১৬ জুলাই ২০১৯

এস-৪০০ : ভারতকে আবার ধমক যুক্তরাষ্ট্রের

এস-৪০০ : ভারতকে আবার ধমক যুক্তরাষ্ট্রের - সংগৃহীত

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কিনলে ভারতের বড় ক্ষতি হবে। তা যেমন সাময়িক হতে পারে, তেমনই তা হতে পারে দীর্ঘমেয়াদি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেয়োর আসন্ন দিল্লি সফর ও ওসাকায় 'জি-২০' জোটের দেশগুলোর শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্ধারিত বৈঠকের আগে ভারতকে এই হুঁশিয়ারি দিলো আমেরিকা। এই মাসের শেষেই ভারতে আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও।

মার্কিন পররাষ্ট্র দফতরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস ওয়েলস বৃহস্পতিবার কংগ্রেসের হাউস ফরেন অ্যাফেয়ার্স সাবকমিটিকে বলেন, "আমাদের ঘনিষ্ঠ দেশগুলোকে যথেষ্ট ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে, কোন সমরাস্ত্র ব্যবস্থা ও প্ল্যাটফর্ম তারা কিনবে। আমরা দিল্লিকে জানিয়ে দিয়েছি, প্রতিরক্ষায় ভারতকে আমরা যতটা সম্ভব সাহায্য করতে রাজি আছি। প্রতিরক্ষা ক্ষেত্রে আরো অনেক চুক্তি করতে রাজি আছি ভারতের সঙ্গে। আরো সমরাস্ত্র বেচতে রাজি আছি ভারতকে। কিন্তু দিল্লিকেও বুঝতে হবে, মার্কিন কংগ্রেস তাদের 'প্রধান প্রতিরক্ষা সহযোগী'র মর্যাদা দিয়ে কী আশা করছে তাদের কাছ থেকে। দিল্লি যদি রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কেনা থেকে পিছু না হঠে, তা হলে আমাদেরও অন্য কথা ভাবতে হবে।"

রুশ এস-৪০০ কেনার প্রস্তুতি বন্ধ করলে ভারত আমেরিকার কাছ থেকে কী কী সর্বাধুনিক সমরাস্ত্র, সরঞ্জাম পেতে পারে, গত কয়েক সপ্তাহে মার্কিন প্রতিরক্ষা কর্তারা তা জানিয়েছেন, বেশ কয়েক বার। বলা হয়েছে, সে ক্ষেত্রে ভারত পেতে পারে মার্কিন টার্মিনাল হাই অলটিটিউড এরিয়া ডিফেন্স (থাড) ও পেট্রিয়ট-৩ ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা।


আরো সংবাদ

বেসরকারি টিটিসি শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে স্মারকলিপি কলেজ শিক্ষার্থীদের শতাধিক মোবাইল জব্দ : পরে আগুন ধর্ষণসহ নির্যাতিতদের পাশে দাঁড়াতে বিএনপির কমিটি রাজধানীতে ট্রেন দুর্ঘটনায় নারীসহ দু’জন নিহত রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের কাল এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ এরশাদের মৃত্যুতে ড. ইউনূসের শোক ক্ষমতার অপব্যবহার করবেন না : রাষ্ট্রপতি ধর্মপ্রতিমন্ত্রীর নেতৃত্বে ১০ সদস্যের হজ প্রতিনিধিদল সৌদি আরব যাচ্ছেন

সকল




gebze evden eve nakliyat instagram takipçi hilesi