২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রুহানির আহ্বান

রুহানি - ছবি : সংগৃহীত

অপরাধীদের জন্য লালগালিচা বিছিয়ে দেয়ার পরিবর্তে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার জন্য সারা বিশ্বের মুসলমানদের আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। গত মে মাসে তেহরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা জারি করে ওয়াশিংটন। এর আগে ২০১৫ সালে ইরানের সাথে সংঘটিত আন্তর্জাতিক পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শনিবার তেহরানে ইসলামী ঐক্য আন্তর্জাতিক সম্মেলনে বক্তৃতায় রুহানি এই আহ্বান জানান। 

রাষ্ট্রীয় টেলিভিশনের সরাসরি সম্প্রচারিত এক বক্তৃতায় রুহানি বলেন, আমেরিকার নেতৃত্বাধীন পশ্চিমা বিশ্বের কাছে মাথানত করা আমাদের ধর্ম ও এই অঞ্চলে ভবিষ্যৎ প্রজন্মের সাথে বিশ্বাসঘাতকতার সমতুল্য। সৌদি আরব এবং অন্যান্য উপসাগরীয় দেশের সাথে দৃশ্যত ওয়াশিংটনের ঘনিষ্ঠতা সম্পর্ক প্রসঙ্গে রুহানি স্পষ্ট বলেন, ‘অপরাধীদের জন্য আমরা লালগালিচা বিছিয়ে দেবো, না কি তাদের জুলুম-অবিচারকে দৃঢ়তার সাথে রুখে দাঁড়াবো এবং আমাদের নবী, কুরআন ও ইসলামের প্রতি বিশ্বস্ত থাকলো, তা আমাদেরকে বেছে নিতে হবে’।

সিরিয়া ও ইয়েমেন সঙ্ঘাত এবং ইরাক ও লেবাননের বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে বিরোধে বিপরীতমুখী অবস্থান নিয়েছে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরান ও সৌদি আরব। সৌদি আরবের সাথে যুক্তরাষ্ট্রের চুক্তির কথা উল্লেখ করে রুহানি বলেন, ‘সন্ত্রাসবাদ, আগ্রাসন এবং পরাশক্তিদের বিরুদ্ধে সৌদি জনগণের স্বার্থ রক্ষার জন্য আমরা প্রস্তুত।... এবং আমরা এ জন্য তাদেরকে ৪৫০ বিলিয়ন ডলার দিতে বলবো না’।


আরো সংবাদ



premium cement