২৬ আগস্ট ২০১৯

বুথ ফেরত জরিপে মোদির অবস্থান কি?

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি - সংগৃহীত

ভারতের লোকসভা নির্বাচনে সাত দফার ভোটগ্রহণ শেষে বুথ ফেরত জরিপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি- বিজেপির জয়ের আভাস মিলছে। নির্বাচনে ভারতীয় জনতা পার্টি এবং প্রধান বিরোধী দল কংগ্রেসের মধ্যেই লড়াই হয়েছে। সাথে ছিল উভয় দলের মিত্র শক্তিশালী আঞ্চলিক রাজনৈতিক দলগুলো। পুরো দেশ জুড়ে সাতটি ধাপে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

আগামী ২৩ শে মে নির্বাচনের ফল ঘোষণা করা হবে। তবে বিশ্লেষকরা সতর্ক করে দিয়েছেন যে বুথ ফেরত জরিপের ফলাফল অতীতে ভুল প্রমাণিত হয়েছে। এই নির্বাচনটিকে অনেকেই নরেন্দ্র মোদির প্রশ্নে গণভোট হিসেবে দেখছেন।

সরকার গঠনের জন্য একটি একটি রাজনৈতিক দল বা জোটকে নির্বাচনে কমপক্ষে ২৭২টি আসনে জয়লাভ করতে হবে।

বুথ ফেরত জরিপ কী বলছে?

চারটি বুথ ফেরত জরিপে দেখা যাচ্ছে, বিজেপির নেতৃত্বে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) বড় ধরণের বিজয়ের দিকে অগ্রসর হচ্ছে বলে ‘আঁচ’ পাওয়া যাচ্ছে। এসব জরিপে অনুমান করা হচ্ছে, বিজেপির নেতৃত্বে জোট ২৮০ থেকে ৩১৫ টি আসনে জয়লাভ করবে।

বিরোধী দল কংগ্রেসের তুলনায় বিজেপি জোট অনেকে এগিয়ে আছে বলে বুথ ফেরত জরিপে বলা হচ্ছে। তবে নেলসন-এবিপি নিউজ-এর যৌথ জরিপে বলা হচ্ছে, বিজেপি জোট ২৬৭ টি আসনে জয়লাভ করবে, যেটি সংখ্যাগরিষ্ঠতার চেয়ে কম।

উত্তর প্রদেশে বিজেপি জোট ব্যাপকভাবে পরাজিত হবে বলে এই জরিপে আভাস মিলছে। এই প্রদেশে ৮০টি সংসদীয় আসন রয়েছে। ভারতের অন্য যেকোন প্রদেশের চেয়ে উত্তর প্রদেশে আসন সংখ্যা সবচেয়ে বেশি।

২০১৪ সালের নির্বাচনে বিজেপি উত্তর প্রদেশে ৮০ টি আসনের মধ্যে ৭১টি আসনে জয়লাভ করেছিল। এবার বুথ ফেরত জরিপে আভাস মিলছে, আঞ্চলিক রাজনৈতিক দলের কাছে ৫১ টির মতো আসন হারাতে পারে বিজেপি।

বিজেপি তাদের টুইটার অ্যাকাউন্টে একটি কার্টুন পোস্ট করেছে। সেখানে দেখা যাচ্ছে, নরেন্দ্র মোদি ছোট রাজনৈতিক দলগুলোকে পিষে দিচ্ছেন এবং দুপাশ থেকে মানুষ সে দৃশ্য দেখছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, তিনি এসব বুথ ফেরত জরিপের গল্প বিশ্বাস করেন না। মমতা ব্যানার্জি বলেন, বুথ ফেরত জরিপ ‘গুজবের মাধ্যমে নির্বাচনের ফলাফল নিয়ে কারসাজি করার পরিকল্পনা করা হচ্ছে’।

অন্যদিকে কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইটার বার্তায় নির্বাচন কমিশনের কড়া সমালোচনা করেছেন। তিনি বলেন, নির্বাচন কমিশন নরেন্দ্র মোদির সাথে আপোষ করেছে। সূত্র : বিবিসি।


আরো সংবাদ

যেভাবে গভীর রাতে জামালপুর ত্যাগ করলেন সেই ডিসি (১৮৩৩০)নারী কেলেঙ্কারীর দায়ে সেই জেলা প্রশাসকের ‘ইতিহাস সৃষ্টির মতো’ শাস্তি হচ্ছে (১৫৬৭৭)ইদলিবে মুখোমুখি অবস্থানে তুর্কি ও আসাদ সেনারা : পুতিনকে এরদোগানের জরুরি ফোন (১৫৪৭৮)প্লট চাওয়া নিয়ে যা বললেন রুমিন ফারহানা (১৪৮৯১)জামালপুরের ডিসির কেলেঙ্কারি তদন্তে মন্ত্রিপরিষদ বিভাগ (৯৫৯৩)‘দরকার হলে এদেশে আজীবন থাকবো’ (৮৮৩২)কাশ্মির নিয়ে ক্ষুব্ধ সরকারি কর্মকর্তার পদত্যাগ (৮৭৪৬)ডেঙ্গু রোগীর খাবার নিয়ে রমরমা বাণিজ্য (৮০৬২)কনে ‘কুমারি’ কি না শব্দ উঠিয়ে দেয়ার নির্দেশ (৭৬৬১)কাশ্মিরে উঠেছে ব্যারিকেড, রয়ে গেছে কাঁটাতারের বেড়া (৭২৮৪)



mp3 indir bedava internet