২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ভ্যালেন্টাইন ডে পাল্টে ‘বোন দিবস’

ভালোবাসা দিবস পাল্টে ‘বোন দিবস’
ভালোবাসা দিবস পাল্টে ‘বোন দিবস’ - ছবি : সংগৃহীত

১৪ ফেব্রুয়ারি। দিনটি বিশ্ব ভালবাসা দিবস নামেই পরিচিত। বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয়ে থাকে ভ্যালেন্টাইান ডে বা ভালোবাসা দিবস। তবে পাকিস্তানে ভালোবাসা দিবস উদযাপন নিষিদ্ধ। দেশটি ভালোবাসা দিবসকে ঘিরে নানা নিষেধাজ্ঞা জারি করেছে। ২০১৭ সালে পাকিস্তান মিডিয়া নিয়ন্ত্রক সংস্থা ভালোবাসা দিবসকে নিয়ে কোনো প্রকারের খবর প্রচার করা যাবে না বলে আইন জারি করেছে। টেলিভিশন চ্যানেলেও সম্প্রচার করা যাবে না ভালোবাসা দিবসকে নিয়ে কোনো অনুষ্ঠান।

১৪ ফেব্রুয়ারি দেশজুড়ে ভালোবাসা দিবস পালনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে এর আগে এক রায় দিয়েছিলেন ইসলামাবাদ হাইকোর্ট। গত মঙ্গলবার এই রায় ফের বহাল রাখেন আদালত।

ভালোবাসা দিবসের নামে ব্যাভিচার, নগ্নতা ও অশ্লীলতা ছড়ানো হচ্ছে জানিয়ে ২০১৭ সালে আদালতে মামলা দায়ের করেন আব্দুল ওয়াাহিদ নামে এক ব্যক্তি। এরপর দেশটির এক আদালত ভালোবাসা দিবসকে নিয়ে কোনো প্রকারের খবর প্রচার করা যাবে না বলে রায় দেয়। এছাড়া ফেব্রুয়ারির ১৪ ‘ভালোবাসা দিবসের’ এই নিয়মকে পাল্টাতে চাচ্ছে পাকিস্তানের ফয়সালাবাদের ইউনির্ভার্সিটি অব এগ্রিকালচার।

ইসলামি ঐতিহ্যকে সমুন্নত রাখতে ভালোবাসা দিবসকে ‘সিস্টারস ডে বা বোন দিবস’ হিসেবে পালনের ঘোষণা দিয়েছেন তারা। বিশ্ববিদ্যালয়টির উপাচার্য জাফর ইকবাল ১৪ ফেব্রুয়ারিকে ‘সিস্টারস ডে’ ঘোষণা দিয়েছেন। এখন থেকে ১৪ ফেব্রুয়ারি সিস্টারস ডে পালনের সময় ক্যাম্পাসের নারী শিক্ষার্থীদের স্কার্ফ ও আবায়াহ (বোরকার মতো এক ধরনের পোশাক) উপহার দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উপাচার্য জাফর ইকবাল বলেন, ভালোবাসা দিবসকে সিস্টারস ডে হিসেবে পালন করাটা হবে পাকিস্তান ও ইসলামি সংস্কৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ।

সূত্র : আলজাজিরা ও ডন


আরো সংবাদ



premium cement
রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা গাজার বালিতে আটকে পড়েছে ইসরাইলি বাহিনী : হামাস মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন : যা বলছে আওয়ামী লীগ মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি রিজওয়ানকে টি-টোয়েন্টি ক্রিকেটের ব্র্যাডম্যান বললেন আফ্রিদি গোবিন্দগঞ্জে ট্রাক্টরচাপায় নারী নিহত অভিযোগ করার পর ইনসুলিন ইঞ্জেকশন কেজরিওয়ালকে! হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান

সকল