২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মমতার টালিউড ব্রিগেডে বিজেপির হানা!

মঞ্চে দেখা গেল যে সেলেবদের - ছবি : সংগৃহীত

পশ্চিমবঙ্গের রাজনীতিতে কেন্দ্রে ক্ষমতায় থাকা বিজেপির প্রভাব বাড়ছে। মূলত বিজেপির প্রভাব ঠেকাতে ও তৃণমূলের অবস্থান জানান দিতেই রোববার মহাসমাবেশের আয়োজন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বিশাল সমাবেশ হয়েছে। তবে তাতে পশ্চিমবঙ্গের চলচিত্র জগতের অনেকের অনুপস্থিতি চোখে ঠেকেছে। এখানেও বিজেপি হানা দিয়েছে কিনা সে প্রশ্ন এখন জোরালোভাবে আলোচিত হচ্ছে। এ নিয়ে আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনটি এখানে প্রকাশ করা হলো

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রাজ্যের শাসন ক্ষমতা দখল করার পর থেকে টলিউডের পালে তৃণমূলের হাওয়া লেগেছিল। তার পর থেকে মুখ্যমন্ত্রীর ২১ জুলাইয়ের মঞ্চে টলিউড তারকাদের উপস্থিতি বেড়েছে বই কমেনি! কিন্তু ২০১৯-এর লোকসভা নির্বাচনের ফলাফল কি সেই হাওয়া ঘুরিয়ে দিলো? নয়তো রোববারের একুশের মঞ্চে টলিউডের গ্ল্যামারাস উপস্থিতি এত কম কেন?

এই মঞ্চে যাদের নিয়মিত দেখা যেত, তাদের অনেকেই আসেননি। রুদ্রনীল ঘোষ, শ্রাবন্তী চট্টোপাধ্যায়, পায়েল সরকার, তনুশ্রী চক্রবর্তী, অঙ্কুশ, হিরণ, ইন্দ্রাণী হালদার, জুন মাল্য, অপরাজিতা আঢ্যদের মতো নিয়মিত মুখের অনুপস্থিতি অনেক প্রশ্নই তুলে দিচ্ছে। মমতা টেলি-টলি ব্রিগেডের উপরে যে আস্থা রেখেছিলেন, এ বারের মঞ্চ তা খানিকটা টলিয়ে দিয়েছে।

টলিউডের উপস্থিতি মমতার পাওয়ার প্লে-র একটা অংশ। এ বার শ্রীকান্ত মোহতা নেই। অরূপ বিশ্বাস মারফত ফোন গিয়েছিল তারকাদের কাছে। কিন্তু তাতে যে তেমন কাজ হয়নি, বোঝা যাচ্ছে। যদিও স্বরূপ বিশ্বাস বললেন, ‘‘কলকাতার বাইরে কয়েক জন ছিলেন। আবার অনেকেই এসেছেন। এটা এমন কিছু ব্যাপার নয়।’’

অনেক দিন ধরেই রুদ্রনীলের বিজেপিতে যোগদানের খবর শোনা যাচ্ছে। তার উপস্থিতি নিয়ে প্রশ্ন ছিলই। রুদ্রনীল জানালেন, শারীরিক অসুস্থতার কারণে তিনি যেতে পারেননি। অসুস্থতার কারণে যাননি তনুশ্রী চক্রবর্তীও। পায়েল সরকারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, তার শুটিং ছিল। প্রায় প্রত্যেক বারই অঙ্কুশকে এই মঞ্চে দেখা যায়। তার অনুপস্থিতির কারণে অভিনেতা বলছেন, ‘‘বাড়িতে কিছু কাজ ছিল। সব সামলে যাওয়া হলো না।’’ লোকসভা নির্বাচনের আগে শ্রাবন্তী বিজেপির প্রতিনিধিত্ব করবেন বলে শোনা যাচ্ছিল। তখন নায়িকা বিষয়টি উড়িয়ে দেন। এই গুঞ্জন ফের জোরদার হয়েছে। শ্রাবন্তীর সঙ্গে পায়েলের নামও শোনা যাচ্ছে। এই মঞ্চের নিয়মিত মুখ বনি সেনগুপ্ত ছিলেন না। বললেন, ‘‘বারাণসী থেকে শুটিং সেরে ফিরেছি। খুব ক্লান্ত ছিলাম।’’ যদিও তার মা পিয়া সেনগুপ্তকে মঞ্চে দেখা গেছে।

