১৬ ডিসেম্বর ২০১৯

‘ভোটে জয়ী হলে মদের দাম অর্ধেক করে দেব’

নির্বাচনী সভায় সাঁঝি বিরাসত পার্টি - সংগৃহীত

ভারতে চলছে লোকসভা নির্বাচন। এই নির্বাচনেই ঠিক হবে আগামী পাঁচ বছর দেশ শাসন করবে কারা। বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশে এবার লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ হবে মোট সাতটি ধাপে। গত ১২ এপ্রিল প্রথম দফা ও ১৮ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে দ্বিতীয় দফার ভোট। আগামী মঙ্গলবার (২৩ এপ্রিল) অনুষ্ঠিত হবে লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট। লোকসভা নির্বাচনের ডামাডোলে তাই এখন ব্যস্ত সমগ্র ভারত।

ভোটারদের নিজের দলে ভেড়াতে ও মন জয় করতে প্রার্থীরা যেন কথার ফুলঝুড়ি নিয়ে বসেছেন। যে যেভাবে পারছেন ভোটারদের আকৃষ্ট করতে চেষ্টা করছেন। বক্তৃতা আর কথায় প্রতিশ্রুতির বন্যা বইয়ে দিচ্ছে দেশটির রাজনৈতিক দলগুলো।

এরইমধ্যে মজার, অবান্তর বা হাস্যকর ইশতেহার নিয়েও আসছেন কেউ কেউ। ভারতে এবার এমনই এক ইশতেহার প্রকাশ করল সদ্যগঠিত এক রাজনৈতিক দল। নির্বাচনে জিতলে মদের দাম অর্ধেক করার প্রতিশ্রুতি দিয়েছে দলটি। বিতর্কের জন্ম দেয়া এই দলটির নাম সাঁঝি বিরাসত পার্টি। দিল্লির একটি আসন থেকে এবার লড়াই করছে দলটি।

সেখানে দলটির প্রার্থী অমিত শর্মা। দিল্লি উত্তর-পূর্ব আসন থেকে লড়ছেন তিনি। দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়ালকে হারানোই তার মূল লক্ষ্য। তার নির্বাচনী প্রতীক আপেল। ভোটার আকৃষ্ট করতে সামাজিক যোগাযোগের মাধ্যমে একটি ইশতেহার প্রকাশ করেছেন তিনি। যাতে রয়েছে অদ্ভূত সব প্রতিশ্রুতি।

ওই ইশতেহারে যেসব প্রতিশ্রুতি রয়েছে তার মধ্যে কয়েকটি বেশ অবাক করার মতো। সেখানে লেখা হয়েছে, ভোটে জিতলে মদের দাম অর্ধেক করে দেয়া হবে। ঈদে প্রত্যেক মুসলিম পরিবারকে বিনামূল্যে একটি করে ছাগল দেয়া হবে । প্রত্যেক নারীকে বিনামূল্যে দেয়া হবে সোনার গয়না। কন্যাসন্তান জন্ম নিলেই সেই পরিবারকে ৫০ হাজার টাকা দেয়া হবে।

এ ছাড়াও রয়েছে আরও কিছু প্রতিশ্রুতি । সেগুলো হলো- প্রত্যেক তরুণকে বিনামূল্যে পিএইচডি পর্যন্ত শিক্ষার ব্যবস্থা করা হবে। মেয়েদের বিয়ের সময় আড়াই লাখ টাকা অনুদান। বেসরকারি হাসপাতালে ১০ লাখ টাকা পর্যন্ত চিকিৎসার ব্যবস্থা করা।

আগামী ১২ মে ভোটগ্রহণ হবে দিল্লি উত্তর-পূর্ব আসনে। ভোটের আগেই এমন আজব ইশতেহার প্রকাশের পর রীতিমতো হাসির খোরাক হয়ে উঠেছেন ওই প্রার্থী।

রাহুল গান্ধীর মনোনয়নপত্রে অসঙ্গতি!

এদিকে উত্তরপ্রদেশের আমেথি আসনের স্বতন্ত্র প্রার্থী ধ্রুব লালের আবেদনের ভিত্তিতে পিছিয়ে গেল ওই আসনের কংগ্রেস প্রার্থী ও দলের সভাপতি রাহুল গান্ধীর মনোনয়নপত্র বাছাইয়ের কাজ। শনিবার দুপুরে আগামী ২২ এপ্রিল পর্যন্ত এ কাজ স্থগিত রাখার কথা ঘোষণা দেন আমেথির রির্টানিং অফিসার।

রাহুল গান্ধীর মনোনয়নপত্রে দাখিল করা তথ্যে অসঙ্গতি আছে- ধ্রুব লাল নির্বাচন কমিশনে এ অভিযোগ জানানোর পর এ সিদ্ধান্ত নেয় কমিশন।

ধ্রুব লালের আইনজীবী রবি প্রকাশ বলেন, আবেদনে তিনটি বিষয় তুলে ধরেছি। প্রথমটি হল, ইংল্যান্ডে রাহুলের নামে থাকা একটি কোম্পানির ঘোষণাপত্রে নিজেকে ইংল্যান্ডের নাগরিক হিসেবে উল্লেখ করেছেন তিনি। ভারতীয় জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী, একজন বিদেশী নাগরিক দেশের নির্বাচনে প্রার্থী হতে পারেন না। আমরা জানতে চাই কিসের ভিত্তিতে ইংল্যান্ডের নাগরিকত্ব পেলেন তিনি?

দ্বিতীয়টি হলো ২০০৩ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইংল্যান্ডের ওই কোম্পানিতে রাহুল গান্ধীর কত সম্পত্তি ছিল সে সম্পর্কে বিস্তারিত তথ্যও দেয়া হয়নি মনোনয়নপত্রের সাথে। তৃতীয়ত, আমরা জানতে চেয়েছি তা হলো রাহুল গান্ধীর শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে। এ বিষয়ে তিনি যে তথ্যপ্রমাণ দিয়েছেন তার সাথে বাস্তবের কোনো মিল নেই।


আরো সংবাদ

বন্দুকযুদ্ধে প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ মামলার আসামি নিহত চীন-বিরোধী জোট গড়তে তৎপর ভারত জাতীয় স্মৃতিসৌধে লাল সবুজের মিলনমেলা জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভ : দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের লাঠিচার্জ ব্যবসায় মন্দার পদধ্বনি মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা ২৬ মার্চ যেকোনো মূল্যে ব্যাংকের আত্মসাৎকৃত টাকা আদায় করতে হবে : হাইকোর্ট টিকিট নিয়ে অনিয়মের অভিযোগে স্টেশন মাস্টারসহ ৪ জন বরখাস্ত আটাবে সম্মিলিত ফোরাম পূর্ণ প্যানেলে বিজয়ী সংগ্রাম সম্পাদক ও সাংবাদিক নেতাদের মামলা প্রত্যাহারে ৪৮ ঘণ্টার আলটিমেটাম

সকল




hacklink Paykwik Paykasa
Paykwik