২১ জুলাই ২০১৯

গুজরাট দাঙ্গায় মোদীর বিরুদ্ধে অভিযোগ তোলা পুলিশ অফিসারের যাবজ্জীবন

পুলিশ অফিসার সঞ্জীব ভট্ট - ছবি : সংগৃহীত

২০০২ সালে ভারতের গুজরাট রাজ্যের মুসলিমবিরোধী দাঙ্গায় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে দোষী হিসেবে আখ্যায়িত করা এক পুলিশ অফিসারকে অন্য এক মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।

সে সময় নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিলেন সঞ্জীব ভট্ট নামের ওই পুলিশ কর্মকর্তা। মুসলিমদের উপর যাবতীয় আক্রোশ যাতে হিন্দুরা মিটিয়ে নিতে পারেন, দাঁড়িয়ে থেকে মোদী নিজে নির্দেশ দিয়েছিলেন বলে অভিযোগ করেছিলেন তিনি।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, বরাবরই নরেন্দ্র মোদী ও অমিত শাহের কট্টর সমালোচক সঞ্জীব ভট্ট। বিজেপি সভাপতি অমিত শাহ এবং আরও দু’জনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে পর্যন্ত গিয়েছিলেন তিনি। তাদের বিরুদ্ধে ২০০২ সালের গুজরাট দাঙ্গার তদন্ত বিপথে চালিত করার অভিযোগ তুলেছিলেন। এমনকি গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী দাঙ্গায় যুক্ত ছিলেন বলেও অভিযোগ করেন ভট্ট। যদিও শীর্ষ আদালত নিযুক্ত বিশেষ তদন্তকারী দল সিট সেই অভিযোগ খারিজ করে দেয়। মোদ নিজেও যাবতীয় অভিযোগ অস্বীকার করেন।

তিন দশকের পুরনো একটি মামলায় সেই আইপিএস অফিসার সঞ্জীব ভট্টকে এ বার যাবজ্জীবন কারাদণ্ড দিল ভারতের সুপ্রিম কোর্ট। জামনগর থানায় পুলিশি হেফাজতে থাকাকালীন এক বন্দীর মৃত্যুতে সঞ্জীব ভট্টের বিরুদ্ধে খুনের মামলা চলছিল। সেই মামলায় তাকে দোষী সাব্যস্ত করে বৃহস্পতিবার যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে ভারতের শীর্ষ আদালত। একই সাজা হয়েছে আরেক সাবেক পুলিশ কর্মকর্তারাও।

১৯৯০ সালের ঘটনা। গুজরাতের জামনগর জেলায় অতিরিক্ত পুলিশ সুপার হিসাবে মোতায়েন ছিলেন সঞ্জীব ভট্ট। সেই সময় লালকৃষ্ণ আধভানী ও তার সমর্থকদের রথযাত্রাকে কেন্দ্র করে সাম্প্রদায়িক দাঙ্গা বাধে জামজোধপুর এলাকায়। সেই ঘটনায় প্রায় ১৫০ জনকে আটক করেন সঞ্জীব ভট্ট। তাদের মধ্যে প্রভুদাস বৈষ্ণণী নামের এক ব্যক্তিও ছিলেন। ছাড়া পাওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। হাসপাতালে নিয়ে গেলে মৃত্যু হয়। হেফাজতে থাকাকালীন পুলিশি নির্যাতনেই প্রভুদাসের মৃত্যু হয়েছে বলে সেইসময় দাবি করে তার পরিবার। পরবর্তীকালে এ নিয়ে মামলা দায়ের করেন প্রভুদাসের ভাই।

সেই মামলা চলাকালীন ২০১১ সালে কর্মক্ষেত্রে অনুপস্থিত থাকার অভিযোগে সঞ্জীব ভট্টকে সাসপেন্ড করা হয়। ২০১৫-র অগস্ট মাসে সরকারি গাড়ি অপব্যবহারের অভিযোগে বরখাস্তও করা হয় তাকে।


আরো সংবাদ

gebze evden eve nakliyat instagram takipçi hilesi