লোকসভা নির্বাচনে পরাজয়ের পরে, মুনমুন সেন ধর্মতলার অনুষ্ঠান এড়িয়েই গিয়েছেন। রিয়া-রাইমাও আসেননি। এ বারে টিকিট না পাওয়া সন্ধ্যা রায়কেও দেখা গেল না। তৃণমূল ঘনিষ্ঠ ইন্দ্রাণী হালদার যেমন জানালেন, তিনি শহরের বাইরে কাজে ব্যস্ত। ছিলেন না কবীর সুমন, রঞ্জিত মল্লিকও।

স্বাভাবিক ভাবেই এমপিদের মধ্যে দেব, মিমি চক্রবর্তী, নুসরত জাহানকে দেখা গেছে। যথারীতি এ বারেও ছিলেন অরিন্দম শীল, রাজা চন্দ, রাজ চক্রবর্তী, ভরত কল, প্রিয়ঙ্কা সরকার, দোলন রায়। সাম্প্রতিক বিতর্কের পরে নচিকেতা চক্রবর্তীকে এই মঞ্চে দেখা যাবে কি না, তা নিয়ে প্রশ্ন ছিল। নচিকেতার উপস্থিতি বলে দিচ্ছে, দিদির খাতায় তার নাম কাটা যায়নি। মমতার টেলি ব্রিগেডের বেশ কিছু মুখ চোখে পড়েছে। কিন্তু তা সত্ত্বেও চাঁদের হাটে ভাঙন ধরার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেয়া যাচ্ছে না। এ দিনের মঞ্চে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্তকে ইডি থেকে জেরা করার প্রসঙ্গও তোলেন মুখ্যমন্ত্রী।

সদ্য ঋষি কৌশিক, কাঞ্চনা মৈত্র, রূপাঞ্জনা মিত্র, পার্নো মিত্র-সহ বেশ কিছু জনপ্রিয় তারকা নয়াদিল্লি গিয়ে বিজেপিতে যোগদান করেন। বিজেপির প্রভাব যে টলিউডে ক্রমশ জোরদার হচ্ছে, তা হয়তো আঁচ করছেন মুখ্যমন্ত্রী। তাই সম্ভবত বিজেপি সদস্য অভিনেত্রী অঞ্জনা বসুকে এ দিনের মঞ্চ থেকে কটাক্ষ করেন তিনি। অঞ্জনার কাছে এ ব্যাপারে প্রশ্ন রাখা হলে তিনি বলেন, ‘‘আমার মতো সাধারণ মানুষের নাম উনি ২১ জুলাইয়ের মঞ্চ থেকে বলছেন মানে, ওর কাছে আমার চাঁদের হাটে ভাঙন?গুরুত্ব রয়েছে।’’

কে উপস্থিত থাকলেন, কে থাকলেন না— এটা রাজনীতির অঙ্ক। অনুপস্থিতরা যে সকলেই বিজেপিমুখী, এখনই তা মনে করার কারণ নেই। হয়তো অনেকে তৃণমূল সংসর্গ বাঁচিয়ে নিজেকে নিরপেক্ষ প্রমাণের চেষ্টা করছেন। কেউ হয়তো সঙ্গত কারণেই আসেননি। তবে কে কোন পক্ষে, তা আগামী দিনেই স্পষ্ট হয়ে যাবে।


আরো সংবাদ



premium cement
অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১

সকল