুবাকন্যা।

কোন আইনে তাকে আটক করা হয়েছে তা জানতে চেয়ে ইলতিজার প্রশ্ন, তার কি আইনি সহায়তা নেয়া উচিত?

নিজের রাজ্য সম্পর্কেও চিঠিতে লিখেছেন ইলতিজা। তিনি বলেছেন “কাশ্মীর এখন অন্ধকার মেঘাচ্ছন্ন এবং এখানকার মানুষ ও যারা মুখ খুলেছেন তাদের নিয়ে আমার আশঙ্কা হচ্ছে।”

তিনি আরো লিখেছেন, “কাশ্মীরিদের পশুর মত আটকে রাখা হচ্ছে এবং তারা ন্যূনতম মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।”
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস ও সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের

সকল