২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ছত্তিসগড়ে মাওবাদী হামলা, নিহত ৫

ছত্তিসগড়ে মাওবাদী হামলা, নিহত ৫ - ছবি : সংগৃহীত

ভারতের ছত্তিসগড় রাজ্যের দান্তেওয়াড়ায় ফের মাওবাদী হামলা হয়েছে। এবার মাওবাদীদের ফাটানো ল্যান্ড মাইনে উড়ে গেল সিআইএসএফ-এর বাস। ঘটনায় ৫ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১ সিআইএসএফ জওয়ান ও এক পুলিশকর্মী রয়েছেন বলে খবর পাওয়া গেছে। মারাত্মক জখম আরো ২ সিআইএসএফ জওয়ান। সংবাদ মাধ্যমে জানিয়েছেন দান্তেওয়াড়ার এসপি অভিষেক পল্লব।

বৃহস্পতিবার বাজার থেকে মালপত্র কিনে ফিরছিলেন জওয়ানরা। বাচেলিতে আসতেই সেটির ওপরে হামলা চালানো হয়। বিস্ফোরণে বাসের চালক, কনডাক্টর ও খালাশি নিহত হয়েছেন।

বাচেলি এলাকায় এই হামলার পর গোটা এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে। এই নিয়ে গত ১০ দিনে ছত্তিসগড়ে দ্বিতীয়বার হামলা চালাল মাওবাদীরা। বিধানসভা ভোটের মুখে বার বার মাও হামলায় চিন্তিত কেন্দ্রও।

উল্লেখ্য, অক্টোবর মাসেই দান্তেওয়াড়া মাওবাদী হামলায় নিহত হন দুরদর্শনের এক ক্যামেরাম্যান ও ২ পুলিসকর্মী। আহত হন অন্য ২ পুলিশকর্মী। পুলিসের গুলিতে ২ মাওবাদীর মৃত্যু হয় বলেও দাবি করা হয়। ঘটনার দিন টহলে বিরয়েছিলেন জওয়ানরা। তাদের সঙ্গে ছিল দুরদর্শনের ৩ কর্মী। মাওবাদীদের সঙ্গে গোলাগুলিতে নিহত হন সাব ইনস্পেক্টর রুদ্ধপ্রতাপ, কনস্টেবল মাঙ্গুলাল ও দুরদর্শনের ক্যামেরাম্য়ান অচ্যুতানন্দর শাহু।

গত ১৫ জুলাই ছত্তিশগড়ের কাঁকের জেলায় মাওবাদীদের হামলায় মৃত্যু হলো ২ বিএসএফ জওয়ানের। এদিন সকালে একটি মাওবাদী দমন অভি‌যান থেকে পাতরাপুর ক্যাম্পে ফিরছিল বিএসএফের ১১৪ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা। সে সময় তাদের ওপরে অতর্কিতে হামলা চালায় মাওবাদীরা। শুরু হয়ে ‌যায় গুলির লড়াই। বিএসএফ পাল্টা গুলি চালালে জঙ্গলের গভীরে পালিয়ে ‌যায় মাওবাদীরা।

ছত্তিশগড়ের ডেপুটি আইজি (মাওবাদী অপারেশন) সুন্দররাজ পি সংবাদ মাধ্যমে জানান, লোকনাখ সিং ও মুকদিয়ার সিং নামে দুই বিএসএফ কনস্টেবলের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন সুদীপ দে নামে অন্য এক কনস্টেবল।

গোলগুলির খবর পেয়েই ঘটনাস্থলে গিয়ে হাজির হয় ১১৪ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা। ততক্ষণে অবশ্য পালিয়ে গিয়েছে মাওবাদীরা। গত ৯ জুলাইও বিএসএফের ১২১ নম্বর ব্যাটালিয়নের ওপরে হামলা চালায় মাওবাদীরা। আইইডি বিস্ফোরণে নিহত হন ২ জওয়ান।


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল