১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পাইলট আটকের ঘটনায় আতঙ্কিত ভারত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী - ফাইল ছবি

পাকিস্তানে হামলা চালাতে গিয়ে উল্টো দেশটির সেনাবাহিনীর আক্রমণের মুখে পড়ে বিমান বিদ্ধস্ত হয়ে আটক হওয়ার ছবি প্রকাশ হলেও তা স্বীকার করেনি ভারত। পাকিস্তানে আটককৃত সেনাকে নিখোঁজ বলে দাবি করে আসছিল নয়াদিল্লী। তবে শেষ পর্যন্ত ‘নিখোঁজ ভারতীয় পাইলট’ উইং কমান্ডার অভিনন্দন পাকিস্তানেই আছেন বলে স্বীকার করে নিয়েছে ভারত।

এদিকে পাকিস্তানের হাতে উইং কমান্ডার অভিনন্দন আটক হওয়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে ভারতে। তাকে জীবিত ফিরিয়ে আনার দাবি উঠেছে দেশটির বিভিন্ন মহল থেকে। তাছড়া আক্রমণ করতে গিয়ে পাকিস্তানের পাল্টা আক্রমণে দুটি যুদ্ধবিমান ভূপাতিত, দুইজন পাইলট নিহত ও একজন আটক হওয়ায় ভারতীয় সেনাদের মনে ভীতির সঞ্চার করেছে। আক্রমণ করতে গিয়ে এভাবে পাকিস্তানের পাল্টা আক্রমণের শিকার হতে হবে এটা তারা চিন্তাও করতে পারেনি বলে জানা যায়। পাকিস্তানী বাহিনীর পাল্টা আক্রমণ ভারতীয় সেনাবাহিনীর জন্য বড় ধাক্কা হয়ে এসেছে বলেও দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমে উল্লেখ করা হয়। পাশাপাশি আটক হওয়ার পর ভারতীয় পাইলটের রক্তাক্ত ছবি ছড়িয়ে পড়ারও প্রতিবাদ করেছে ভারত।

বুধবার সকালে পাকিস্তানের সামরিক বাহিনী ভারত আক্রমণ করে। জবাবে ভারতের বিমান বাহিনী আক্রমণ পরিচালনা করতে পাকিস্তানে প্রবেশ করলে পাকিস্তানী বিমানবাহিনীর পাল্টা আক্রমণে দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত হয়। এতে ভারতের দুইজন পাইলট নিহত হয় ও একজনকে আটক করে পাকিস্তান।

পরে পাকিস্তান দাবি করে যে, আটককৃত পাইলট তাদের হেফাজতে আছে। একপর্যায়ে এটি মেনে নেয় দিল্লী।

এর আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, পাকিস্তানকে যোগ্য জবাব দিয়েছে ভারত। মাটিতে থাকা সৈনিকরাই প্রথম পাকিস্তানের যুদ্ধ বিমান দেখতে পান। পাকিস্তানের বিমান বাহিনীকে ‘যোগ্য জবাব’ দেয়া হয়।

এদিকে পাকিস্তানের হামলার খবর পেয়েই নিজের নির্ধারিত কর্মসূচিতে কিছুটা বদল আনেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জরুরি ভিত্তিতে বৈঠকে বসেন তিনি। সেখানে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ছাড়াও মন্ত্রীরা উপস্থিত ছিলেন।

 

আরো পড়ুন : ভারত অংশ নিলে ওআইসির বৈঠকে যাবে না পাকিস্তান
নয়া দিগন্ত অনলাইন, (২৭ ফেব্রুয়ারি ২০১৯)

ইসলামী সহযোগিতা সংস্থা বা ওআইসির আসন্ন বৈঠকে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ অংশগ্রহণ করলে তাতে অংশ নেবে না পাকিস্তান। বুধবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরাইশী এই ঘোষণা দেন। আগামী মাসে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) আবুধাবিতে এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

জি নিউজের একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে মাহমুদ কোরাইশী বলেন, ওআইসির আসন্ন বৈঠকে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ যোগ দিলে আমরা তাতে অংশ নেবো না। এ বিষয়ে তুরস্কও পাকিস্তানকে সমর্থন করেছে।’


তিনি আরো বলেন,‘বুধবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সাথে আমার কথা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে তুরস্ক দ্ব্যার্থহীনভাবে পাকিস্তানকে সমর্থন করার ঘোষণা দিয়েছে।’

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন- তুরস্ক মনে করে ভারত মুসলিম ভ্রাতৃত্ববোধের বিরুদ্ধে লড়াই করার চেষ্টা করছে। তাই সুষমা স্বরাজের ওআইসির বৈঠকে অংশগ্রহণের কোনো অধিকার নেই।

এদিকে জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসও তাকে ফোন করে বর্তমান পরিস্থিতিতে উদ্বেগ জানানোর পাশাপাশি পাকিস্তানের শান্তিপূর্ণ অবস্থানকে সমর্থন জানিয়েছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরাইশী।


তিনি অভিযোগ করেন, আসন্ন সাধারণ নির্বাচনের আগ মুহূর্তে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি করে সুযোগ নিতে চায় ভারত সরকার। এমন কাজের মাধ্যমে বিরোধীপক্ষ ও সাধারণ জনগণকে তারা (বিজেপি) বোকা বানাচ্ছে। ভারতকে মোকাবেলা করার পূর্ণ শক্তি পাকিস্তানের রয়েছে এবং পাকিস্তানের জনগণও এ ব্যাপারে একমত বলে জানান তিনি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের কারণে ওআইসির সম্মেলনে অংশগ্রহণ না করলে ওআইসির সঙ্গে সম্পর্কের অবনতি হবে না জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ওআইসি বা তার সদস্য অন্য দেশগুলোর সাথে আমাদের কোনো মতবিরোধ নেই। আমাদের আপত্তি কেবল সুষমা স্বরাজের অংশগ্রহণের বিষয়ে। যদি তিনি ওআইসির বৈঠকে অংশ নেন, তাহলে আমি ওই বৈঠকে যাবো না।


আরো সংবাদ



premium cement
জামালপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অটোরিকশা চুরির মামলা কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা

সকল