২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ভারতে সাম্প্রদায়িক সহিংসতা : পুলিশকে গুলি করে হত্যা করেছে সেনাসদস্য!

ভারতে সাম্প্রদায়িক সহিংসতা : পুলিশকে গুলি করে হত্যা করেছে সেনাসদস্য! - ছবি : সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশের বুলন্দশহর সহিংসতায় অন্যতম অভিযুক্ত সেনাবাহিনীর জওয়ান জিতেন্দ্র মালিক ওরফে জিতু ফৌজিকে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশের স্পেশাল টাস্ক ফোর্স বা এসটিএফ। শনিবার রাত ১২টা ৫০ মিনিটে তাকে পুলিশের হাতে তুলে দেয় সেনাবাহিনী। তার পরেই তাকে গ্রেফতার করা হয়।

উত্তরপ্রদেশ এসটিএফের কর্মকর্তা অভিষেক সিং সংবাদসংস্থাকে জানিয়েছেন, প্রাথমিকভাবে জিতেন্দ্রকে জেরা করা হয়েছে। তাকে বুলন্দশহরে নিয়ে যাওয়া হবে। সেখানেই তাকে আদালতে তুলে পুলিশ হেফাজত চাওয়া হবে। জিতেন্দ্র জেরায় স্বীকার করেছেন, গত সোমবার বুলন্দশহরে সংঘর্যের সময়ে তিনি ঘটনাস্থলে ছিলেন। তবে এখন পর্যন্ত প্রমাণ হয়নি যে তিনিই পুলিশ ইনস্পেক্টর সুবোধ কুমার সিং কিংবা সুমিত নামে এক যুবককে গুলি করেছিলেন। পুলিশকে লক্ষ্য করে পাথার ছোঁড়ার ঘটনাতেও তিনি জড়িত ছিল না বলে দাবি করেছে।

উল্লেখ্য, গত সোমবার গরু জবাই করা হয়েছে সন্দেহে সরগরম হয়ে ওঠে বুলন্দশহর। তাণ্ডব চালায় গোরক্ষকরা। গোরক্ষকদের ছোড়া ইটে গুরুতর জখম হন ইন্সপেক্টর সুবোধ কুমার সিং। সূত্রের খবর, হাসপাতাল নিয়ে যাওয়ার পথে সুবোধের গাড়ি ঘিরে ধরে উন্মত্ত জনতা। অভিযোগ, প্রাণ বাঁচাতে ঘটনাস্থল থেকে পালিয়ে যায় তার নিরাপত্তারক্ষীরাও। এর পর গাড়ির মধ্যেই সুবোধ কুমারকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করা হয়। এর ভিডিও সোশ্যাল মাধ্যমে ভাইরাল হয়।

উল্লেখ্য, ওই দিনের সহিংসতায় ওই পুলিশ সদস্যসহ মোট দুজন নিহত হয়। গুলি কে করেছিল, তা নিয়ে ধোয়াশা রয়ে গেছে।

সন্দেহের তীর যায় সেনাবাহিনীর জওয়ান জিতু ফৌজির দিকে। সংঘর্ষের কিছু ভিডিও ফুটেজে তাকে দেখা গেছে বলেই এনডিটিভ সূত্রে খবর। জিতেন্দ্রের বড় ভাইও সেনাবাহিনীতে কাজ করেন। পুলিশের অভিযোগ, সম্প্রতি তিনি ছুটি নিয়ে বাড়িতে এসেছিলেন। ঘটনার দিন তিনি ঘটনাস্থলে ছিলেন। কিন্তু সেদিনই সন্ধ্যায় তিনি কাশ্মীর ফিরে যান। জিতু বুলন্দশহর সহিংসতার ঘটনায় এগারো নম্বর অভিযুক্ত।

শনিবার সেনাবাহিনীর একটি বিশেষ দল কাশ্মীর থেকে জিতেন্দ্রকে উত্তরপ্রদেশে নিয়ে আসে। এর আগে খোদ সেনাপ্রধান জানিয়েছিলেন, জিতুর বিরুদ্ধে কোনো প্রমাণ থাকলে আরা তাকে পুলিশের হাতে তুলে দেব। তদন্তে পুলিশের সঙ্গে পুরোপুরি সহযোগিতা করবে সেনাবাহিনী।


আরো সংবাদ



premium cement