২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতে লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফায় ভোট চলছে

-

ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট গ্রহণ শুরু হয়েছে। ১১টি রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৫টি পার্লামেন্ট আসনে আজ বৃহস্পতিবার এ ভোট হচ্ছে।

এ দিন তামিল নাডুর ৩৮টি লোকসভা আসনের পাশাপাশি রাজ্য বিধানসভার ১৮টি আসনের নির্বাচনের ভোটও গ্রহণ করা হচ্ছে। উড়িষ্যায় লোকসভার পাঁচটি আসনে ও বিধানসভার ৩৫টি আসনে ভোট হচ্ছে।

এর পাশাপাশি কর্নাটকে লোকসভার ১৪টি আসনে, মহারাষ্ট্রের ১০টি আসনে, উত্তর প্রদেশের আটটি, পাঁচটি করে আসাম ও বিহারে, তিনটি করে ছত্তিশগড় ও পশ্চিম বঙ্গে, জম্মু ও কাশ্মীরের দুটি ও মনিপুর ও পুদুচেরির একটি করে লোকসভা আসনে ভোট হচ্ছে।

এ দফায় ১৫ কোটি ৫০ লাখেরও বেশি ভোটার তাদের ভোটধিকার প্রয়োগ করতে পারেবেন।

ভারতীয় লোকসভার মোট আসন ৫৪৫টি। এবারের নির্বাচনে দেশজুড়ে মোট ভোটার সংখ্যা প্রায় ৯০ কোটি।

১১ এপ্রিল প্রথম দফার ভোট গ্রহণ করা হয়েছে। ২৩ এপ্রিল তৃতীয় দফা ভোট গ্রহণ করা হবে। এভাবে ১৯ মে পর্যন্ত আরও চার দফা ভোট গ্রহণের মাধ্যমে বিশ্বের বৃহত্তম এই নির্বাচনী যজ্ঞ শেষ হবে।

২৩ মে সব ভোট গণনা শেষে ওই দিনই নির্বাচনের ফলাফল ঘোষণা করার কথা রয়েছে।


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জের প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১

সকল