২৭ মে ২০১৯

মোদি ও নেতানিয়াহুর কঠোর সমালোচনা ইমরান খানের

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান - ফাইল ছবি

ভারত ও ইসরাইলের নেতারা নৈতিকভাবে দেউলিয়া হয়ে পড়েছেন বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, এই দুটি দেশের নেতারা আন্তর্জাতিক আইন ও নিজেদের সংবিধানকে অবজ্ঞা করে অবৈধভাবে কাশ্মির ও ফিলিস্তিনের পশ্চিম তীর দখল করে রেখেছেন। এর কারণ একটাই। আর সেটা হলো- তারা ভোটের জন্য এসব করছেন। মঙ্গলবার এক টুইটবার্তায় ভারত ও ইসরাইলের নেতাদের কঠোর সমালোচনা ও আক্রমণ করে এসব কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

টুইটারে দেয়া এক বার্তায় প্রধানমন্ত্রী ইমরান খান প্রশ্ন রাখেন, আন্তর্জাতিক আইন, জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা, এমন কি নিজেদের সংবিধানের তোয়াক্কা না করে ইসরাইল ও ভারতের নেতারা পশ্চিম তীর ও ভারত অধিকৃত কাশ্মিরে তাদের দখলদারিত্ব সম্প্রসারণ করার জন্য অঙ্গিকার করেছেন। আর এর মাধ্যমে এই দেশ দুটির নেতারা তাদের নৈতিক দেউলিয়াপনা প্রদর্শন করেছেন।

ইমরান খান বলেন, নেতানিয়াহু ও মোদি নৈতিকভাবে এতটাই দেউলিয়া হয়েছেন যে তারা ভোটে জিততে অবৈধ দখলদারিত্ব চালানো অঙ্গীকার করছেন। ইমরান খান বলেন, ভারত কাশ্মীরে আর ইসরায়েল পশ্চিম তীরে যে দখলদারিত্ব চালাচ্ছে, তা একাধারে আন্তর্জাতিক আইন ও দেশ দুটির নিজ নিজ সংবিধানেরও বিরোধী।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান প্রশ্ন রাখেন, নিজ দেশের জনগণের ক্ষোভের বিষয়টি কি তারা অনুভব করেন না? খুব বিস্মিত হই এটা ভেবে যে, এমন একটি নির্বাচনে স্রেফ বিজয় অর্জনের মাধ্যমে এসব নেতা কতদূর যেতে পারবেন?

উল্লেখ্য, মঙ্গলবার ইসরাইলে পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। এতে নির্ধারণ হবে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পঞ্চম দফায় ক্ষমতায় থাকতে পারবেন কিনা।

যদি তিনি এটা নিশ্চিত করতে পারেন তাহলে তিনিই হবেন ইসরাইলে সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় থাকা রাজনীতিক। নির্বাচনে তার প্রতিদ্বন্দ্বী অবসরপ্রাপ্ত সাবেক সেনাপ্রধান বেনি গান্টজ। জনমত জরিপে গান্টজ-এর নেতৃত্বাধীন ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর লিকুদ পার্টি থেকে এগিয়ে রয়েছে।

এছাড়া ইসরাইলে নেতানিয়াহুর দুর্নীতির দীর্ঘ ইতিহাস রয়েছে। আর এই কারণেই জনমত জরিপ অনুযায়ী নির্বাচনে তার বিজয় লাভের সম্ভাবনা ছিল খুবই ক্ষীণ। কিন্তু সম্প্রতি গোলান মালভূমিকে ইসরাইলের বলে প্রেসিডেন্ট ট্রাম্পের স্বীকৃতি দেয়ার পর নেতানিয়াহুর অবস্থানের কিছুটা উন্নতি হয়।

উল্লেখ্য, ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের সময় সিরিয়ার নিকট থেকে গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল। তারপর থেকে ওই ভূমির ওপর দখলদারিত্ব বহাল রেখেছে তারা। কয়েকদিন আগে গোলান মালভূমিতে ইসরাইলি সার্বভৌমত্বকে স্বীকৃতি দেন ট্রাম্প। ট্রাম্পের দেয়া ওই স্বীকৃতিতে পুরো মধ্যপ্রাচ্যজুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়ে।

অন্যদিকে ভারতে লোকসভা নির্বাচন শুরু হচ্ছে আগামী ১১ই এপ্রিল। এ নির্বাচনে উগ্র হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দ্বিতীয় মেয়াদে ক্ষমতা ধরে রাখার লড়াই করছে। ভারতের আসন্ন এই জাতীয় নির্বাচনে ভোট দেবেন প্রায় ৯০ কোটি ভোটার। নির্বাচন উপলক্ষে মোতায়েন করা হয়েছে হাজার হাজার নিরাপত্তা রক্ষী। কিন্তু তারপরও মঙ্গলবার নির্বাচনী প্রচারণা চালাতে গিয়ে ছত্তিশগড়ে মাওবাদী বিদ্রোহীদের হামলায় বিজেপির এক বিধায়কসহ ৫ জন নিহত হয়েছে।

এদিকে বিজেপির প্রকাশ করা নির্বাচনী ইশতেহার পড়েছে বড়সড় বিতর্কের মুখে। কয়েক দশক ধরে জোর করে দখল করে রাখা কাশ্মিরের জনগণকে দেয়া বিশেষ সাংবিধানিক অধিকার কেড়ে নেয়ার কথা বলা হয়েছে ইশতেহারে। নির্বাচনী এমন প্রতিশ্রুতিতে মুসলিম অধ্যুষিত কাশ্মিরে ভিন্ন ফল আনতে পারে বলে বিশ্লেষকরা মনে করেন।

এ বিষয়ে জম্মু-কাশ্মিরে সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি নয়াদিল্লীকে সতর্ক করে দিয়েছেন। তিনি বলেছেন, ভারতীয় সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ এর অধীনে জম্মু ও কাশ্মির ভারতের সঙ্গে থাকতে বাধ্য এবং এটা একটি সেতুবন্ধন হিসেবে কাজ করে। যখন এই সেতু ধ্বংস করে দেয়া হবে, তখন কাশ্মিরে ভারতের নিয়ন্ত্রণ অবৈধ হয়ে যাবে। তখন ভারত হবে একটি দখলদার দেশ।


আরো সংবাদ




Instagram Web Viewer
Epoksi boya epoksi zemin kaplama hd film izle Instagram Web Viewer instagram takipçi satın al/a> parça eşya taşıma evden eve nakliyat Bursa evden eve taşımacılık gebze evden eve nakliyat Ankara evden eve nakliyat
agario agario - agario