১৮ জুন ২০১৯

‘আমরা ভারত ভাঙতে চাইলে, ভারতের অস্তিত্বই থাকতো না’

ফারুক আবদুল্লাহ - ছবি : সংগৃহীত

এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশ্যে পাল্টা তোপ দাগলেন কাশ্মিরের ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহ। একদিন আগে নরেন্দ্র মোদি বলেছিলেন, আবদুল্লাহ ও মুফতি মেহবুবা ভারত ভাঙার চেষ্টা করছেন। এর প্রতিক্রিয়ায় সোমবার ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আবদুল্লাহ বলেন, আমার পরিবার যদি ভারত ভাঙার চেষ্টা করতো, তাহলে ভারত বলতে কোন দেশই থাকত না।

রোববার কাশ্মিরের কানতুহায় এক নির্বাচনী সমাবেশে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, মেহবুবা ও আবদুল্লাহর পরিবার কাশ্মিরের তিন প্রজন্মকে ধ্বংস করেছে। আমি তাদের ভারত ভাঙার সুযোগ দেব না।

এর প্রতিক্রিয়ায় ফারুক আবদুল্লাহ বলেন, নরেন্দ্র মোদিই ভারতকে বিভক্ত করার চেষ্টা করছেন; কিন্তু তিনি সফল হবে না। তিনি আরো বলেন, আমাদের দল সকল মানুষের অধিকার আদায়ের জন্য লড়াই করছে। সে মুসলমান, হিন্দু, শিখ, খ্রিস্টান কিংবা বৌদ্ধ তা বিচার না করেই আমাদের লড়াই চলবে সবার জন্য। মোদি তার সর্বোচ্চ চেষ্টা করেও ভারতে বিভক্ত করতে সক্ষম হবে না। আমি তাকে বলছে তাই, আপনিই ভেঙে যাবেন, ভারত নয়। আপনি আবদুল্লাহর পরিবারকে ভারত ভাঙার চেষ্টায় অভিযুক্ত করছেন, তারা যদি ভারত ভাঙতে চাইতো তাহলে ভারত বলতে এখন কোন দেশই থাকতো না।

শ্রমিকদের এক সমাবেশে বক্তৃতা করতে গিয়ে কাশ্মিরের সাবেক এই মুখ্যমন্ত্রী বলেন, মোদির মনে রাখা উচিত ১৯৯৬ সালে যখন কেউ এখানে ভোটে লড়তে চায়নি তখন আমিই এগিয়ে এসেছি। অনেক নিষেধ সত্ত্বেও আমি জনগনের অধিকারে কথা বলতে চেয়েছি। আপনার সেটি ভুলে যাওয়া উচিত নয়।

প্রসঙ্গত ফারুক আবদুল্লাহ কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও বর্তমানে জম্মু থেকে নির্বাচিত লোকসভা এমপি। তার বাবা শেখ আবদুল্লাহ ছিলেন কাশ্মিরের তৃতীয় মুখ্যমন্ত্রী(১৯৭৫-৭৭)। আবার ফারুক আবদুল্লাহর ছেলে ওমর আবদুল্লাহ ২০০৯ সালে গঠিত সরকারে কাশ্মিরের মুখ্যমন্ত্রী ছিলেন, বর্তমানে যিনি কাশ্মিরের বিরোধীদলীয় নেতা। অর্থাৎ এই পরিবার তিনি পুরুষ ধরেই কাশ্মির পার্লামেন্টে নেতৃত্ব দিয়েছে। তিনজনই মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।

মেহবুবা মুফতির গাড়িবহরে পাথর হামলা
জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির গাড়িবহরে হামলার ঘটনা ঘটেছে। গাড়ি বহরে পাথর ছুড়েছে অজ্ঞাত দুর্বৃত্তরা। হামলায় মেহবুবার কোনো ক্ষয়ক্ষতি না হলেও তার বহরে থাকা একটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। আহত হয়েছেন ওই গাড়ির চালক।

সোমবার জম্মু কাশ্মিরের অনন্তনাগ জেলার বিজবেহারা এলাকার এ ঘটনা ঘটে।

স্থানীয় প্রশাসন জানায়, সোমবার সকালে অনন্তনাগ জেলার খিরামে একটি মন্দির দর্শনের পর বিজবেহারা ফিরছিলেন পিডিপিপ্রধান মেহবুবা মুফতি। তার গাড়িবহর খিরাম ও বিজেবেহারা এলাকার মধ্যবর্তী স্থানে পৌঁছালে হঠাৎ দুর্বৃত্তরা পাথর নিক্ষেপ শুরু করে। এ সময় মেহবুবার গাড়ি দ্রুত ওই স্থান ত্যাগ করতে সক্ষম হলেও একটি গাড়ি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়।

স্থানীয় প্রশাসন হামলার সঙ্গে জড়িতদের খুঁজে বের করার চেষ্টা করছে। তবে এখন পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে অনন্তনাগ থেকে প্রার্থী হয়েছেন জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। আগামী ২৩ তারিখ এ আসনে ভোটগ্রহণ হবে। সূত্র: গ্রেটার কাশ্মির


আরো সংবাদ