২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভারতের রুশ অস্ত্র ক্রয় : উদ্বেগে ইসরাইল?

ভারতের রুশ অস্ত্র ক্রয় : উদ্বেগে ইসরাইল? - ছবি : সংগৃহীত

ভারত কি দুই বিশ্বস্ত বন্ধু রাশিয়া ও ইসরাইলের ফাঁদে পড়েছে কি ভারত?মস্কোর কাছ থেকে দিল্লি এস-৪০০ বিমান বিধ্বংসী প্রতিরক্ষাব্যবস্থা কেনার পর রাশিয়া ও ভারতের মধ্যকার উষ্ণ সম্পর্কে উদ্বিগ্ন হয়ে পড়েছে ইসরাইল। এর আগে ভারত যখন ইঙ্গিত দিয়েছিল যে তারা রাশিয়া থেকে আরো অস্ত্র কিনবে, তখন তেল আবিব আশঙ্কা করেছিল যে এর ফলে ইসরাইলের ভারতে অস্ত্র বিক্রিতে প্রভাব ফেলবে।

পরে ইসরাইল অনেক ধরনের আধুনিক অস্ত্র বিক্রি করেছিল ভারতের কাছে। এসব অস্ত্রের মধ্যে ছিল ইসরাইলের আইএআই ও ভারত সরকারের যৌথ উদ্যোগে তৈরি বারাক ৬ ক্ষেপণাস্ত্র।

ভারতের বাজারে রুশ আগ্রাসন নিয়ে ইসরাইল ক্রমবর্ধমান উদ্বেগে রয়েছে। ইসরাইলের প্রতিরক্ষা ব্যবস্থার এক সিনিয়র কর্মকর্তা বলেছেন, ভারতের অস্ত্র বাজারে রাশিয়া আক্রমণ চালাচ্ছে। তারা বিমান প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহ করছে। তবে এখানেই এটি সমাপ্ত হবে না।

ভারত ও রাশিয়া আনুষ্ঠানিকভাবে পাঁচটি এস-৪০০ ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য ৫.৪৩ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা চুক্তি করেছে। মার্কিন অবরোধের হুমকি সত্ত্বেও ভারত এই অস্ত্র কেনা থেকে বিরত থাকেনি।

আফগানিস্তান প্রশ্নে পাকিস্তানের সহায়তা চায় যুক্তরাষ্ট্র

আফগানিস্তানের ১৭ বছরের যুদ্ধ শান্তিপূর্ণভাবে অবসানের দায়িত্ব যার হাতে ন্যস্ত করেছে যুক্তরাষ্ট্র, তিনি তালেবানকে আলোচনার টেবিলে আনার জন্য পাকিস্তানের নতুন সরকারের সহায়তা কামনা করতে পাকিস্তান গেছেন বলে ইসলামাবাদে নিযুক্ত মার্কিন দূতাবাস মঙ্গলবার জানিয়েছে।

কাবুলে নিযুক্ত সাবেক মার্কিন রাষ্ট্রদূত জালমি খালিলজাদ আফগানিস্তান থেকে পাকিস্তান অবতরণ করেন। তিনি তার সফরসূচিতে সংযুক্ত আরব আমিরাত, কাতার ও সৌদি আরবও রেখেছেন।

আফগানিস্তানে তিনি প্রেসিডেন্ট আশরাফ গনির সাথে সাক্ষাত করেন। আফগানিস্তানে জন্মগ্রহণকারী খালিলজাদকে ২০০১ সালে তালেবান উৎখাতের পর আফগানিস্তানে মার্কিন রাষ্ট্রদূত করেছিলেন ওই সময়ের মার্কিন প্রেসিডেন্ট ডব্লিউ বুশ।

তবে পাকিস্তানের সাথে টানাপোড়েন রয়েছে খলিলজাদের। তিনি তালেবানকে সমর্থন করার জন্য প্রায়ই পাকিস্তানকে অভিযুক্ত করেন। তিনি এমনকি পাকিস্তানকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করার দাবিও করেছিলেন।

তালেবান বিদ্রোহীদের নিরাপদ আশ্রয় দেয়ার জন্য ওয়াশিংটন ও কাবুল উভয়েই ইসলামাবাদকে অভিযুক্ত করছে। কিন্তু পাকিস্তান এই অভিযোগ অস্বীকার করে আসছে।

