২৫ আগস্ট ২০১৯

ভারতে দ্বিতীয় দফার ভোট ৯৫ আসনে : ইন্টারনেট পরিষেবা বন্ধ শুধু শ্রীনগরে

শ্রীনগরের একটি কেন্দ্রে ভোট দিচ্ছেন ভোটাররা - ছবি : সংগৃহীত

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্যায়ে আজ বৃহস্পতিবার ভোট নেয়া হচ্ছে ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত পুদুচেরির মোট ৯৫টি আসনে। এর মধ্যে কাশ্মিরের দুটিতে আজ ভোট নেয়া হচ্ছে। একটি শ্রীনগর অপরটি উধমপুর৷ ভোট চলাকালীন অপ্রীতিকর ঘটনা এড়ানোর অংশ হিসেবে শ্রীনগর সহ বিস্তীর্ণ অঞ্চলে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে রেখেছে কর্তৃপক্ষ।

ভারত শাসিত কাশ্মিরের দুটি আসনে ভোটার সংখ্যা ১২ লক্ষ ৯৫ হাজার ভোটার। এখানে প্রতিদ্বন্দ্বিতায় নাম লিখিয়েছেন কয়েকজন হেভিওয়েটসহ ১২ জন প্রার্থী। হেভিওয়েটদের মধ্যে অন্যতম জম্মু কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স প্রধান ফারুক আবদুল্লাহ। তিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন শ্রীনগর কেন্দ্র থেকে।

ভারতের নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, শ্রীনগর লোকসভা আসনে নথিভুক্ত ভোটার রয়েছেন ১২ লক্ষ ৯৫ হাজার ৩০৪ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ৬ লক্ষ ৬৭ হাজার ২৫২ জন। নারী ভোটার ৬ লক্ষ ২৭ হাজার ২৮২ জন। ২৬ জন রয়েছেন এই দুই ক্যাটাগরির বাইরের ভোটার। শ্রীনগরে মোট ১৭১৬টি বুথ কেন্দ্র খোলা হয়েছে। বিকাল ৫টা অবধি ভোট পর্ব চলবে।

ফারুক আবদুল্লাহ ছাড়াও বিজেপির শেখ খালিদ জাহাঙ্গীর, রাষ্ট্রীয় জনক্রান্তি পার্টির নাজির আহমেদ লোন, জম্মু ও কাশ্মির পিপলস ডেমোক্র্যাটিক পার্টির ইরফান রাজা আনসারি, শিবসেনার আব্দুল খালিক ভাট প্রমুখরা শ্রীনগর আসনে ভোটে দাঁড়িয়েছেন।

উল্লেখ্য, পুরো দেশে নির্বাচন চললেও নিরাপত্তার অজুহাত তুলে শুধু কাশ্মিরের শ্রীনগরেই ইন্টারনেট পরিষেবা বন্ধ করে রাখা হয়েছে।

 

আরো পড়ুন : ভারতে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট চলছে
নয়া দিগন্ত অনলাইন, ১৮ এপ্রিল ২০১৯, ১১:০৩

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট গ্রহণ শুরু হয়েছে। ১১টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৫টি পার্লামেন্ট আসনে আজ বৃহস্পতিবার এ ভোট হচ্ছে।

এ দিন তামিল নাডুর ৩৮টি লোকসভা আসনের পাশাপাশি রাজ্য বিধানসভার ১৮টি আসনের নির্বাচনের ভোটও গ্রহণ করা হচ্ছে। উড়িষ্যায় লোকসভার পাঁচটি আসনে ও বিধানসভার ৩৫টি আসনে ভোট হচ্ছে।

এর পাশাপাশি কর্নাটকে লোকসভার ১৪টি আসনে, মহারাষ্ট্রের ১০টি আসনে, উত্তর প্রদেশের আটটি, পাঁচটি করে আসাম ও বিহারে, তিনটি করে ছত্তিশগড় ও পশ্চিম বঙ্গে, জম্মু ও কাশ্মীরের দুটি ও মনিপুর ও পুদুচেরির একটি করে লোকসভা আসনে ভোট হচ্ছে।

এ দফায় ১৫ কোটি ৫০ লাখেরও বেশি ভোটার তাদের ভোটধিকার প্রয়োগ করতে পারেবেন।

ভারতীয় লোকসভার মোট আসন ৫৪৫টি। এবারের নির্বাচনে দেশজুড়ে মোট ভোটার সংখ্যা প্রায় ৯০ কোটি।

১১ এপ্রিল প্রথম দফার ভোট গ্রহণ করা হয়েছে। ২৩ এপ্রিল তৃতীয় দফা ভোট গ্রহণ করা হবে। এভাবে ১৯ মে পর্যন্ত আরও চার দফা ভোট গ্রহণের মাধ্যমে বিশ্বের বৃহত্তম এই নির্বাচনী যজ্ঞ শেষ হবে।

২৩ মে সব ভোট গণনা শেষে ওই দিনই নির্বাচনের ফলাফল ঘোষণা করার কথা রয়েছে।


আরো সংবাদ

ভারতের হামলার মুখে কতটুকু প্রস্তুত পাকিস্তান? (২৭৭২২)জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৭৪২৮)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৯৩২৬)‘কাশ্মিরি গাজা’য় নজিরবিহীন প্রতিরোধ (১৯০১৯)ভারত কেন আগে পরমাণু হামলা চালাতে চায়? (১৮৭০০)সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত (১৮৩৫৪)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (১৩৭৫২)দাম্পত্য জীবনে কোনো কলহ না হওয়ায় স্বামীকে তালাক দিতে চান স্ত্রী (১২৫৫৯)প্রিয়াঙ্কাকে সরাতে পাকিস্তানের চিঠির জবাব দিয়েছে জাতিসংঘ (৮৩৮৪)রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে যে বার্তা দিল চীন (৭৭২৬)



mp3 indir bedava internet