২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

যুবরাজকে স্বাগত জানাতে প্রটোকল ভাঙলেন মোদি

যুবরাজকে স্বাগত জানাতে প্রটোকল ভাঙলেন মোদি
যুবরাজকে স্বাগত জানাতে প্রটোকল ভাঙলেন মোদি - ছবি : সংগৃহীত

নয়াদিল্লিতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ব্যক্তিগতভাবে স্বাগত জানাতে সরকারি প্রটোকল ভেঙেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাধারণত বিদেশী কোনো অতিথিকে স্বাগত জানাতে প্রধানমন্ত্রীর বিমানবন্দরে যাওয়ার কথা না। তার প্রতিনিধি হিসেবে কোনো কর্মকর্তা বা সরকারের কম গুরুত্বপূর্ণ কোনো মন্ত্রীর যাওয়ার কথা। কিন্তু মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় সৌদি যুবরাজ নয়াদিল্লির বিমানবন্দরে পৌঁছলে সেখানে উপস্থিত হয়ে মোদি তাকে স্বাগত জানান।

যুবরাজ বিমান থেকে নেমে আসার পর তাকে জড়িয়ে ধরে উষ্ণ অভ্যর্থনায় বরণ করেন ভারতীয় প্রধানমন্ত্রী। ‘দ্বিপক্ষীয় সম্পর্কের এক নতুন অধ্যায়,’ টুইটারে দুই নেতার করমর্দনের একটি ছবি দিয়ে এ মন্তব্য করেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার। ‘প্রটোকল ভাঙার’ জন্য প্রধানমন্ত্রী মোদির প্রশংসাও করেছেন তিনি।

এর আগে পাকিস্তান সফরেও উষ্ণ অভ্যর্থনা পেয়েছিলেন সৌদি ক্রাউন প্রিন্স। দেশটিতে দুই দিনের সফর শেষ তিনি ভারতে যান। গত বৃহস্পতিবার কাশ্মিরের পুলওয়ামায় ভয়াবহ এক প্রাণঘাতী হামলার পর পাকিস্তানকে দায় দেয় ভারত। এ ঘটনা নিয়ে উত্তেজনা চলার মধ্যেই প্রতিবেশী দেশ দু’টি সফরে এলেন সৌদি যুবরাজ। এই আঞ্চলিক উত্তেজনা তার এ সফরটিতে নতুন মাত্রা যুক্ত করেছে।

এজেন্ডার শীর্ষে বাণিজ্য-বিনিয়োগ
ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, মোদির সাথে যুবরাজের বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ে আলোচনা হবে। আলোচনায় থাকবে সন্ত্রাসবাদ দমন ও নবায়নযোগ্য জ্বালানির ব্যবহারও। বুধবার সৌদি যুবরাজ ও ভারতীয় প্রধানমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। বিগত দুই দশকে ভারতের সাথে সৌদি আরবের সম্পর্ক অনেক ঘনিষ্ঠ হয়ে উঠেছে।

প্রায় ২৭ লাখ ভারতীয় প্রবাসী সৌদি আরবে কাজ করে। ভারতের চতুর্থ শীর্ষ বাণিজ্য সহযোগী সৌদি আরব। দেশ দুইটির দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ২৮০০ কোটি মার্কিন ডলার। রিয়াদের জ্বালানির অন্যতম ক্রেতা ভারত। সৌদি আরবের অপরিশোধিত তেল রফতানির ২০ শতাংশ হয় ভারতে।


আরো সংবাদ



premium cement