১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে - সংগৃহীত

শ্রীলঙ্কায় সিরিজ বিস্ফোরণে নিহতের সংখ্যা ২০০ ছাড়িয়ে গেছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ২০৭ জন নিহত হওয়েছে। রোববার দুপুর ৩টা পর্যন্ত আটটি বিস্ফোরণ ঘটেছে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো-সহ সংলগ্ন এলাকায়। রোববার সকালে রাজধানী কলম্বোর কয়েকটি তিনটি হোটেল ও তিনটি গির্জা ধারাবাহিক বিস্ফোরণে কেঁপে ওঠে। আহত হয়েছেন চার শ'রও বেশি। হামলার পর দেশজুড়ে ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত কার্ফু জারি করা হয়েছে।

কেউ এই হামলার দায় স্বীকার করেনি। গির্জায় ইস্টারের প্রার্থনা চলাকালীন এই হামলা ঘটে প্রাথমিকভাবে জানা গেছে, নিহতদের মধ্যে ৯ জন বিদেশি নাগরিকও রয়েছেন।

সকালের ধারাবাহিক বিস্ফোরণের পর আরও একটি বিস্ফোরণের শব্দ শোনা গিয়েছে দুপুরে। সংবাদ সংস্থা এএফপি সূত্রে জানা গেছে এমনটাই। কলম্বোর চিড়িয়াখানার কাছে সপ্তম বিস্ফোরণটি ঘটে। এর পরে ফের শ্রীলঙ্কার ওরুগোদাওত্তায় অষ্টম বিস্ফোরণের খবর আসে। এতে প্রাণ হারিয়েছেন অন্তত দুই ব্যক্তি। এটি আত্মঘাতী বিস্ফোরণ বলে মনে করছে শ্রীলঙ্কার পুলিশ।

কলম্বো হামলায় সেনাবাহিনী তলব করেছে শ্রীলঙ্কা প্রশাসন। শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনাও ঘটনার তীব্র নিন্দা করেন। ঘটনার তীব্র নিন্দা করে দেশের মানুষের পাশে থাকার কথা জানালেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে। একটি টুইট করে তিনি বলেন, এ জাতীয় হামলা একেবারেই কাপুরুষোচিত। দেশের প্রতিটি মানুষকে ঐক্যবদ্ধ থাকতে ও দৃঢ় মনের পরিচয় দিতে অনুরোধ জানান তিনি।

শ্রীলঙ্কা মূলত বৌদ্ধ ধর্মাবলম্বীদেরই দেশ। দেশে খ্রিস্টধর্মে বিশ্বাসী ক্যাথলিকদের সংখ্যা ছয় শতাংশ মাত্র। ইস্টারের প্রার্থনার কারণেই গির্জায় বেশ ভিড়ই ছিল, তাই এই নির্দিষ্ট সময়টাকেই হামলাকারীরা বেছে নিয়েছে বলে মত শ্রীলঙ্কা পুলিশের।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল