১৭ আগস্ট ২০১৯

বিয়ের আসর থেকে ভোটকেন্দ্রে নবদম্পতি

ভারত
বিয়ের আসর থেকে ভোটকেন্দ্রে নবদম্পতি - ছবি : এনডিটিভি

রাতজুড়ে বিয়ের আসরে ব্যস্ত। আনুষ্ঠানিকতা শেষে ভোরে সোজা ভোটকেন্দ্রে নবদম্পতি। অসাধারণ ঘটনাটি ঘটেছে ভারতনিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরে।

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপে আজ ভোট হচ্ছে ১১টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৫টি পার্লামেন্ট আসনে। এর মধ্যে জম্মু ও কাশ্মিরের দুটি আসনও রয়েছে। সে নির্বাচনে ভোট দিতেই বিয়ের সাজেই ভোট কেন্দ্রে হাজির এই নবদম্পতি।

এনডিটিভির খবরে প্রকাশ, লাল স্যুট পরা নববধূ ও আইভরি কুর্তা পরা বর ভোটার স্লিপ সংগ্রহ করে কেন্দ্রে প্রবেশ করেন। উধমপুর জেলার একটি ভোট কেন্দ্রে তারা ভোট দিতে যান।

তবে এ দম্পতির পরিচয় প্রকাশ করা হয়নি প্রতিবেদনে।

আজ ভোট হতে যাওয়া কাশ্মিরের এ আসন দু’টি হলো উধমপুর ও শ্রীনগর। উধমপুরে রয়েছে প্রায় ১৭ লাখ ভোটার। এ আসনটি ছয়টি জেলা নিয়ে।

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং এ আসন থেকে পুনরায় নির্বাচিত হওয়ার লড়াইয়ে আছেন। তার সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন আরো ১১ জন।

বিজেপির এ নেতার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হয়েছেন সাবেক এমপি মহারাজা হারি সিংয়ের নাতি বিক্রমাদিত্য সিং।

এদিকে শ্রীনগরে ভোটের প্রতিদ্বন্দ্বিতায় আছেন জম্মু ও কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। রাজ্যটির রাজধানীর এ আসনে তার সাথে প্রতিদ্বন্দ্বিতায় আছেন আরো ১০ জন।

আজ বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টায় এ ভোটগ্রহণ শুরু হয়, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এ দিন তামিল নাডুর ৩৮টি লোকসভা আসনের পাশাপাশি রাজ্য বিধানসভার ১৮টি আসনের নির্বাচনের ভোটও গ্রহণ করা হচ্ছে। উড়িষ্যায় লোকসভার পাঁচটি আসনে ও বিধানসভার ৩৫টি আসনে ভোট হচ্ছে।

এর পাশাপাশি কর্নাটকে লোকসভার ১৪টি আসনে, মহারাষ্ট্রের ১০টি আসনে, উত্তর প্রদেশের আটটি, পাঁচটি করে আসাম ও বিহারে, তিনটি করে ছত্তিশগড় ও পশ্চিম বঙ্গে, জম্মু ও কাশ্মীরের দুটি ও মনিপুর ও পুদুচেরির একটি করে লোকসভা আসনে ভোট হচ্ছে।

এ দফায় ১৫ কোটি ৫০ লাখেরও বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

ভারতীয় লোকসভার মোট আসন ৫৪৫টি। এবারের নির্বাচনে দেশজুড়ে মোট ভোটার সংখ্যা প্রায় ৯০ কোটি।

১১ এপ্রিল প্রথম দফার ভোট গ্রহণ করা হয়েছে। ২৩ এপ্রিল তৃতীয় দফা ভোট গ্রহণ করা হবে। এভাবে ১৯ মে পর্যন্ত আরও চার দফা ভোট গ্রহণের মাধ্যমে বিশ্বের বৃহত্তম এই নির্বাচনী যজ্ঞ শেষ হবে।

২৩ মে সব ভোট গণনা শেষে ওই দিনই নির্বাচনের ফলাফল ঘোষণা করার কথা রয়েছে।


আরো সংবাদ

bedava internet