২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

কাশ্মির সীমান্তে গোলাগুলিতে ভারতের ৫ পাকিস্তানের ৩ সেনা নিহত

- সংগৃহীত

মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মিরের ভারত-পাকিস্তান সীমান্তে (লাইন অব কন্ট্রোল) গোলাগুলি-পাল্টা গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে ভারতের ৫ ও পাকিস্তানের ৩ সেনা নিহত হয়েছেন। পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র ও ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেশন্সের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুরের বরাতে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন ও দ্যা নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পোস্ট করা এক বার্তায় পাকিস্তানের সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বলেন,‘জম্মু-কাশ্মির ইস্যু আড়াল করতে ভারতীয় বাহিনী উসকানিমূলকভাবে পাকিস্তানের সশস্ত্র বাহিনীকে লক্ষ্য করে হামলা চালায়। এতে আমাদের তিন সেনা নিহত হয়েছেন। এ ঘটনার পাল্টা জবাব দিয়েছে পাকিস্তান। এতে ভারতের পাঁচ সেনা সদস্য নিহত হয়েছে। আহত হয়েছেন আরও অনেক। এ ছাড়াও ভারতীয় সেনাবাহিনীর একাধিক বাঙ্কার ধ্বংস করে দেয়া হয়েছ।’

এ ঘটনার পর থেকে সীমান্তে থেমে থেমে গোলাগুলি চলছে বলেও জানিয়েছেন তিনি। এদিকে পাকিস্তানের নিহত তিন সেনা সদস্যের পরিচয় প্রকাশ করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন। নিহত সেনারা হলেন- নায়েক তানভির, ল্যান্স নায়েক তৈমুর ও সিপাহি রমজান।

অবশ্য ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, কাশ্মিরে সেনা নিহতের খবর অস্বীকার করেছে ভারতের সেনাবাহিনী। পাকিস্তানের দিক থেকে ভারতের সেনা নিহত হওয়ার বক্তব্য আসার পর ভারতের সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেন, কোনো হতাহত নেই। ওদের দাবি ভুল। পাশাপাশি এক বিবৃতিতে ভারতীয় বাহিনী দাবি করে, স্থানীয় সময় সকাল ৭টায় অস্ত্রবিরতি লঙ্ঘন করে পাকিস্তান। আর পাকিস্তানের দাবি, ভারতের দিক থেকেই প্রথম গুলিবর্ষণ করা হয়।

১৫ আগস্ট ভারতে উদযাপিত হচ্ছে ৭৩তম স্বাধীনতা দিবস। অন্যদিকে সম্প্রতি ভারত জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ায় এ দিনটিকে ‘কালো দিন’ হিসেবে পালন করছে পাকিস্তান। এরই মধ্যে এ হতাহতের খবর এলো।

নিহত ৩ পাকিস্তানি সেনা

১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভের পর কাশ্মির ইস্যুতে ভারত-পাকিস্তানের মধ্যে দুটি যুদ্ধ হয়েছে। গত ফেব্রুয়ারিতে পুলওয়ামায় ভারতীয় বাহিনীর ওপর আত্মঘাতী হামলার পর তৃতীয় যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছায় দুই দেশ। গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করাসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করে পাকিস্তান। একইসঙ্গে সব ধরনের দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি স্থগিত ও ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস হিসেবে পালন করছে পাকিস্তান।

এদিকে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার গোলাগুলির ঘটনায় দুই বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। পাকিস্তানের আজাদ কাশ্মিরের মুজাফফরাবাদ থেকে আল জাজিরার প্রতিবেদক জানিয়েছেন, সীমান্ত এলাকায় উত্তেজনা চরমে রয়েছে। তিনি বলেন, এখানকার বেশ কয়েকটি বাড়িঘর ঘুরে দেখেছি, সেখানকার মানুষ আমাদের বলেছেন সারাক্ষণ ভীতির মধ্যে এখানে স্বাভাবিক জীবনযাপন করা খুবই কঠিন।


আরো সংবাদ



premium cement