১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

৬০০ সর্বাধুনিক ট্যাঙ্ক কিনছে পাকিস্তান : দুঃশ্চিন্তায় ভারত

রাশিয়ার তৈরি টি-৯০ ট্যাঙ্ক - ছবি : সংগ্রহ

প্রতিরক্ষাবাহিনীকে সমৃদ্ধকরণ প্রক্রিয়ার অংশ হিসেবে আধুনিক প্রযুক্তিতে তৈরি, যুদ্ধক্ষেত্রে ব্যবহারের উপযোগী প্রায় ৬০০টি ট্যাঙ্ক কেনার পরিকল্পনা চূড়ান্ত পর্যায়ে পাকিস্তানের। এই ৬০০টি ট্যাঙ্কের মধ্যে রয়েছে রুশ প্রযুক্তিতে তৈরি টি-৯০ ট্যাঙ্কও। জম্মু-কাশ্মিরে নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায় সেগুলিকে মোতায়েন করার চিন্তাভাবনা করছে ইসলামাবাদ। ভারতীয় সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে এক রিপোর্টে।

জানা গেছে, পাকিস্তান যে ধরনের ট্যাঙ্কার কেনার পরিকল্পনা করছে, তাতে কম্পিউটার নিয়ন্ত্রিত হামলার প্রযুক্তি থাকবে। লক্ষ্যভ্রষ্ট হওয়ার কোনও সম্ভাবনাই থাকবে না। বরং এক ক্লিকেই ৩ থেকে ৪ কিলোমিটারের মধ্যে নিশানায় আঘাত হানা যাবে। ৬০০টি ট্যাঙ্কের মধ্যে কিছু মোতায়েন থাকবে জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন এলাকায়। সেগুলি আরও উন্নত ধরনের হবে। যুদ্ধক্ষেত্রে ব্যবহারোপযোগী সবরকম সরঞ্জাম থাকবে। শুধুমাত্র ট্যাঙ্কই নয়, ইতালি থেকে ২৪৫টি ১৫০ মিলিমিটারের এসপি মাইক-১০ বন্দুক কিনছে পাকিস্তান। যার মধ্যে ১৫০টি ইতিমধ্যে তাদের হাতে এসে পৌঁছেছে।


বিশেষজ্ঞদের মতে, রীতিমতো পরিকল্পনা করেই রাশিয়ার থেকে ৬০০টি টি-৯০ ট্যাঙ্ক কিনতে চলেছে পাকিস্তান। কারণ প্রতিরক্ষা সরঞ্জামের জন্য দীর্ঘদিন ধরে পুরোপুরি ক্রেমলিনের উপর নির্ভরশীল ছিল ভারত; কিন্তু সম্প্রতি ফ্রান্স ও মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে ঝুঁকেছে দিল্লি। ফ্রান্সের সাথে রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি হয়েছে। অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি কপ্টার কেনা নিয়ে কথা চলছে আমেরিকার সাথে। যার জেরে রাশিয়ার সাথে কিছুটা হলেও দূরত্ব বেড়েছে। আর এই দূরত্বকেই কাজে লাগাতে উঠে পড়ে লেগেছে ইসলামাবাদ। রাশিয়ার ঘনিষ্ঠ হয়ে ২০২৫ সালের মধ্যে দেশের সশস্ত্রবাহিনীকে ঢেলে সাজিয়ে নেওয়ার পাশাপাশি, দেশের প্রযুক্তি ব্যবস্থার উন্নতি ঘটানো লক্ষ্য তাদের। যে কারণে ৩৬০টি ট্যাঙ্ক বিদেশ থেকে কিনলেও, ২২০টি নিজেদের দেশেই বানাবে তারা, তাও আবার চিনের প্রযুক্তিগত সহায়তায়।

তাদের এই উদ্যোগই দুশ্চিন্তা বাড়িয়েছে ভারতীয় গোয়েন্দাদের। বিশেষ করে গত এক বছরে জম্মু-কাশ্মিরে নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা উল্লেখযোগ্যহারে বেড়েছে।
ভারতীয় সেনাবাহিনী সূত্রে জানা গেছে, পদাতিক ও সশস্ত্র বাহিনীর অধুনিকীকরণের প্রস্তাব রূপায়ণের কাজ ধীরগতিতে এগোচ্ছে। প্রচুর পরিমাণ অস্ত্রশস্ত্র এমনকি অত্যাধুনিক সরঞ্জাম বাবদ ৬০ হাজার কোটির প্রকল্পও মাঝপথে আটকে গিয়েছে। যদিও এই মুহূর্তে ভারতের হাতে যুদ্ধের উপযোগী টি-৯০, টি-৭২ এবং অর্জুন ট্যাঙ্ক রয়েছে; কিন্তু ইসলামাবাদের এই তৎপরতা উদ্বেগজনক। কারণ শুধুমাত্র টি-৯০ ট্যাঙ্ক-ই নয়, চীনের থেকে ভিটি-৪ ট্যাঙ্ক, ইউক্রেনের থেকে অপলোড-পি ট্যাঙ্ক কেনার প্রক্রিয়াও প্রায় শেষ পর্যায়ে পাকিস্তানের। সেগুলির সফল পরীক্ষাও ইতিমধ্যে সেরে ফেলেছে সে দেশের সেনাবাহিনী।

অন্য দিকে পাকিস্তানের বর্তমানে যে ট্যাঙ্কগুলি রয়েছে, তার মধ্যে ৭০ শতাংশ রাতের অন্ধকারেও পরিচালনা করা সহজ। এ ছাড়াও তাদের হাতে রয়েছে চীনের টি-৫৯ এবং টি-৬৯ ট্যাঙ্কের ১৭টি ইউনিট, যা তাদের মোট ট্যাঙ্কের ৩০ শতাংশ। আল-জারার ট্যাঙ্কের ১২টি রেজিমেন্ট মোট ট্যাঙ্কের ২০ শতাংশ এবং ইউক্রেনের টি-৮০-ইউডি এবং টি-৫৯-এর নতুন সংস্করণ মোট ট্যাঙ্কের ৫০ শতাংশ দখল করে নিয়েছে। লাদাখে যদিও আলাদাভাবে ট্যাঙ্ক মোতায়েন করেছে ভারত, তবে যুদ্ধপরিস্থিতি হাজির হলে তা যথেষ্ট নয় বলে দাবি সেনাবাহিনীর।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন

সকল