২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
ভারতে ট্রেন দুর্ঘটনা

রাবণ-বধের উৎসবে নিহত ‘রাবণ’

রাবণ-বধের উৎসবে নিহত ‘রাবণ’ - সংগৃহীত

শুক্রবার সন্ধ্যা সাড়ে ছ'টায় যখন অমৃতসরের জোড়া ফটক এলাকার দশেরা উৎসবে রাবণের কুশপুত্তলিকায় আগুন দেওয়া হল, তার কিছুক্ষণ আগেই শেষ হয়েছিল রামলীলা। উত্তর ভারতে দশেরার দিন রামায়ণের কিছু অংশ অভিনয় করে দেখানো হয় এই রামলীলায়।

রামলীলায় অনেকদিন ধরেই অভিনয় করেন দলবীর সিং। তবে বন্ধুদের কথায় এবছর সেজেছিলেন রাবণ। এমনিতে ঘুড়ি তৈরির কাজ করেন, অভিনয়টা ছিল তার শখ।

রাবণ-বধের ওই উৎসবের মধ্যেই হঠাৎ করে এসে পড়ে একটি দ্রুতগামী ট্রেন। তার নিচে পড়ে যান কিছুক্ষণ আগেই রাবণের ভূমিকায় অভিনয় করা দলবীর। আট মাসের একটি কন্যা সন্তান রয়েছে তার।

সেখানেই মারা যান তিনি। ওই দুর্ঘটনায় দলবীরসহ প্রায় ৬০ জন নিহত হয়েছে।

তার ভাই বলবীর সিং বিবিসিকে জানিয়েছেন, "দাদা অভিনয় শেষ করে জনতার মধ্যে ঢুকে রাবণের কুশপুতুলের দিকে তীর ধনুক তাক করতে স্টেজ থেকে নেমে এসেছিল। তখনই ট্রেনটা চলে আসে। দাদা কয়েকজনকে লাইন থেকে টেনে সরাতে গিয়েছিল, কিন্তু ওর পা দুটো ট্রেনের তলায় পড়ে যায়।"

রাবণ-বধের অভিনয় করার পরে বাস্তবিকই যে সেই অভিনেতার জীবন শেষ হয়ে যাবে, এটা এখনও মেনে নিতে পারছেন না তার মা, স্ত্রী আর ভাই।

রাতভর বহু মানুষ নিজের আত্মীয়-বন্ধুদের খোঁজ চালিয়েছেন রেললাইনের ধারে ঝোপঝাড়গুলোতে। আলোর অভাবে মোবাইলের টর্চ জ্বালিয়েই খোঁজ চালিয়েছেন তারা।

অন্যদিকে হাসপাতালগুলোতেও বহু মানুষ ভিড় জমিয়েছিলেন প্রিয়জনের খোঁজে। কারও খোঁজ পাওয়া গেছে হাসপাতালের বেডে, কাউকে হয়তো আত্মীয়রা পেয়েছেন মর্গে। আবার সম্পূর্ণ অনাত্মীয়দের জন্যও রক্ত দিতে হাসপাতালে হাজির হয়েছিলেন বহু মানুষ।

অমৃতসরের গুরুনানক হাসপাতালে ভর্তি রয়েছেন কিমতি লাল। বিবিসির সঙ্গে কথা বলার মিনিট ১৫ আগেই জানতে পেরেছেন যে শুক্রবার সন্ধ্যার ঘটনায় মেয়ে অণু আর দেড় বছরের নাতনি নূরকে হারিয়েছেন তিনি।

‘ফাগওয়াড়া থেকে দশেরা উৎসব দেখতে নাতনিকে নিয়ে অমৃতসরে এসেছিল আমার মেয়ে। নূর আমার কোলেই ছিল। আমরা রেললাইনের ওপরে ছিলাম না, পাশে দাঁড়িয়ে ছিলাম। বাজি পটকা ফাটা শুরু হতেই একটা ভাগ-দৌড় শুরু হয়। আমরা ওই হুড়োহুড়ির সময়েই পড়ে যাই। ট্রেনের তলায় চাপা পড়ি নি আমরা কেউ,’ বলছিলেন কিমতি লাল।

ওই হাসপাতালেই ভর্তি রয়েছেন স্বপ্না। বোনের সঙ্গে দশেরা উৎসব দেখতে এসেছিলেন। বোনের মৃত্যু হয়েছে আর স্বপ্না মাথায় চোট নিয়ে হাসপাতালে ভর্তি।

