২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এবার বারাক-৮ ক্ষেপণাস্ত্র

এবার বারাক-৮ ক্ষেপণাস্ত্র - ছবি : সংগ্রহ

ফের ইসরাইলের সঙ্গে বিরাট অঙ্কের সামরিক চুক্তি স্বাক্ষর করল ভারত। বুধবার এই সংবাদ প্রকাশ করেছে ইসরাইলের সরকারি প্রতিরক্ষা সংস্থা। জানা গেছে, প্রায় ৭৭ কোটি ৭০ লক্ষ ডলারের এই চুক্তি মোতাবেক ভারতীয় নৌবাহিনীর সাতটি যুদ্ধ জাহাজকে বারাক ৮ দূর পাল্লার ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রযুক্তি সরবরাহ করবে ইসরাইলের মহাকাশ ইন্ড্রাস্ট্রি (আইএআই)। গত বছর ২০০ কোটি ডলারের চুক্তি করে ইসরাইল থেকে ভারতীয় সেনা এবং নৌবাহিনীর জন্য ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা প্রযুক্তি ক্রয় করেছিল নয়াদিল্লি। এর ঠিক ছ’মাসের মধ্যে নৌবাহিনী চারটি যুদ্ধ জাহাজের জন্য ভূমি থেকে আকাশ বারাক ৮ শ্রেণীর ক্ষেপণাস্ত্রের জন্য ৬৩ কোটি ডলারের চুক্তি করে ভারত। এর আগে ভারত রাশিয়ার কাছ থেকে এস-৪০০ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র সংগ্রহ করার চুক্তি করেছে।

গত আগস্ট মাসে বারাক ৮ প্রযুক্তির ক্ষেপণাস্ত্র দেশের অর্থনৈতিক জোনের সুরক্ষায় ব্যবহারের সিদ্ধান্ত নেয় ইসরাইল। এই ক্ষেপণাস্ত্রের বিশেষত্ব হলো, সমুদ্রের তলদেশ, সমুদ্রপৃষ্ঠ এবং আকাশে যেকোনও আক্রমণকে চিহ্নিত করে হামলা চালাতে সক্ষম। ডিজিট্যাল র্যা ডার, রেডিও তরঙ্গ, তথ্য সংযোগসহ আরো একাধিক অত্যাধুনিক প্রযুক্তিতে সমৃদ্ধ বারাক ৮ ক্ষেপণাস্ত্র তৈরিতে ইসরাইলের সঙ্গে যৌথভাবে কাজ করেছে ভারতের ডিআরডিও।

এই চুক্তি প্রসঙ্গে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী অভিগদোর লিবারম্যান ট্যুইটারে লিখেছেন, আইএআইকে অভিনন্দন। এই চুক্তি ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের অগ্রগতিতে আরো বড় পদক্ষেপ হবে বলে আমার আশা। আইএআইয়ের সিইও এবং প্রেসিডেন্ট নিমরোদ শেফার বলেছেন, প্রযুক্তির উন্নয়ন এবং উৎপাদনে ভারতের সঙ্গে যৌথভাবে এগিয়ে চলেছি আমরা। আইএআইয়ের জন্য ভারত একটি বড় মার্কেট। ভারতে আমাদের অবস্থান উন্নতির দিকে আমরা বিশেষ নজর দিয়েছি। এবারের চুক্তির মধ্য দিয়ে প্রায় ৬০০ কোটি ডলারের ক্ষেপণাস্ত্র প্রযুক্তি আমরা নয়াদিল্লিকে বিক্রি করলাম। এই সাফল্যে আমরা উচ্ছ্বসিত।

বারাক-৮ শুধুমাত্র একটি ক্ষেপণাস্ত্র নয়। এটি একটি পুরোদস্তুর আকাশসীমা প্রতিরক্ষা ব্যবস্থা। বারাক-৮ ক্ষেপণাস্ত্রের রেডার অত্যন্ত শক্তিশালী। ৩৬০ ডিগ্রি কভারেজে সক্ষম এই রেডার যেকোনো দিক থেকে ধেয়ে আসা বিপদের আগাম আভাস দিতে পারে। এই ক্ষেপণাস্ত্রের কম্যান্ড অ্যান্ড কন্ট্রোল ব্যবস্থায় জটিলতাও অনেক কম। ফলে বিপদের আভাস পেলে দ্রুত হামলা চালানো যাবে। বোমারু হেলিকপ্টার, ফাইটার জেট, ড্রোন, ক্রুজ মিসাইল, জাহাজ বিধ্বংসী মিসাইল— সব ধরনের আঘাতের চেষ্টাকেই বারাক-৮ মাঝ আকাশে রুখে দিতে পারবে বলে জানিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

মূলত, এতে রয়েছে মাল্টি ফাংশনাল সার্ভিল্যান্স অ্যান্ড থ্রেট অ্যালার্ট রাডার বা এমএফ-স্টার। আকাশপথে কোনো হামলা হচ্ছে কি না, এই রাডার তা সহজেই ধরে ফেলে। তার পর স্বয়ংক্রিয়ভাবে ছুটে যায় ধেয়ে আসা বিপদের দিকে। মাঝ আকাশেই ধ্বংস করে দেয় প্রতিপক্ষের ক্ষেপণাস্ত্র বা যুদ্ধবিমানকে। প্রথমে এই ক্ষেপণাস্ত্রের পাল্লা ছিল ৭০ কিলোমিটার। কিন্তু পরে তা বাড়িয়ে ৯০ কিলোমিটার করা হয়েছে বলে বিশেষ সূত্রের খবর। তবে ওয়াকিবহাল মহলের একটি অংশ বলছে, ৯০ কিলোমিটার নয়, বারাক-৮ ক্ষেপণাস্ত্রের পাল্লা বাড়িয়ে ১০০ কিলোমিটার করা হয়েছে বলে আপাতত ‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’ (ডিআরডিও) সূত্রে জানা গেছে।

মাস কয়েক আগেই গভীর রাতে নৌবাহিনীর ডেস্ট্রয়ার আইএনএস কলকাতা থেকে বারাক-৮-এর টেস্টফায়ার হয়। ক্ষেপণাস্ত্রটির নিখুঁত আঘাত দেখে প্রতিরক্ষা মন্ত্রণালয় উচ্ছ্বসিত ছিল।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল