২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ভারতীয় বাহিনীর ৪ জন মারা গেছে ‘মৃত’ ব্যক্তির গুলিতে!

কাশ্মির
ভারতীয় বাহিনীর ৪ জন মারা গেছে ‘মৃত’ ব্যক্তির গুলিতে! - ছবি : এনডিটিভি

ভারতশাসিত জম্মু ও কাশ্মীরের হিন্দওয়ারাতে বিদ্রোহীদের সাথে গুলির লড়াইয়ে মৃত্যু হয়েছে ভারতীয় নিরাপত্তা বাহিনীর চার সদস্যের। প্রাণ গেছে এক সাধারণ নাগরিকেরও। মাত্র দু’দিন আগে কুপওয়ারাতেও বিদ্রোহীদের সাথে গুলির লড়াইয়ের ফলে প্রাণ যায় নিরাপত্তা বাহিনীর কয়েকজনের। এরপর আবার একই ঘটনা ঘটল। খবর এনডিটিভির।

জানা গেছে, চারজনের মধ্যে আছেন দুই সিআরপিএফ জওয়ান এবং দুই পুলিশ কর্মী।

সূত্রের খবর, হিন্দওয়ারার একটি বাড়িতে বিদ্রোহীরা লুকিয়ে আছে জানতে পেরে অভিযানে নামে বাহিনী। বাহিনীর উপস্থিতি টের পেয়ে গুলি চালাতে শুরু করে বিদ্রোহীরা।

এর আগে শনিবারই জম্মু কাশ্মিরের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। বিভাগীয় জিওসি লেফটেন্যান্ট জেনারেল পরমজিৎ সিং তাকে গোটা পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত তথ্য দেন বলে সংবাদ সংস্থা আইএএনএস জানিয়েছে।

গত শুক্রবার জম্মু ও কাশ্মীরের কুপওয়ারায় বিদ্রোহীদের সাথে সংঘর্ষে প্রাণ হারান নিরাপত্তা বাহিনীর কয়েকজন। সূত্র জানিয়েছিল, ‘ইতিমধ্যেই মৃত’ ধরে নেয়া হয়েছিল যে বিদ্রোহীকে, সে আচমকা একটি ধ্বংস হয়ে যাওয়া বাড়ির ভিতর থেকে বেরিয়ে এসে নিরাপত্তাকর্মীদের হতভম্ব করে দিয়ে তাদের দিকে গুলিবর্ষণ করতে শুরু করে। সিআরপিএফের একজন ইন্সপেক্টর, এক জওয়ান এবং জম্মু ও কাশ্মির পুলিশের দুই কর্মীর মৃত্যু হয়েছে এই গুলির লড়াইতে।

‘সন্ত্রাসবিরোধী’ অভিযান চলছিল কুপওয়ারা জেলার ল্যাঙ্গেট অঞ্চলের ক্রালকুন্দ গ্রামে। সেই সময়ই আচমকা শুরু হওয়া গুলির লড়াইতে প্রাণ হারান ওই চারজন। নিরাপত্তাবাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, দিনের মধ্যে অনেকটা সময়েই মাঝেমাঝেই গুলির লড়াইয়ে বিরতি চলছিল। কিন্তু নিরাপত্তাবাহিনীর সদস্যরা বিদ্রোহীরা যে বাড়িটিতে লুকিয়ে ছিল তার দিকে এগোতে শুরু করা মাত্রই ফের গুলি চালাতে শুরু করে লুকিয়ে থাকা বিদ্রোহীরা।

আরো পড়ুন :
ভারতের কাশ্মির নীতির সমালোচনায় ওআইসি
নয়া দিগন্ত অনলাইন
ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সফরের একদিন পরেই ভারতের কাশ্মির নীতির সমালোচনা করল অর্গানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজ (ওআইসি)। ৫৭টি দেশকে নিয়ে তৈরি এই সংগঠনটি বলল, ২০১৬ সাল থেকে কাশ্মিরে আরো বেশি বর্বর আচরণ করছে ভারত। এছাড়া নিজেদের বক্তব্যে ভারতীয় সন্ত্রাসবাদের মতো শব্দও ব্যবহার করেছে তারা।

ওআইসি আরো বলেছে, ভারতীয় বাহিনী অকারণে কাশ্মিরিদের আটক করে।

তবে এ নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে দিল্লি। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কাশ্মির নীতি ভারতের একান্ত নিজস্ব বিষয়। আমরা আবারো বলছি কাশ্মির ভারতের অংশ এবং এর নিরাপত্তাও ভারতের অভ্যন্তরীণ ব্যাপার।

ওআইসির সভায় গিয়ে শুক্রবার সন্ত্রাস প্রসঙ্গে ভারতের অবস্থান ব্যাখ্যা করেন সুষমা। নাম না বলে পাকিস্তানকে কড়া আক্রমণ করে সুষমা বলেন, যেসব দেশ সন্ত্রাসকে প্রশ্রয় দেয় তাদের বিরুদ্ধে অন্য দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়া উচিত। তার কথায়, আমরা যদি মানবতাকে রক্ষা করতে চাই তাহলে যেসব দেশ সন্ত্রাসকে আশ্রয় দেয়, অর্থ সাহায্য করে তাদের এ ধরনের কাজ করা থেকে সরে আসার বার্তা দেয়া উচিত। সন্ত্রাস এবং চরমপন্থার দুটি আলাদা নাম আছে। কিন্তু এই দুটিই ধর্মের ভুল ব্যাখ্যা করে তৈরি হয়।

সুষমার এই ভাষণের ২৪ ঘণ্টার মধ্যে কাশ্মির প্রসঙ্গে নিজেদের প্রস্তাব পেশ করে ওআইসি। ভারতের সমালোচনার পাশাপাশি পাকিস্তানের প্রশংসা করা হয় প্রস্তাবনায়।

ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে দ্রুত ফিরিয়ে দেয়ার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসা করা হয় ওআইসির পক্ষ থেকে।

এবারই প্রথম ভারতকে ইসলামিক দেশগুলোর এই সভায় ডাকা হয়েছিল। এরই মাঝে পুলওয়ামার উগ্রবাদী হামলার পাল্টা হিসেবে আজাদ কাশ্মিরে বিমান হামলা চালায় ভারত। তারপর ভারতকে যাতে এই সভায় ডাকা না হয় তার দাবি তুলে ইসলামাবাদ। তবে সেই প্রস্তাব গৃহিত হয়নি। প্রতিবাদে বৈঠকে হাজির হননি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মামুদ কুরেশি। সূত্র : এনডিটিভি


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল