২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে ভারতীয় সেনা কর্মকর্তাসহ নিহত ২

পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে ভারতীয় সেনা কর্মকর্তাসহ নিহত ২ - সংগৃহীত

জম্মু-কাশ্মির সীমান্তে ভারত ও পাকিস্তানি সেনাবাহিনীর মধ্যে তীব্র গোলাগুলি বিনিময়ের সময় বিএসএফের এক কর্মকর্তা ও এক শিশু নিহত হয়েছে। এছাড়া ৪ ভারতীয় সেনা জওয়ানসহ কমপক্ষে ১৪ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ১০ বেসামরিক ব্যক্তি রয়েছেন বলে জানা যায়।

সোমবার ভারত অধিকৃত কাশ্মিরের পুঞ্চ সীমান্তে ভারত-পাকিস্তান সেনাবাহিনীর মধ্যে তুমুল গোলাগুলি বিনিময় হয়। বিএসএফের এক কর্মকর্তা বলেন, নিয়ন্ত্রণরেখা বরাবর পুঞ্চ জেলায় পাকিস্তানি সেনারা ‘যুদ্ধবিরতি লঙ্ঘন’ করে গুলিবর্ষণ করে।

গণমাধ্যমের একটি সূত্র বলছে, নিয়ন্ত্রণরেখা বরাবর, মানকোট ও কৃষ্ণাঘাঁটি সেক্টরে ভারত ও পাকিস্তানি বাহিনীর মধ্যে গুলি ও শেল নিক্ষেপের ঘটনা ঘটেছে।

এদিকে সোমবার অন্য একটি ঘটনায় জম্মু-কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে চার জন স্বাধীনতাকামী নিহত ও নিরাপত্তা বাহিনীর চার সদস্য আহত হয়েছেন। সোমবার দক্ষিণ কাশ্মিরের পুলওয়ামা জেলার লসসিপোরা এলাকায় নিহত চার স্বাধীনতাকামীর নাম তৌসিফ আহমদ ইতু, জাফর আহমদ পল, আকিব আহমেদ কুমার ও মোহাম্মদ শফি ভাট। তাদের বাড়ি কাশ্মিরের পুলওয়ামা ও সোপিয়ানে।

জম্মু-কাশ্মির পুলিশের দাবি, নিহতরা সন্ত্রাসী সংগঠন হিজবুল মুজাহিদীন ও লস্কর-ই-তাইয়্যেবার সদস্য।

পুলিশের এক মুখপাত্র বলেন, বিশ্বস্তসূত্রে খবর পেয়ে সংশ্লিষ্ট এলাকায় ঘেরাও ও তল্লাশি অভিযান শুরু হলে স্বাধীনতাকামীরা নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে ‘গুলিবর্ষণ করে’। এসময় নিরাপত্তা বাহিনী পাল্টা গুলিবর্ষণ করলে উভয়পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। ঘটনাস্থল থেকে ‘প্রচুর অস্ত্রশস্ত্র উদ্ধার’ হয়েছে। সংঘর্ষে তিন সেনা জওয়ান ও এক পুলিশ সদস্য আহত হয়েছেন। আহত জওয়ানদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থা স্থিতিশীল বলে পুলিশের এক মুখপাত্র জানান। সূত্র : পার্স টুডে।

আরো পড়ুন : ফের উত্তপ্ত কাশ্মির, ব্যাপক সংঘর্ষ

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরের পুলওয়ামা জেলায় ভারতীয় নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৪ স্বাধীনতাকামী নিহত হয়েছেন। তারা সবাই লস্কর-ই-তৈয়্যেবার ‘সদস্য’ বলে দাবি করেছে ভারতীয় গণমাধ্যম। এ ঘটনায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর ৩ সদস্যও গুলিবিদ্ধ হয়েছেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর প্রকাশ করেছে।

পুলওয়ামার একটি জায়গায় ‘উগ্রপন্থীরা’ লুকিয়ে আছে খবর পেয়ে নিরাপত্তা বাহিনী তল্লাশি চালায়। তখনই এই ঘটনা ঘটে। এসময় সেখান থেকে কিছু অস্ত্রও উদ্ধার হয়েছে বলে জানা গেছে।

কয়েকদিন আগে কাশ্মীরের পুলওয়ামায় তিন উগ্রপন্থী নিহত হয় নিরাপত্তা বাহিনীর কাছে। এই সেই পুলওয়ামা যেখানে মাত্র মাস দুয়েক আগে উগ্রপন্থীদের হামলায় প্রাণ গিয়েছিল চল্লিশ জনেরও বেশি সেনা জওয়ানের। 

কয়েকদিন আগে জম্মু কাশ্মীরের হিন্দওয়ারাতে উগ্রপন্থীদের সঙ্গে গুলির লড়াইয়ে মৃত্যু হয় নিরাপত্তা বাহিনীর চার সদস্যের। প্রাণ যায় এক সাধারণ নাগরিকেরও। ওই ঘটনার মাত্র দু'দিন আগে কুপওয়ারাতেও উগ্রপন্থীদের সঙ্গে গুলির লড়াইয়ের ফলে প্রাণ যায় নিরাপত্তা বাহিনীর কয়েক জনের। জানা গেছে চার জনের মধ্যে ছিলেন দুই সিআরপিএফ জওয়ান এং দুই পুলিশ কর্মী।

জানা যায় , হিন্দওয়ারার একটি বাড়িতে উগ্রপন্থীরা লুকিয়ে আছে জানতে পেরে অভিযানে নামে নিরাপত্তা বাহিনী। বাহিনীর উপস্থিতি টের পেয়ে গুলি চালাতে শুরু করে উগ্রপন্থীরা।


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান

সকল