১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানকে দুই টুকরো করে দিয়েছিলেন ইন্দিরা গান্ধি : প্রিয়াঙ্কা

ইন্দিরা গান্ধির ছবির সামনে প্রিয়াঙ্কা গান্ধি - ছবি : সংগৃহীত

কাশ্মিরের পুলওয়ামায় আত্মঘাতী হামলায় হতাহতের ঘটনায় ভারতের কংগ্রেস পার্টির সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধি ভদ্রা বলেন, জওয়ানদের মৃত্যু নিয়ে কোনো রাজনীতি করতে চান না তিনি। এ সময় দাদি ইন্দিরা গান্ধির কথা মনে পড়ছে উল্লেখ করে তিনি বলেন, ইন্দিরা পাকিস্তানকে দুই টুকরো করে দিয়েছিলেন।

মঙ্গলবার ছিল প্রিয়াঙ্কার বিয়েবার্ষিকী। ২২ বছর আগে এ দিনেই রবার্ট ভদ্রাকে বিয়ে করেছিলেন তিনি। অন্যবছর এ উপলক্ষ্যে অনুষ্ঠানের আয়োজন করা হলেও পুলওয়ামা-ঘটনায় এ বছর এ উপলক্ষে কোনো অনুষ্ঠান রাখেননি তিনি। এর পরিবর্তে দিল্লিতে কংগ্রেসের ‘ওয়ার রুমে’ উত্তর প্রদেশের নেতাদের সাথে লম্বা বৈঠক করেন তিনি। ছয় ঘণ্টা দীর্ঘ এ বৈঠকে তিনি পাকিস্তান বিষয়ে ওই কথা বলেন।

সোমবারের বৈঠকে তিনি নেতাদের পরিষ্কার ভাষায় জানিয়ে দেন, দলে কোনো গোষ্ঠী বা দ্বন্দ্ব সহ্য করা হবে না। প্রতি লোকসভা আসন থেকে তিনি তিনজনের নাম চেয়েছেন। এ সময় তিনি এ-ও জানিয়ে দেন যে, একা তার পক্ষে কোনো জাদু দেখানো সম্ভব নয়। তিনি একা কোনো কিছুই করতে পারবেন না।

এক্ষেত্রে লড়াইয়ে সবার সহযোগিতা লাগবে। আসন্ন ভোট হবে মোদির বিরুদ্ধে রাহুলের ভোট। বিজেপির বিরুদ্ধে কংগ্রেসের ভোট। এক্ষেত্রে যদি কংগ্রেস ঠিকমতো কাজ করে তাহলে উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টি, বিএসপি জোট ইত্যাদির তেমন কোনো গুরুত্ব থাকবে না।

কংগ্রেস সূত্র জানায়, বুধবারও উত্তর প্রদেশের নেতাদের সাথে বৈঠক করবেন প্রিয়াঙ্কা। আগে অবশ্য কথা ছিল দুয়েকদিনের মধ্যে উত্তর প্রদেশ সফরে যাবেন প্রিয়াঙ্কা। কিন্তু এখন দলের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রিয়াঙ্কার সেই সফর সপ্তাহখানেক পেছানো হয়েছে। মনে করা হচ্ছে, সেখানকার পরিস্থিতি আরো একটু পরিষ্কার ভাবে জেনেই সেখানে যেতে চাইছেন তিনি।

উত্তর প্রদেশের রাজনীতি অবশ্য একটু ভিন্ন ধরনের। সেখানে কংগ্রেস ঠিক কতটা সাফল্য পাবে নিয়ে তা নির্ভর করছে, নির্বাচনপূর্ব কংগ্রেসের কৌশলের ওপর। অন্যদের সাথে জোটবদ্ধ হওয়া বা নিজের শক্তি বাড়ানোর ওপর সেখানে আসন পাওয়া নির্ভর করছে।

কংগ্রেসের এক নেতা জানান, কংগ্রেস উত্তরপ্রদেশের ১৫-২০টি আসনে সর্বশক্তি নিয়ে নামবে। এক্ষেত্রে যদি অন্য দলগুলো কংগ্রেসের সাথে জোট বেধে কাজ করে, তাহলে তাদেরকে স্বাগত জানাবে কংগ্রেস, নইলে একই লড়বে তারা। আর এ কারণেই দলের অভ্যন্তরীণ অবস্থা ঠিক করার দিকে মনোযোগ দিয়েছেন প্রিয়াঙ্কা। তিনি বলে দিয়েছেন, যাকেই প্রার্থী করা হবে, তাকেই মেনে নিতে হবে সবার। কোনো অসহযোগিতার খবর পাওয়া গেলে কাউকে ছাড়া হবে না।

এর আগে গত সপ্তাহজুড়ে লখনৌয়ের নেতাকর্মীদের নিয়ে ব্যস্ত ছিলেন প্রিয়াঙ্কা গান্ধি।

সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া

সকল