২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইঞ্জিনিয়ার নিয়োগ : মেধাতালিকায় প্রথম সানি লিওন!

সেই মেধাতালিকা - ছবি : সংগ্রহ

ভারতের বিহার রাজ্যের জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের জুনিয়ার ইঞ্জিনিয়ার নিয়োগ পরীক্ষায় মেধা তালিকায় প্রথম হয়েছেন সানি লিওন! এমন ফলাফলই দেখা গেছে বিভাগটির ওয়েবসাইটে। মঙ্গলবার বিহার জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের ওয়েবসাইটে জুনিয়র ইঞ্জিনিয়ার নিয়োগ পরীক্ষার যে ফলাফল প্রকাশ করা হয়েছে তা দেখে অনেকেই ভূত দেখার মতো চমকে উঠেছেন।

তালিকায় দেখা গেছে, প্রায় ১৮ হাজার আবেদনকারীর মধ্যে সর্বোচ্চ ৯৮ দশমিক ৫০ নম্বর পেয়ে ফার্স্ট হয়েছেন সানি লিওন। ওয়েব সাইটের তথ্য অনুযায়ী ২৭ বছর বয়সী সানি, অবিবাহিত। তার রয়েছে ওই পদে কাজ করার ৫ বছরের অভিজ্ঞতা। তার পিতার নাম লিওনা লিওন।

মেধা তালিকায় তিনি ৭৫ এর মধ্যে ৭৩ দশমিক ৫০ নম্বর পেয়েছেন অ্যাকাডেমিক রেজাল্ট অনুযায়ী, আর অভিজ্ঞতার জন্য পেয়েছেন ২৫-এর পুরো নম্বরই। সব মিলে তার স্কোর হয়েছে ৯৮ দশমিক ৫০।

জুনিয়র ইঞ্জিনিয়ার পদে নিয়োগ পরীক্ষায় ১৭ হাজার ৯১১ জন আবেদন করেছেন। যার মধ্য থেকে অ্যাকাডেমিক রেকর্ড ও অভিজ্ঞতার ভিত্তিতে ২১৪টি পদের বিপরীতে ৬৪২ জনের একটি মেধাতালিকা তৈরি করা হয়েছে। এই তালিকা থেকে হবে চূড়ান্ত নিয়োগ। আর আবেদন করার সময় কোন কোন বেরসিক ইন্টারনেট ব্যবহারকারী সানি লিওনের নাম ব্যবহার করে মিথ্য তথ্য দিয়ে আবেদন করেছে। সকল তথ্য এমনভাবে দেয়া হয়েছে যাতে মেধাতালিকায় স্বয়ংক্রিয়ভাবে এক নম্বরে উঠে গেছে নামটি।

বিহারের জনস্বাস্থ্য দফতরের যুগ্ম সচিব অশোক কুমার এ বিষয়ে ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘কেউ দুষ্টুমি করে ওয়েব সাইটে এই কারসাজি করেছে। প্রার্থীরা যে তথ্য দিয়ে আবেদন ফরম পূরণ করেছে তার ভিত্তিতেই মেধা তালিকা প্রণয়ন করা হয়েছে। সেখানে কেউ দুষ্টুমি করে ভুল তথ্য দিয়ে আবেদন করেছিল, যার কারণে এমন মেধা তালিকায় হয়েছে। এখানে আমাদের দফতর থেকে কোন তথ্য ইনপুট করা হয়নি। পুরোটাই আবেদনকারীদের দেয়া তথ্য।

তালিকার তিন নম্বরে দেখা গেছে ‘bvcxzbnnb’ নামটি। এটিও একই রকমভাবে হয়েছে বলে জানিয়েছেন অশোক কুমার। এমন এলোমেলো কয়েকটি বর্ণের নাম দিয়ে কেউ আবেদন করেছিল। তিনি জানান, মেধাতালিকায় থাকা প্রার্থীদের সকল নথি যাচাইয়ের জন্য চাওয়া হবে। তখন এই ভুলগুলো আমরা শুধরে নেব। তাছাড়া আবেদনকারীদের নিজ নিজ তথ্য সংশোধনেরও একটি সুযোগ দিয়েছে সংশ্লিষ্ট বিভাগ। এর আওতায় আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যে কেউ চাইলে তার তথ্য সংশোধন করতে পারবে।


আরো সংবাদ



premium cement