তিনি জানাচ্ছিলেন, ‘যেখানে রাবণ জ্বালানো হচ্ছিল, আমরা তার থেকে অনেকটা দূরে ছিলাম। রেললাইনের পাশে একটা এল ই ডি স্ক্রিন লাগানো ছিল, আমরা সেটাই দেখছিলাম। তিনটে ট্রেন গিয়েছিল এর আগে। সবাই সরে গিয়েছিল লাইন থেকে, কিন্তু এই ট্রেনটা যে আসছে, আমরা কেউ বুঝতেই পারি নি। হঠাৎই চলে এলো।’

স্বপ্নার মতো আরও অনেক প্রত্যক্ষদর্শীই বিবিসিকে জানিয়েছেন যে ট্রেনটি আসার আগে কোনও হর্ন বাজায় নি, গতিও একটুও কমানো হয় নি। কেউ সরে আসার সময়ই পান নি।

রেল কর্তৃপক্ষ দায় এড়ানোর চেষ্টা করছে। উত্তর রেলওয়ের মুখপাত্র দীপক কুমার জানিয়েছেন, ‘ঘটনাটা একটা লেভেল ক্রসিংয়ের কাছে হয়েছে। এর আগে হাওড়া-অমৃতসর এক্সপ্রেস ট্রেন ওই জায়গা দিয়েই পেরিয়েছিল। ওই সময় জলন্ধর থেকে অমৃতসর আসছিল একটি ট্রেন। তার জন্য লেভেল ক্রসিংয়ের গেট বন্ধ ছিল। হঠাৎই সেখানে একটা স্ট্যাম্পেড হয়। বহু মানুষ রেললাইনের ওপরে চলে আসেন।’

‘রেললাইনের পাশে যে এরকম একটা অনুষ্ঠান হচ্ছে, তার জন্য রেলওয়ের কাছ থেকে অনুমতি নেওয়া হয় নি। তবে কার দোষে এই ঘটনা, সেটা তদন্তের পরেই বোঝা যাবে।’

ট্রেনের চালককে আটক করা হয়েছে লুধিয়ানা স্টেশনে। তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের পরে পুলিশের কয়েকটি সূত্র বলছে যে তিনি জানিয়েছেন, ওই জায়গায় পৌঁছানোর আগে একটি মোড় রয়েছে লাইনের ওপরে। গোটা এলাকা এত ধোঁয়ায় ভর্তি ছিল যে তিনি বুঝতেই পারেন নি লাইনের ওপরে এত মানুষ জড়ো হয়ে রয়েছেন। আগে থেকে তার কাছে কোনও সতর্কবার্তাও ছিল না।

অনেকেই বলছেন, অনুষ্ঠানের আয়োজন করেছিলেন যারা, দায় তারাও এড়াতে পারেন না।

ঘটনাস্থলটি ঘুরে দেখা গেছে, ওই মাঠের প্রধান প্রবেশ পথের কাছে মঞ্চ তৈরি হয়েছিল। আর সাধারণ মানুষের যাতায়াতের জন্য রেললাইনের ধারে একটি পাঁচিল ভেঙ্গে তৈরি হয়েছিল পথ। রেললাইনের ওপরে কোন আলোরও ব্যবস্থা ছিল না। আবার রেললাইনের কাছেই একটা বড় এল ই ডি স্ক্রিন লাগানো হয়েছিল, যার ফলে মানুষ রেললাইনের দিকে পেছন ফিরে দাঁড়িয়ে সেদিকেই মনোযোগ দিয়েছিলেন।

হাজার হাজার মানুষের নিরাপত্তা নিয়ে যে কোনও চিন্তা-ভাবনাই করেন নি অনুষ্ঠানের আয়োজকরা, সেটা স্পষ্ট।

দুর্ঘটনার পর থেকেই খোঁজ পাওয়া যাচ্ছে না আয়োজকদের।

এরা কংগ্রেস দলের স্থানীয় নেতা-কর্মী বলেই পরিচিত। এ নিয়ে আয়োজকদের অপদার্থতার কথা বলতে শুরু করেছে রাজ্যের বিরোধী দলগুলি।

সরকার ইতিমধ্যেই পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছে। তদন্ত রিপোর্ট তৈরি করতে সময় দেওয়া হয়েছে চার সপ্তাহ।


আরো সংবাদ



premium cement
ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে

সকল