২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এবার চীন সীমান্তে ভারতীয় সৈন্যের মৃত্যু!

এবার চীন সীমান্তে ভারতীয় সৈন্যের মৃত্যু! - সংগৃহীত

কাশ্মিরের পুলওয়ামায় আত্মঘাতী হামলায় ৪০ ভারতীয় সৈন্যের মৃত্যুর রেশ কাটতে না কাটতেই দেশটির আরো সৈন্য নিহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। কাশ্মিরেই ওই ঘটনার পর নিহত হয় আরো ৫ সৈন্য। এবার হিমালচল প্রদেশ। ভয়ঙ্কর বরফ ধসে একাধিক সৈন্যের মৃত্যুর আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

বুধবার হিমালচল প্রদেশের কিন্নরের ভারত-চীন সীমান্তের কাছে ভয়াবহ বরফ ধসের কবলে পড়ে ভারতীয় সেনাবাহিনী। জেকে রাইফেলস ইউনিটের একাধিক সৈন্যের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। এখন পর্যন্ত একজনের লাশ উদ্ধার করা সম্ভব হয়েছেল বাকি পাঁচজন নিখোঁজ।

কিন্নরের ডেপুটি কমিশনার গোপাল চাঁদ জানিয়েছেন, এখন পর্যন্ত পাঁচজনের খোঁজে তল্লাশি চলছে। সকাল ১১ টা নাগাদ ধস নামে কিন্নরের শিপকালার কাছে। আইটিবিপির একাধিক সৈন্য সেই ধসে আটকে পড়ে। পরে তাদের উদ্ধার করা হয়েছে।

জানা গেছে, সেনাবাহিনী ও আইটিবিপি-র দুটি দল প্যাট্রলিং করছিল। সেই সময় এই ঘটনা ঘটে। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর জানিয়েছেন, এখনো পাঁচ সৈন্যর সন্ধান পাওয়া যায়নি। তিনি আশ্বাস দিয়েছেন, পরিস্থিতি স্বাভাবিক করার জন্য রাজ্য সরকার সবরকম সাহায্য করবে। কিন্নরের কমিশনারকে পরিস্থিতির উপর নজর রাখার নির্দেশ দেয়া হয়েছে।

ঘটনার খবর পেয়েই কিন্নরে ছুটে যায় জেলার প্রশাসনিক প্রতিনিধিরা। ঘটনাস্থলে উদ্ধারের কাজ করছেন অন্তত ১৫০ সৈন্য।

গত জানুয়ারিতেই এরকমই একই ধসের কবলে পড়ে সেনাবাহিনী। ভোররাতে কাশ্মীরের পুঞ্চ সেক্টরে সেনাবাহিনীর পোস্টের ওপরে আছড়ে পড়ে তুষার ধস। ওই ধসে মৃত্যু হয় এক জওয়ানের।

ভোর চারটে নাগাদ নিয়ন্ত্রণ রেখায় রাষ্ট্রীয় রাইফেলসের সাওজিয়ান পোস্ট ঢাকা পড়ে যায় তুষার ধসে। দুর্ঘটনার পরই উদ্ধারকার্য নামে সেনাবাহিনী। চাপা পড়ে যাওয়া তাঁবু থেকে বের করে আনা হয় আটকে পড়ে সৈন্যদের।

ভারত-পাকিস্তানের সম্পর্ক ভালো হলে চমৎকার হতো : ট্রাম্প
পিটিআই

কাশ্মিরের পুলওয়ামার আত্মঘাতী হামলায় দুঃখ প্রকাশ করে পাকিস্তান ও ভারতের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ হলে ‘চমৎকার’ হতো বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার হোয়াইট হাউজের ওভাল দফতরে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)। পুলওয়ামার হামলার ঘটনাকে ‘ভয়াবহ পরিস্থিতি’ হিসেবে বর্ণনা করেছেন তিনি। 

ট্রাম্প বলেছেন, ‘আমি দেখেছি। এ বিষয়ে বহু খবর পেয়েছি। আমরা উপযুক্ত সময়ে এ বিষয়ে মন্তব্য করব। তারা (ভারত ও পাকিস্তান) মিলেমিশে থাকলে চমৎকার হতো। ‘ওই (পুলওয়ামার হামলা) পরিস্থিতি ভয়াবহ ছিল। আমরা প্রতিবেদন পাচ্ছি। (এ বিষয়ে) একটি বিবৃতি দিবো আমরা।’ গত বৃহস্পতিবারের ওই হামলায় ভারতের আধাসামরিক বাহিনীর ৪৪ জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ হামলার দায় স্বীকার করেছে। এই হামলাকে কেন্দ্র করে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। ভারতের অভিযোগ এই হামলার পেছনে পাকিস্তানের হাত আছে। অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তান। এ ঘটনার জেরে ভারত হামলা চালালে পাল্টা হামলা চালানো হবে বলে হুঁশিয়ার করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পুলওয়ামা হামলার পরপরই মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এক বিবৃতি দিয়ে ভারতের আত্মরক্ষার অধিকারের প্রতি সমর্থন জানান।


আরো সংবাদ



premium cement