২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রকে জবাব দিতে পাল্টা শুল্ক ভারতের

শুক্রবার একটি ঘোষণায় ভারতের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, জনস্বার্থে তারা শুল্ক বসানোর সিদ্ধান্ত নিয়েছে - সংগৃহীত

রোববার থেকে মার্কিন ২৮টি পণ্যের ওপর শুল্ক বসানোর ঘোষণা দিয়েছে ভারত। নতুন এই শুল্ক হার সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে। ইস্পাত আর অ্যালুমিনিয়ামের ওপর ওয়াশিংটন উচ্চ শুল্ক হার বসানোর পাল্টা ব্যবস্থা হিসেবে ভারত এই নতুন শুল্ক হার ঘোষণা করলো।

এ মাসের শুরুর দিকে ভারতের ওপর থেকে অগ্রাধিকার বাণিজ্যিক সুবিধা তুলে নেয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বছরের জুন মাসে প্রায় ১২০ শতাংশ পর্যন্ত শুল্ক হার বসানোর ঘোষণা দিয়েছিল ভারত, কিন্তু দুই দেশের বাণিজ্যিক আলোচনার কারণে সেটি কার্যকর হয়নি।

তবে শুক্রবার একটি ঘোষণায় ভারতের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, জনস্বার্থে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। এর আগে যে তালিকা প্রকাশ করা হয়েছিল, সেখানে ২৯টি পণ্যের নাম থাকলেও একটি বাদ দেয়া হয়েছে।

দুই দেশের মধ্যে প্রতিবছর প্রায় ১৪২ বিলিয়ন ডলার মূল্যের বাণিজ্য হয়ে থাকে। এর মধ্যে ৫.৬ বিলিয়ন ডলার মূল্যের ভারতীয় পণ্য যুক্তরাষ্ট্র থেকে জিএসপি সুবিধা পেয়ে আসছিল, যা সম্প্রতি তুলে নেয়া হয়।

বিভিন্ন দেশের সঙ্গে অন্যায্য বাণিজ্যিক সম্পর্ক চলছে দাবি করে ট্রাম্প প্রশাসন যেসব পদক্ষেপ নিয়েছে, এটি তারই সর্বশেষ ব্যবস্থা। এরপর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ছে। গতবছর অ্যালুমিনিয়াম আর ইস্পাতের ওপর যুক্তরাষ্ট্র শুল্ক বাড়িয়ে দেয়ায় ভারতও একগাদা আমদানি পণ্যের ওপর শুল্ক আরোপ করে।

প্রেসিডেন্ট ট্রাম্প হুমকি দিয়েছেন, ভারত যদি ইরান থেকে তেল কেনে আর রাশিয়া থেকে এস-৪০০ মিসাইল কেনার পরিকল্পনা অব্যাহত রাখে, তাহলে নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন।

ভারতের সর্বশেষ এই ঘোষণা এলো এমন সময় যখন আর কয়েকদিনের মধ্যে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে জাপানে জি-২০ সামিটে আলোচনায় বসতে যাচ্ছেন। সেখানে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হওয়ারও কথা রয়েছে। সূত্র : বিবিসি।


আরো সংবাদ



premium cement
মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

সকল