২৩ মে ২০১৯

বিজেপি কেন পারবে না, হাতেকলমে বুঝিয়ে দিলেন মমতা

মমতা ব্যানার্জি - ছবি : সংগৃহীত

ভারতের চলতি নির্বাচনে বিজেপি কোনোভাবেই ক্ষমতায় আসতে পারবে না, এমন দাবি শুরু থেকেই করে আসছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এবার তিনি হাতে কলমে হিসাব করে দেখিয়ে দিলেন, কেন পারবে না। তিনি বলেন, দিল্লির সরকার এবার গড়বে বাংলা। আমাদের সাধারণ মানুষেরা।

মমতার দেয়া হিসাবে, বিজেপি এবার যতগুলো আসন পাবে তাতে তারা কোনোমতেই সরকার গঠন করতে পারবে না। আর সে ক্ষেত্রে আঞ্চলিক দলগুলোকে নিয়ে কেন্দ্রীয় সরকার গঠন করবে তৃণমূল। তিনি বলেন, রাজ্যে ৪২টির আসনের সব কটি পেলে দিল্লিতে সরকার গড়বে তৃণমূলই।

গতকাল শুক্রবার দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট ও গঙ্গারামপুরের সভায় তিনি দাবি করেন, ‘অন্ধ্রপ্রদেশে বিজেপি গোল্লা পাবে। কর্ণাটকে অর্ধেক হয়ে যাবে। কেরলেও গোল্লা পাবে বিজেপি। ওড়িশায় গোল্লা, বাংলায় গোল্লা। স্ট্যালিন আমাকে বলেছেন, তামিলনাড়–র ৩৯ টি আসনের ৩৫-৩৬ টি তারা (ডিএমকে) পাবেন।’’

৮০ আসনের উত্তরপ্রদেশ সম্পর্কে মমতা বলেন, ‘গতবার বিজেপি ৭৩টি পেয়েছিল। এবার ১৩টি আসন পেলেই অনেক।’ এর পরেই তিনি প্রশ্ন করেন, ‘বিজেপির সরকারটা হবে কোথা থেকে?’’

আঞ্চলিক দলগুলো নিয়ে সরকার গঠনের দাবির পাশাপাশি বিভিন্ন রাজ্যে বিজেপি-বিরোধী দলগুলোর সুসম্পর্কের কথা উল্লেখ করে তৃণমূলনেত্রী বলেন, ‘আসামের সঙ্গে আমাদের ভাব আছে। অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়–ু, দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার, তেলেঙ্গানা পাঞ্জাবের সাথেও আমাদের ভাব রয়েছে।’

নির্বাচনী প্রচারণায় গতকাল মমতা বালুরঘাট, গঙ্গারামপুর, বহরমপুর প্রভৃতি জায়গায় সমাবেশে যোগ দেন। এসব সমাবেশে বিজেপির সাথে সাথে কংগ্রেসকেও আক্রমণ করেন মমতা। তিনি বলেন, ‘কংগ্রেস বিজেপির সঙ্গে মিউ মিউ করে। লড়াই করতে পারে না।’

 

আরো পড়ুন : ইসলাম ধর্ম পবিত্র ধর্ম, এটা মাথায় রাখতে হবে : মমতা
নয়া দিগন্ত অনলাইন, ১৬ এপ্রিল ২০১৯, ১৫:০৩

ভারতে চলছে লোকসভা নির্বাচন। প্রথম ধাপে বেশ কিছু জায়গাতে ভোট নেয়া হয়ে গেলেও এখনো বাকি রয়েছে আরো ছয়টি ধাপ। ফলে তুমুল বেগে চলছে নির্বাচনী প্রচারণা। এদিক থেকে পিছিয়ে নেই পশ্চিমবঙ্গের তৃণমূলও। আজ মঙ্গলবার ইটাহারে এমনই এক নির্বাচনী প্রচারণায় নেমে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, ইসলাম ধর্ম পবিত্র ধর্ম, এটা মাথায় রাখতে হবে। ধর্ম নিয়ে কোনো ধরনের ভাগাভাগি চলবে না।

আজ বালুরঘাট কেন্দ্রের প্রার্থী অর্পিতা ঘোষের হয়ে আজ মঙ্গলবার ইটাহার ও বুনিয়াদপুরে সভা করেন মমতা।

ইটাহারের জনসভায় মমতা যেমন তৃণমূল সরকারের কাজের খতিয়ান ও উন্নয়ন তুলে ধরেছেন, তেমনি বিভিন্ন ইস্যুতে বিজেপি সরকারের সমালোচনা করেন তিনি। সমর্থকদের উদ্দেশ্য করে তিনি বলেন, দেশকে রক্ষা করতে গেলে দিল্লির সরকার বদলে দিন৷ তৃণমূলকে ভোট দিন। কারণ বিজেপি বলছে, তারা বাংলাতেও নাগরিকত্ব বিল করবে। এটা কী জানেন? পাঁচ বছরের জন্য আপনাকে বিদেশী করে দেবে৷ তারপর কী গ্যারান্টি আছে যে আপনি নাগরিকত্ব ফিরে পাবেন। তারা দাবি করছে, এনআরসি করবে। আমি তাদেরকে বলছি আগে এন টা ছুঁয়ে দেখ, তারপর আরসি করবে।

বাংলার ব্যাপারে তিনি বলেন, নিজের জীবন বাজি রাখতে রাজি, কিন্তু ভাগাভাগি চলবে না। কারণ বাংলার সংস্কৃতি এটা নয়। মুসলমানদের ব্যাপারে তিনি স্পষ্টভাষায় বলেন, ইসলাম ধর্ম পবিত্র ধর্ম এটা মাথায় রাখতে হবে। ধর্মের নামে কোনো ভাগাভাগি চলবে না। হিন্দু, ইসলাম, শিখ, বৌদ্ধ, জৈন ধর্ম থাকবে, তবেই তো দেশ।

বিজেপি দলিত, কৃষকসহ সবার ওপর অত্যাচার করছে উল্লেখ করে মমমতা বলেন, এই সরকারের আর প্রয়োজন নেই। ২০১৯ সালেই ফিনিশ হবে বিজেপি ফিনিশ।


আরো সংবাদ




agario agario - agario