১৬ জুলাই ২০১৯

যুক্তরাষ্ট্রকে জবাব দিতে পাল্টা শুল্ক ভারতের

শুক্রবার একটি ঘোষণায় ভারতের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, জনস্বার্থে তারা শুল্ক বসানোর সিদ্ধান্ত নিয়েছে - সংগৃহীত

রোববার থেকে মার্কিন ২৮টি পণ্যের ওপর শুল্ক বসানোর ঘোষণা দিয়েছে ভারত। নতুন এই শুল্ক হার সর্বোচ্চ ৭০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে। ইস্পাত আর অ্যালুমিনিয়ামের ওপর ওয়াশিংটন উচ্চ শুল্ক হার বসানোর পাল্টা ব্যবস্থা হিসেবে ভারত এই নতুন শুল্ক হার ঘোষণা করলো।

এ মাসের শুরুর দিকে ভারতের ওপর থেকে অগ্রাধিকার বাণিজ্যিক সুবিধা তুলে নেয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বছরের জুন মাসে প্রায় ১২০ শতাংশ পর্যন্ত শুল্ক হার বসানোর ঘোষণা দিয়েছিল ভারত, কিন্তু দুই দেশের বাণিজ্যিক আলোচনার কারণে সেটি কার্যকর হয়নি।

তবে শুক্রবার একটি ঘোষণায় ভারতের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, জনস্বার্থে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। এর আগে যে তালিকা প্রকাশ করা হয়েছিল, সেখানে ২৯টি পণ্যের নাম থাকলেও একটি বাদ দেয়া হয়েছে।

দুই দেশের মধ্যে প্রতিবছর প্রায় ১৪২ বিলিয়ন ডলার মূল্যের বাণিজ্য হয়ে থাকে। এর মধ্যে ৫.৬ বিলিয়ন ডলার মূল্যের ভারতীয় পণ্য যুক্তরাষ্ট্র থেকে জিএসপি সুবিধা পেয়ে আসছিল, যা সম্প্রতি তুলে নেয়া হয়।

বিভিন্ন দেশের সঙ্গে অন্যায্য বাণিজ্যিক সম্পর্ক চলছে দাবি করে ট্রাম্প প্রশাসন যেসব পদক্ষেপ নিয়েছে, এটি তারই সর্বশেষ ব্যবস্থা। এরপর থেকেই দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ছে। গতবছর অ্যালুমিনিয়াম আর ইস্পাতের ওপর যুক্তরাষ্ট্র শুল্ক বাড়িয়ে দেয়ায় ভারতও একগাদা আমদানি পণ্যের ওপর শুল্ক আরোপ করে।

প্রেসিডেন্ট ট্রাম্প হুমকি দিয়েছেন, ভারত যদি ইরান থেকে তেল কেনে আর রাশিয়া থেকে এস-৪০০ মিসাইল কেনার পরিকল্পনা অব্যাহত রাখে, তাহলে নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন।

ভারতের সর্বশেষ এই ঘোষণা এলো এমন সময় যখন আর কয়েকদিনের মধ্যে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে জাপানে জি-২০ সামিটে আলোচনায় বসতে যাচ্ছেন। সেখানে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হওয়ারও কথা রয়েছে। সূত্র : বিবিসি।


আরো সংবাদ

বেসরকারি টিটিসি শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে স্মারকলিপি কলেজ শিক্ষার্থীদের শতাধিক মোবাইল জব্দ : পরে আগুন ধর্ষণসহ নির্যাতিতদের পাশে দাঁড়াতে বিএনপির কমিটি রাজধানীতে ট্রেন দুর্ঘটনায় নারীসহ দু’জন নিহত রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের কাল এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ এরশাদের মৃত্যুতে ড. ইউনূসের শোক ক্ষমতার অপব্যবহার করবেন না : রাষ্ট্রপতি ধর্মপ্রতিমন্ত্রীর নেতৃত্বে ১০ সদস্যের হজ প্রতিনিধিদল সৌদি আরব যাচ্ছেন

সকল




gebze evden eve nakliyat instagram takipçi hilesi