১৬ সেপ্টেম্বর ২০১৯

ফণীর ছোবল : অল্পে রক্ষা পেল কলকাতা

ফণীর ছোবল : অল্পে রক্ষা পেল কলকাতা - সংগৃহীত

শেষ পর্যন্ত ঘূর্ণিঝড় ‘ফণী’র ছোবল থেকে রক্ষা পেল পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা। শুক্রবার মধ্যরাতে পশ্চিমবঙ্গে ঢুকে শক্তি আরো হারিয়ে ফেলে ফণী। খড়গপুর দিয়ে পশ্চিমবঙ্গে ঢুকে দাপট দেখালেও, তেমন ঝড়-ঝাপটার মুখে পড়তে হয়নি কলকাতাকে। মুষলধারায় বৃষ্টি আর সঙ্গে ঝোড়ো হাওয়া বয়েছে। তবে ফণীর তাণ্ডব থেকে কলকাতা অনেকটা রেহাই পেলেও, দিঘায় কিছু ক্ষয়ক্ষতি হয়েছে বলে সূত্র মারফৎ জানা গেছে। তবে ওড়িশায় যে তাণ্ডব চালিয়েছে ফণী, পশ্চিমবঙ্গে সে অর্থে কোনো দাপট দেখা যায়নি।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, শুক্রবার রাত সাড়ে ১২টা নাগাদ পশ্চিমবঙ্গে ঢোকে ফণী। পশ্চিমবঙ্গে ঢুকে আরো দুর্বল হয়ে পড়ে ঘূর্ণিঝড়। ফণীর প্রভাবে গতকাল থেকে দফায় দফায় বৃষ্টি হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন প্রান্তে। শনিবার সকালেও সেই ছবিটা বদলায়নি। তবে চিন্তার আর কোনো কারণ নেই। ফণী বাংলা ঘুরে ক্রমশ বাংলাদেশের দিকে এগোচ্ছে। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

ফণীর আশঙ্কায় আগাম সতর্কতা হিসেবে গতকাল দুপুর ৩টা থেকে বন্ধ করা হয়েছিল কলকাতা বিমানবন্দর। আজ সকাল ৮টা নাগাদ খোলার কথা বিমানবন্দর। এদিকে, ফণীর জেরে আজ কম সংখ্যক মেট্রো চালাচ্ছে কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ। পাশাপাশি গতকাল দুপুরের পর থেকেই শহরের বিভিন্ন শপিং মলের ঝাঁপ বন্ধ করে দেয়া হয়েছিল। আজ দুপুরের পর থেকে সেগুলো খোলার কথা। এদিকে, গতকাল থেকে দফায় দফায় বৃষ্টির জেরে কলকাতা, হাওড়ার বিভিন্ন এলাকায় পানি জমেছে বলে খবর।


আরো সংবাদ

আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজ নিয়োগ দেয়া হবে : আইনমন্ত্রী ডিআইজি প্রিজনস পার্থ গোপালের জামিন নাকচ খালেদা জিয়ার মুক্তি দাবিতে মৎস্যজীবী দলের মানববন্ধন দুর্নীতিগ্রস্ত ব্যাংক কর্মকর্তাদের তালিকা পাঠানোর নির্দেশ অধিক সার ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর : কৃষি মন্ত্রী যথাযথ সেবা পেলে মানুষ কর দিতে উৎসাহিত হবে : এলজিআরডি মন্ত্রী নিরাপদ অভিবাসনের লক্ষ্য পূরণই আমাদের অঙ্গীকার প্রতিবন্ধীদের অধিকার সুরক্ষা আইন ২০১৩ বাস্তবায়নের আবেদন সাইটসের্ভাসের ১০ ডিসেম্বরের মধ্যে আ’লীগের মেয়াদোত্তীর্ণ কমিটির সম্মেলন করার নির্দেশ হাসপাতালে নবজাতক কন্যা ফেলে বাবা-মা উধাও ঢাবিতে ‘ইয়ুথ ইমপ্যাক্ট : আনলিশিং দ্য পাওয়ার অব ইয়ুথ’ শীর্ষক সেমিনার শুরু

সকল