২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

চীন সীমান্তে নিখোঁজ ভারতীয় সৈন্যদের খোঁজ পাওয়া যায়নি

চীন সীমান্তে নিখোঁজ ভারতীয় সৈন্যদের খোঁজ পাওয়া যায়নি - ছবি : সংগৃহীত

চীন সীমান্তের কাছে হিমাচল প্রদেশে ভয়াবহ তুষারধসে নিখোঁজ হয়েছিল ভারতীয় সেনাবাহিনীর ৫ সৈন্য। তাদের খুঁজতেই ২৫০ জন সেনা নামানো হলো হিমাচল প্রদেশের কিন্নৌরে। সেনাবাহিনীর সদস্যরা ছাড়াও উদ্ধারকারী দলে রয়েছ প্যারা মিলিটারির সৈন্যরা।
বুধবার ইতিমধ্যে একজন সেনা সদস্যের মৃত্যু হয়েছে। ওদিন ভারত–চীন সীমান্তের সিপ কি লা সেক্টরে টহল দিচ্ছিল ১৬ জন জওয়ানের একটি দল। দু’‌টি পৃথক দলে বিভক্ত হয়ে টহলদারির কাজ চালাচ্ছে ওই সৈন্যরা। কিন্তু সকাল ১১টা নাগাদ আচমকাই ডোগরি নালার নামগ্যা এলাকায় তুষারধসের কবলে পড়ে জওয়ানদের দলটি। বেশ কয়েকজনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও পাঁচজন এখনো নিখোঁজ। এর মধ্যে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মৃত্যু হয় এক সৈন্যের।

ভারতীয় সেনবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার সকালে মাইনাস ১৫ ডিগ্রি তাপমাত্রা ছিল। তার মধ্যেও সহকর্মীদের খোঁজার কাজ চালাচ্ছে জওয়ানরা। পুরু বরফ নিচে আটকে পড়া জওয়ানদের খুঁজতে ব্যবহার করা হচ্ছে বিশেষ যন্ত্রের। এক সেনা কর্মকর্তা জানান, একজন সেনা নিখোঁজ থাকলেও তল্লাশি অভিযান চলবে।

যুবরাজকে স্বাগত জানাতে প্রটোকল ভাঙলেন মোদি
এনডিটিভি ও রয়টার্স

নয়াদিল্লিতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ব্যক্তিগতভাবে স্বাগত জানাতে সরকারি প্রটোকল ভেঙেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাধারণত বিদেশী কোনো অতিথিকে স্বাগত জানাতে প্রধানমন্ত্রীর বিমানবন্দরে যাওয়ার কথা না। তার প্রতিনিধি হিসেবে কোনো কর্মকর্তা বা সরকারের কম গুরুত্বপূর্ণ কোনো মন্ত্রীর যাওয়ার কথা। কিন্তু মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় সৌদি যুবরাজ নয়াদিল্লির বিমানবন্দরে পৌঁছলে সেখানে উপস্থিত হয়ে মোদি তাকে স্বাগত জানান।

যুবরাজ বিমান থেকে নেমে আসার পর তাকে জড়িয়ে ধরে উষ্ণ অভ্যর্থনায় বরণ করেন ভারতীয় প্রধানমন্ত্রী। ‘দ্বিপক্ষীয় সম্পর্কের এক নতুন অধ্যায়,’ টুইটারে দুই নেতার করমর্দনের একটি ছবি দিয়ে এ মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার। ‘প্রটোকল ভাঙার’ জন্য প্রধানমন্ত্রী মোদির প্রশংসাও করেছেন তিনি। এর আগে পাকিস্তান সফরেও উষ্ণ অভ্যর্থনা পেয়েছিলেন সৌদি ক্রাউন প্রিন্স। দেশটিতে দুই দিনের সফর শেষ তিনি ভারতে যান। গত বৃহস্পতিবার কাশ্মিরের পুলওয়ামায় ভয়াবহ এক প্রাণঘাতী হামলার পর পাকিস্তানকে দায় দেয় ভারত। এ ঘটনা নিয়ে উত্তেজনা চলার মধ্যেই প্রতিবেশী দেশ দু’টি সফরে এলেন সৌদি যুবরাজ। এই আঞ্চলিক উত্তেজনা তার এ সফরটিতে নতুন মাত্রা যুক্ত করেছে।

আমি মোদির ছোট ভাই : সৌদি যুবরাজ
ভারত সফরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এ সময় তিনি নিজেকে মোদির ছোট ভাই হিসেবে উল্লেখ করেন। বুধবার ভারতের রাষ্ট্রপতি ভবনে মোদির ভূয়সী প্রশংসা করে যুবরাজ বলেন, মোদি আমার বড় ভাই। এ ছাড়া এ সময় সালমান নিজেকে মোদির ছোট ভাই হিসেবে উল্লেখ করেন। এক বিবৃতিতে যুবরাজ বলেন, ভারত আমাদের ৭০ বছর ধরে সাহায্য করেছে এবং আমাদের বন্ধুরাষ্ট্র হিসেবে দেখেছে। তিনি আরো বলেন, উভয় দেশের ভালোর জন্য আজকে আমরা নিশ্চিত হতে চাই যে ভারত ও সৌদি আরবের যে সুসম্পর্ক তা অটুট থাকবে এবং সম্পর্কের আরো উন্নতি হবে।


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল