২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

নারী ভোটারদের টানতে কেন্দ্রে অভিনব উদ্যোগ

-

শুরু হয়েছে ভারতের ছত্তিশগড় রাজ্যে বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট। তবে এর মাঝে 'সাঙ্গোয়ারি' বলে কিছু ভোটকেন্দ্র একেবারেই ভিন্ন কারণে নজর কেড়েছে।

এসব কেন্দ্রে ভোট দিতে এসে সবার চোখে পড়ছে শিশুদের কোলাহল। আসলে নারী ভোটারদের উপস্থিতি বাড়াতেই অভিনব উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন।

মায়েরা যাতে সন্তানদের সাথে নিয়ে এসে নির্বিঘ্নে ভোট দিতে পারেন, সেজন্য শিশুদের খেলাধুলা ও ছবি আঁকার ব্যবস্থা রয়েছে এসব কেন্দ্রে। আবার এসব বুথে ভোটগ্রহণ পরিচালনাও করছেন নারীরা।

প্রতিটা বিধানসভা কেন্দ্রে পাঁচটি করে এরকম 'সাঙ্গোয়ারি' বুথ তৈরি হয়েছে বলে জানিয়েছেন রাজ্যের মুখ্য নির্বাচনী কর্মকর্তা সুব্রত সাহু। 'সাঙ্গোয়ারি' কথাটা স্থানীয় ছত্তিশগড়ি ভাষার, যার অর্থ 'বন্ধুসুলভ'। আর এমন বন্ধুসুলভ বুথের সংখ্যা আপাতত ১১৮।

এসব বুথে দেখা যায়, মায়েরা যখন ভোটের লাইনে তখন শিশুরা ব্যস্ত তাদের জন্য রাখা বিভিন্ন খেলনা ও রঙ তুলিতে।

ছত্তিশগড় রাজ্যে এক কোটি ৮৫ লাখ ভোটারের মধ্যে ৯২ লাখেরও বেশি নারী ভোটার রয়েছেন।

সেখানকার পর্যবেক্ষকরা বলছেন, নির্বাচন কমিশনের এই উদ্যোগ কতটা কাজে দিচ্ছে তা দিন শেষেই জানা যাবে।


আরো সংবাদ



premium cement
ইউক্রেনের জন্য ব্রিটেনের ৬২ কোটি ডলার সামরিক সহায়তার ঘোষণা ব্যাংককের উদ্দেশে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ  ‘কাম না করলে তো ভাত জুটবো না, তাই রোইদের মধ্যেই কাম করি’ গাজা ইস্যুতে ইউরোপের নীতির সমালোচনায় অ্যামনেস্টি রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক

সকল