২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এবার ফৈজাবাদেরও নাম বদলে দিলেন যোগী

এবার ফৈজাবাদেরও নাম বদলে দিলেন যোগী - ছবি : সংগ্রহ

দীপাবলিতে কিছু ‘ভালো খবর’ অপেক্ষা করছে৷ আগেই এমন ইঙ্গিত দিয়েছিলেন ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশের উগ্র হিন্দুবাদী মুখ্যমন্ত্রী৷ অনেকে ভেবেছিলেন হয়তো রাম মন্দির নিয়ে কোনো গুরুত্বপূর্ণ ঘোষণা করবেন যোগী আদিত্যনাথ৷ না তেমনটা হয়নি৷ তবে তার উগ্র ভক্তদের একেবারে নিরাশও করলেন না তিনি৷ ফৈজাবাদ শহরের নাম বদলে অযোধ্যা করে দিলেন বিজেপির হিন্দুত্ববাদের এই পোস্টার বয়৷ বুঝিয়ে দিলেন উনিশের লোকসভা নির্বাচনে হিন্দুত্ববাদই প্রধান হাতিয়ার হতে চলেছে পদ্ম শিবিরের৷

দীপাবলি উদযাপনে রামভূমিতে ‘রাম কি পাইড়ি’তে উপস্থিত হয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী৷ সেখানেই উল্লেখযোগ্য সমস্ত ঘোষণাগুলো করেন তিনি৷ অযোধ্যার উন্নয়নে বিমানবন্দর, মেডিক্যাল কলেজ-সহ কয়েক শ' কোটি টাকার একগুচ্ছ প্রকল্পেরও ঘোষণা করেন৷ তিনি জানান, মেডিক্যাল কলেজটি নামাঙ্কিত হবে রাজা দশরথের নামে এবং বিমানবন্দরটির নামকরণ হবে রামের নামে। এবারের দীপাবলিতে প্রভু রামের নামে প্রদীপ জ্বালানোর অনুরোধ করেছিলেন আদিত্যনাথ৷ সেই অনুরোধকে মান্যতা দিয়ে তিন লক্ষ প্রদীপ জ্বালান আদিত্যনাথ৷ তিনি বলেন, “অযোধ্যা আমাদের সম্মান ও ঐতিহ্যের প্রতীক। প্রভু রামের স্মৃতি জড়িত রয়েছে এই শহরের সঙ্গে। আজ থেকে এই শহরের নাম হবে অযোধ্যা”। আগেই ঐতিহ্যমণ্ডিত মোঘলসরাই রেল স্টেশনের নাম বদলেছে উত্তরপ্রদেশ সরকার৷ সরকারিভাবে মোঘলসরাইয়ের নাম বদলে রাখা হয় পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় রেল স্টেশন৷ যোগীর রাজ্যে বদলাচ্ছে আরো তিন বিমানবন্দরের নাম৷ বদলের তালিকায় রয়েছে এলাহাবাদও৷ এদিন বিশেষ অতিথিদের মধ্যে মূখ্য ছিলেন দক্ষিণ কোরিয়ার ফার্স্ট লেডি কিম জুং সুক। তাকে অভ্যর্থনা জানান যোগী।

রাম মন্দির মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশের পর কেন্দ্রের উপর ক্রমাগত চাপ বাড়াচ্ছে আরএসএসসহ হিন্দুত্ববাদী সংগঠনগুলি। মন্দির ইস্যুতে বড়সড় আন্দোলনেরও হুঁশিয়ারি দিয়ে রেখেছে আরএসএস। সরকারকে চূড়ান্ত সতর্কবার্তা দিয়ে হিংসাত্মক আন্দোলনের ইঙ্গিত দিয়েছে সঙ্ঘ। সঙ্ঘের মুখপাত্র ভাইয়াজি জোশী সাফ জানিয়ে দিয়েছেন, প্রয়োজনে ১৯৯২-এর মতো আন্দোলনে যাবে আরএসএস। ফলে রাজনৈতিক আবারো ভারতে তৈরি হবে সহিংসতার পরিবেশ। ছড়িয়ে পড়বে সাম্প্রদায়িকতার বিষবাষ্প।

সূত্রের খবর, রাম মন্দির নির্মাণের জন্য কী ধরনের পথ অবলম্বন করা যায়, তা নিয়ে চিন্তাভাবনা শুরু হয়ে গেছে সরকারের অন্দরে। সরকার অধ্যাদেশের রাস্তা ধরবে, নাকি সংসদে এই সংক্রান্ত বিল নিয়ে এসে মন্দির নির্মাণের পথ সুগম করবে, কিংবা একেবারে অন্য কোনো রাস্তা নেয়া হবে- তা নিয়ে আলোচনা চলছে জোরকদমেই।

কাশ্মিরে বন্দুক হামলায় বিজেপি নেতাসহ ২ জন নিহত
এনডি টিভি

ভারত অধিকৃত জম্মু ও কাশ্মিরের কিশতওয়র অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় দেশটির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির এক নেতা ও তার ভাই নিহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, গত বৃহস্পতিবার এ হত্যাকাণ্ডের ঘটনায় কাশ্মিরে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। কর্তৃপক্ষ কারফিউ জারি করতে বাধ্য হয়েছেন। রাস্তায় সেনাও মোতায়েন করা হয়েছে।

নিহতরা হলেন রাজ্যটিতে বিজেপির সভাপতি অনীল পারিহার ও তার ভাই অজিত। খবরে বলা হয়েছে, এ দিন রাত ৮টা নাগাদ নিজেদের দোকান বন্ধ করে বাড়ি ফিরছিলেন তারা। সেই সময়ে গুলি চালায় আততায়ীরা। পুলিশ বলেছে, একেবারে সামনে থেকে গুলি চালিয়েছে তারা। ঘটনার পর থেকেই চাপা উত্তেজনা ছড়িয়ে পড়ে এলাকায়। এ নিয়ে কাশ্মিরে গত এক মাসে তিন রাজনৈতিক নেতা হামলার শিকার হন। এর আগে শ্রীনগরে একজন পিডিপি নেতা ও দু’জন ন্যাশনাল কনফারেন্স কর্মীকে হত্যা করা হয়েছিল। এনডি টিভিকে কাশ্মির পুলিশের পদস্থ কর্তা দিলবাগ সিংহ বলেন, আমরা আততায়ীদের পরিচয় জানার চেষ্টা করছি। কিশতওয়র জেলার জেলাশাসক আংরেজ সিং রানা বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে কোনোভাবে হাতের বাইরে চলে না যায়, সেটি নিশ্চিত করার জন্যই আমি সেনা ডেকেছি। 

 


আরো সংবাদ



premium cement