২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মহাত্মা গান্ধীর হত্যাকারী নথুরাম একজন দেশপ্রেমিক : বিজেপি নেত্রী

মহাত্মা গান্ধীর হত্যাকারী নথুরাম একজন দেশপ্রেমিক : বিজেপি নেত্রী - সংগৃহীত

ভারতীয় জাতির জনক ও ব্রিটিশবিরোধী আন্দোলনের কাণ্ডারী মহাত্মা গান্ধীকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন বিজেপির নেত্রী প্রজ্ঞা ঠাকুর। তিনি বলেছেন, মহাত্মা গান্ধীর হত্যাকারী নথুরাম গডসে একজন দেশপ্রেমিক ছিলেন, দেশপ্রেমিক আছেন এবং দেশপ্রেমিক থাকবেন। পাশাপাশি যারা নথুরামকে হিন্দু জঙ্গি বলে সম্বোধন করছে, এবারের লোকসভা নির্বাচনেই তারা সেটার জবাব পাবে।

বিতর্কিত বিজেপি নেত্রী প্রজ্ঞা ঠাকুর ভারতের মধ্যপ্রদেশের ভোপাল কেন্দ্রের বিজেপি দলীয় প্রার্থী এবং মালগাঁও বিস্ফোরণ মামলার অন্যতম অভিযুক্ত। মহাত্মা গান্ধীর হত্যাকারী নথুরাম গডসেকে নিয়ে দক্ষিণ ভারতের অভিনেতা ও রাজনৈতিক নেতা কমল হাসানের সমালোচনার জবাব দিতে গিয়ে তিনি এই কথা বলেন।

এর আগে ভারতের স্বাধীনতা লাভের পরপরই মহাত্মা গান্ধীকে হত্যাকারী নথুরাম গডসের প্রসঙ্গ তুলে তামিল অভিনেতা কমল হাসান বলেন,‘ভারতের প্রথম চরমপন্থী সন্ত্রাসী ছিলেন একজন হিন্দু। তিনি মহাত্মা গান্ধীর হত্যাকারী নথুরাম গডসে।’ কমলের এই মন্তব্যের ব্যাপারে জানতে ভারতে ‘হিন্দু সন্ত্রাস’ নিয়ে বৃহস্পতিবার প্রশ্ন করা হয় বিজেপি নেত্রী প্রজ্ঞাকে। তখনই তিনি এই বিতর্কিত মন্তব্য করেন।

নথুরাম গডসেকে দেশপ্রেমিক বলার পাশাপাশি প্রজ্ঞা আরো বলেন,‘যারা নাথুরাম গডসেকে সন্ত্রাসবাদী বলেন, তাদের নিজেদের নিয়ে ভাবা উচিত। নির্বাচনের ফল বেরোলেই এরা জবাব পেয়ে যাবেন।’

প্রজ্ঞার এই মন্তব্যের পর ঝড় উঠেছে দেশটির রাজনৈতিক অঙ্গনে। ভারতীয় জাতির জনককে নিয়ে এমন মন্তব্যের জন্য দেশটির প্রায় সব রাজনৈতিক দলই তার মন্তব্যের কড়া সমালোচনা করেছে। বিষয়টি ধামাচাপা দিতে তড়িঘড়ি করে এক বিবৃতিও দিয়েছে বিজেপি। এতে বলা হয়েছে, ‘আমরা প্রজ্ঞার মন্তব্যের সমালোচনা করছি। বিজেপি এই মন্তব্যের সঙ্গে সহমত পোষণ করে না। আমাদের দল প্রজ্ঞার কাছে এর ব্যাখ্যা চাইবে। তার জনসমক্ষে ক্ষমা চাওয়া উচিত।’

ভারতে ১১ এপ্রিল থেকে নির্বাচন শুরু হওয়ার পর থেকেই একের পর এক বেফাঁস মন্তব্য করে দলকে বিপাকে ফেলেছেন প্রজ্ঞা। ২৬/১১ মুম্বাই হামলার সময় সন্ত্রাসবাদীদের সঙ্গে লড়াইয়ে নিহত হেমন্ত করকরের মৃত্যু তার অভিশাপেই হয়েছিল বলে বিতর্কিত মন্তব্য করেছিলেন বিজেপির এই নেত্রী।

এ ছাড়া বাবরি মসজিদ ভাঙার জন্যও নিজেকে গর্বিত বলে প্রচারের আলোয় এসেছিলেন তিনি।


আরো সংবাদ



premium cement