১৮ জুন ২০১৯

পাকিস্তানি গান নকল করে গ্যাঁড়াকলে বিজেপির এমপি, সামাজিক মাধ্যমে তোলপাড়

পাকিস্তানি গান নকল করে গ্যাঁড়াকলে বিজেপির এমপি, সামাজিক মাধ্যমে তোলপাড় - সংগৃহীত

পাকিস্তান সেনাবাহিনীর মিডিয়া শাখার একটি দেশাত্মবোধক গান নকল করেছেন ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একজন এমপি। তেলেঙ্গানা রাজ্যের বিধায়ক রাজা সিং এ কাজ করেছেন বলে অভিযোগ করা হয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় চলছে। গত বছর তিনিই বাংলাদেশীদের নিয়ে একটি উত্তেজনাকর মন্তব্য করেছিলেন। তিনি বলেছিলেন, আসামে বসবাসকারী বাংলাদেশী অবৈধ অভিবাসীরা যদি দেশে ফিরে না যান, তাহলে তাদের গুলি করবেন তিনি। এ ঘটনায় তখন তিনি সংবাদ শিরোনাম হন। এ খবর দিয়েছে পাকিস্তানের অনলাইন ডন।

এতে বলা হয়েছে, পাকিস্তানের মিডিয়া শাখা ২৩ মার্চ একটি দেশাত্ববোধক গান প্রকাশ করে।
হুবহু তা নকল করে গান বানিয়েছেন ভারতের বিধায়ক রানা সিং। তিনি গত শুক্রবার ঘোষণা দিয়েছেন, রাম নবমী অনুষ্ঠান উপলক্ষে ১৪ এপ্রিল তিনি একটি নতুন গান প্রকাশ করবেন। ভারতীয় সেনাবাহিনীর প্রতি শ্রদ্ধা জানিয়ে এটি প্রকাশ করা হবে।
তিনি টুইটারে এ ঘোষণা দিয়ে স্টুডিওতে গান রেকর্ডিংয়ের একটি ভিডিও জুড়ে দিয়েছেন। এ গানের কথা ও সুর পাকিস্তানের ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্সের (আইএসপিআর) একটি গানের সঙ্গে হুবহু মিলে যায়। আইএসপিআর ওই গানটি প্রচার করে পাকিস্তান দিবসে। গানটি গেয়েছেন সাহির আলী বাগ্গা। তবে ভারতে ওই গানটিতে ‘পাকিস্তান জিন্দাবাদ’ পাল্টে ‘হিন্দুস্তান জিন্দাবাদ’ করা হয়েছে।

রানা সিংয়ের এই ভিডিওর বিষয়ে টুইটারে নিজের একাউন্টে মন্তব্য করেছেন পাকিস্তানের আইএসপিআর মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর। রোববার তিনি লিখেছেন, খুশি হয়েছি যে আপনি নকল করেছেন। কিন্তু প্রকৃত সত্যটা বলুন।

ডন লিখেছে, প্রকৃত সত্যটা বলুন বলতে ভারতের বিমান বাহিনীর প্রতি ইঙ্গিত করেছেন আসিফ গফুর। কারণ, ফেব্রুয়ারিতে আকাশপথে দুই দেশের আকাশযুদ্ধ চলার সময় পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করেছে ভারত। কিন্তু পাকিস্তান এ দাবি অস্বীকার করেছে। যুক্তরাষ্ট্রের মিডিয়া থেকেও পাকিস্তানের দাবির পক্ষে রিপোর্ট প্রকাশিত হয়েছে। তাই এক্ষেত্রে প্রকৃত সত্য প্রকাশ করা বলতে ওই বিষয়ের দিকে ইঙ্গিত করেছেন আইএসপিআর মহাপরিচালক।

রানা সিংয়ের ওই ভিডিওর বিষয়ে প্রতিক্রিয়া দিয়েছেন পাকিস্তানের সিনিয়র সাংবাদিক হামিদ মীর। তিনি বলেছেন, বিজেপির বিধায়কের গানটি আসলে নকল নয়। এটা হলো চুরি। তিনি রানা সিংয়ের এ উদ্যোগকে অনাকর্ষণীয় বলে মনে করেন।

উপস্থাপক ফিরিহা ইদ্রিস বিস্ময় প্রকাশ করেছেন। বলেছেন, বিজেপির এই বিধায়ক কেন ভারতে এত বিপুল শিল্পে সমাহার থাকা সত্ত্বেও একটি প্রকৃত জিনিস নিয়ে হাজির হলেন না।
ডন লিখেছে, বিতর্কে নতুন নয় রানা সিংয়ের নাম। এর আগেও বিভিন্ন মামলা হয়েছিল তার বিরুদ্ধে। এর মধ্যে রয়েছে ঘৃণামুলক বক্তব্য দেয়া, দায়িত্বে থাকা একজন পুলিশ কনস্টেবলকে অপমান করা।


আরো সংবাদ