২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ব্রহ্মসের চেয়ে উন্নত চীনা ক্ষেপনাস্ত্র কিনতে পারে পাকিস্তান

ব্রহ্মসের চেয়ে উন্নত চীনা ক্ষেপনাস্ত্র কিনতে পারে পাকিস্তান - ছবি : সংগৃহীত

চীন সম্প্রতি সফলতার সঙ্গে যে সুপারসনিক মিসাইল পরীক্ষা করেছে তার সম্ভাব্য ক্রেতার তালিকায় পাকিস্তানের নাম রয়েছে। ভারত ও রাশিয়া যৌথভাবে যে ব্রহ্মস মিসাইল সিস্টেম তৈরি করে চীনের সিস্টেমটি তার চেয়ে উন্নত বলে জানা গেছে। আর তা দিয়েই ভারতকে মোকাবিলা সম্ভব বলে মনে করা হচ্ছে।

গ্লোবাল টাইমসে’র এক প্রতিবেদনে বলা হয়, গত সোমবার দক্ষিণ চীনের একটি মাইনিং কোম্পানি সফলতার সঙ্গে এই মিসাইলের পরীক্ষা চালায়। এরপরই চীনের সামরিক বিশেষজ্ঞরা বলেন, আন্তর্জাতিক বাজারে বিক্রির ক্ষেত্রে এই মিসাইলকে তেমন প্রতিযোগিতায় পড়তে হবে না।

প্রতিবেদনটিতে বলা হয়, গুয়াংডং হংডা ব্লাস্টিং কোম্পানি’র এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে উত্তর চীনের একটি জায়গায় পরিচালিত এই ব্যবস্থার উৎক্ষেপন, শক্তি ও ফ্লাইট কন্ট্রোল সিস্টেম প্রত্যাশিত কাজ করেছে।

বিবৃতিতে বলা হয়, এইচডি-১ মিসাইলের সুপারসনিক ক্রুজিং ফ্লাইটের সকল প্যারামিটার তাদের হিসাবকৃত মান অর্জন করেছে।

বেইজিংভিক্তিক সামরিক বিশ্লেষক ওয়েই ডংগু মঙ্গলবার পত্রিকাটিকে বলেন, পরীক্ষামূলক উন্নয়নের পর দেখা গেছে এসডি-১ এর মূল উপাদানগুলো ম্যাচিউর হয়েছে। এর এরোডিনামিক ডিজাইন, উপাদান এবং সার্বিক কাঠামো ইতোমধ্যে টেকসই বলে প্রমাণিত হয়েছে।

বিবৃতিতে বলা হয়, হংডা স্বাধীনভাবে এই প্রকল্পে বিনিয়োগ করেছে এবং এইচডি-১ তৈরি করেছে।

এইচডি-১-এর উন্নয়ন সামরিক-বেসামরিক সমন্বয়ের একটি চমৎকার উদাহরণ বলে ওয়েই উল্লেখ করেন।

গুয়াজুভিত্তিক মাইনিং কোম্পানি প্রতিষ্ঠিত হয় ১৯৯৮ সালে। এটি মূলত ব্লাস্টিং ও সামরিক সরঞ্জাম তৈরি করে বলে কোম্পানিক ওয়েবসাইটে দেখা যায়।

এইচডি-১-এ অত্যাধুনিক সলিড ফুয়েল রামজেট ব্যবহার করা হয়েছে, যা এর প্রতিযোগীদের চেয়ে কম জ্বালানি খরচ করে। এতে মিসাইলের ওজন কমে গিয়ে গতি ও পাল্লা বৃদ্ধি পায়।

সরকার থেকে অনুমোদন নেয়ার পর হোংডা রফতানির জন্য এইচডি-১ ডিজাইন ও ব্যাপক উৎপাদন শুরু করবে।

ওয়েই বলেন, আন্তর্জাতিক বাজারে এ ধরনের সুপারসনিক মিসাইল বেশি নেই।

পাকিস্তান ও মধ্যপ্রাচ্যের দেশগুলো এই মিসাইল কেনায় আগ্রহী হতে পারে। সুপারসনিক গতিসম্পন্ন এই মিসাইল সম্ভাব্য ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করতে পারবে।

ওয়েই বলেন, ব্রহ্মস মিসাইলের দাম অনেক এবং কম কার্যকর। ভারত ও রাশিয়া যৌথভাবে এই মিসাইল তৈরি করেছে।

এর আগে সিঙ্গাপুর এয়ারশো’তে ব্রহ্মসের এক মুখপাত্র বলেছিলো যে ভারত ও রাশিয়ার সঙ্গে বন্ধুত্ব রয়েছে এমন দায়িত্বশীল দেশগুলোর কাছে ব্রহ্মস বিক্রি করা হবে।

নভেম্বরে গুয়াংডং প্রদেশে অনুষ্ঠিতব্য এয়ারশো চায়না-২০১৮-তে অংশ নেবে হোংডা।

গত আগস্টে আরেক বিবৃতিতে হোংডা জানায় যে, এইচডি-১ হলো একটি কমপ্রিহেন্সিভ উইপন সিস্টেম। এতে মিসাইল, লঞ্চ, কমান্ড এন্ড কন্ট্রোল, টার্গেট ইন্ডিকেশন ও কমপ্রিহেন্সিভ সাপোর্ট সিস্টেম রয়েছে।

এইচডি-১ জঙ্গিবিমান ও যুদ্ধজাহাজে মোতায়েন করা যাবে। পাশাপাশি স্থলভিত্তিক ভ্রাম্যমান যান থেকেও এটি ছোঁড়া যাবে।

এইচডি-১ নির্মাণে সর্বোচ্চ ১৮৮ মিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে বলে ধারণা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে

সকল