পাকিস্তানে খলিলজাদ পররাষ্ট্রসচিব তাহমিনা জানজুয়ার সাথে সাক্ষাত করেন। তিনি এ সময় নিরাপত্তা, প্রতিরক্ষা ও কূটনৈতিক কর্মকর্তাদের একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। তবে এ ব্যাপারে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

দাম্পত্য সমস্যার গুঞ্জন ভিত্তিহীন ট্রাম্পের সাথে ভালো আছি : মেলানিয়া
এবিসি নিউজ

নিজের বৈবাহিক জটিলতার গুঞ্জনকে গুজব বলে উড়িয়ে দিয়েছেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজকে দেয়া সাক্ষাৎকারে মেলানিয়া বলেন, স্বামী ডোনাল্ড ট্রাম্পের সাথে ভালো আছেন। মেলানিয়া স্পষ্ট করে বলেছেন, ট্রাম্পের বিবাহবহির্ভূত সম্পর্ক তার উদ্বেগ বা মনোযোগের বিষয় নয়, করার মতো আরো অনেক জরুরি কাজ ও দায়িত্ব রয়েছে তার। ট্রাম্পের সঙ্গে তার সম্পর্ক নিয়ে সংবাদমাধ্যমের ধারণা সুখকর নয় বলে মন্তব্য করেছেন মেলানিয়া। প্রেসিডেন্ট ট্রাম্পকে ভালোবাসেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেছেন, ‘হ্যাঁ, আমরা ভালো আছি।’

প্রেসিডেন্ট ট্রাম্প বিবাহবহির্ভূত সম্পর্ক থাকার কথাও অস্বীকার করে এলেও পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েল ও সাবেক প্লেবয় মডেল কারেন ম্যাকডোগাল ট্রাম্পের সঙ্গে যৌন সম্পর্ক থাকার অভিযোগ করে আসছেন। এসব অভিযোগ সামনে আসার পর মেলানিয়ার সঙ্গে ট্রাম্পের সম্পর্ক নিয়ে সংবাদমাধ্যমে নেতিবাচক খবর প্রকাশিত হতে শুরু করে। গুঞ্জন ওঠে, তাদের সম্পর্ক অবনতির দিকে যাচ্ছে। তবে মেলানিয়া এবিসিকে বলেন, তিনি তার স্বামীকে ভালোবাসেন, তাদের সম্পর্ক নিয়ে সংবাদমাধ্যমের কাভারেজ সব সময় সঠিক নয়। তিনি বলেন, ‘এটা আমার উদ্বেগ বা মনোযোগের বিষয়বস্তু নয়। আমি একজন মা ও একজন ফার্স্টলেডি, আমার আরো অনেক গুরুত্বপূর্ণ চিন্তা এবং করার মতো কাজ রয়েছে। আমি জানি কোনটা সঠিক, কোনটা সত্যি আর কোনটা সত্যি নয়।’ 

প্রেসিডেন্ট ট্রাম্পের আইনজীবী রুডি গিলানি জনসমক্ষে বলে আসছেন, স্টর্মি ড্যানিয়েলের সাথে সম্পর্ক থাকার কথা ট্রাম্পের অস্বীকার করাকে বিশ্বাস করেন মেলানিয়া। এই বিষয়ে এবিসির কাছে মন্তব্য করতে অস্বীকার করেন মেলানিয়া। তিনি বলেন, আমি কখনোই গিলানির সঙ্গে কথা বলিনি। সাবেক প্লেবয় কারেন ম্যাকডোগাল দাবি করে আসছেন ট্রাম্পের সঙ্গে তার ১০ মাস সম্পর্ক ছিল। ২০০৬ সালে এই সম্পর্ক শুরু হয়। সে সময় তিনি মেলানিয়াকে বিয়ে করেছেন আর দ্য অ্যাপরেন্টিস নামে একটি টেলিভিশন শো উপস্থাপনা করতেন। এই কথা শুধুমাত্র দ্য ন্যাশনাল এনকোয়ারারের কাছে প্রকাশ না করতে ম্যাকডোগাল তাদের সঙ্গে দেড় লাখ মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষর করে। তার সেই সাক্ষ্য এখনো প্রকাশ পায়নি। তবে এপ্রিলে ট্যাবলয়েডটির প্রকাশকের সাথে এই গল্প প্রকাশ করার বিষয়ে সমঝোতায় পৌঁছান।


আরো সংবাদ



premium cement