১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

৩৭০ ধারা বাতিল : ভারতকে হুঁশিয়ারি চীনের

কাশ্মিরে প্রস্তুত ভারতীয় নিরাপত্তা বাহিনী - ছবি : সংগৃহীত

সোমবার কাশ্মিরবিষয়ক ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছে ভারতের মোদি সরকার। পাকিস্তান বিষয়টি নিয়ে শুরু থেকে আপত্তি জানালেও, বিষয়টির ওপর কোনো প্রতিক্রিয়া দিচ্ছিল না চীন। কিন্তু মঙ্গলবার অবশেষে মুখ খুলল প্রতিবেশী দেশ চীনও।

তারা বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, কাশ্মির ইস্যুতে ভারত ও পাকিস্তানকে 'একতরফাভাবে' কোনো সিদ্ধান্ত নেয়া থেকে বিরত থাকতে বলেছে। তারা বলেছে, দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়িয়ে দেয় এমন কোনো সিদ্ধান্ত বা পদক্ষেপ তাদের এড়িয়ে যাওয়া উচিৎ।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হু চুইং বলেছেন, এটি ভারত-পাকিস্তানের মধ্যে একটি ঐতিহাসিক বিষয় এবং আন্তজার্তিক সম্প্রদায়ের বিষয়টি নিয়ে যথেষ্ট অবগত। ভারতের এই 'একতরফা' সিদ্ধান্ত দুই দেশের মধ্যে নতুন করে অস্থিরতা বাড়াতে পারে। তাই, এগুলিকে যথাসম্ভব এড়িয়ে চলা উচিত।ওই অঞ্চলটিতে শান্তি আনার জন্য কোনো সিদ্ধান্ত নেয়ার আগেই দুই দেশের মধ্যে মতবিনিময় করা উচিত ছিল।

এছাড়া লাদাখের বিষয়টি নিয়ে চীন ভারতকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, চীন সর্বদাই তার প্রশাসনিক এখতিযারের অধীনে থাকা চীন-ভারত সীমান্তের পশ্চিমাংশে ভারতের দখলদারিত্ব মেনে নেবে না। ভারতের একতরফা সংশোধন চীনের আঞ্চলিক সার্বভৌমত্বকে ক্ষুন্ন করে চলেছে, এটি গ্রহণযোগ্য নয়।এতে কোনো পক্ষই উপকৃত হবে না।

তবে ভারত লাদাখের বিষয় চীনের এই দাবি খারিজ করে দিয়েছে। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাবিশ কুমার জানিয়েছেন, লাদাখের বিষয়টি সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ।এতে চীনের মন্তব্য করা চলে না।
সূত্র : কলম


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল