২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যুদ্ধের জন্য প্রস্তুত পাকিস্তান সেনাবাহিনী

যুদ্ধের জন্য প্রস্তুত পাকিস্তান সেনাবাহিনী - সংগৃহীত

পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর বলেছেন, আমরা যুদ্ধের জন্য প্রস্তুত, তবে পাকিস্তানের জনগণ শান্তি চায়। প্রতিবেশী দেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনেও আমরা বিশ্বাসী।

ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াতের বক্তব্যের পাল্টা জবাবে এ কথা বলেন আসিফ গফুর।

ভারতের জয়পুরে পাকিস্তানের সাথে শান্তি আলোচনা নাকচ করে দেয়া প্রসঙ্গে ভারতের সেনাপ্রধান বিপিন রাওয়াত বলেন, পাকিস্তানের সাথে শান্তি আলোচনার সময় এখন না। এখন তাদের বর্বরতার জবাব দেয়ার সময়।

বিপিন বলেন, সন্ত্রাস ও আলোচনা একসাথে চলতে পারে না। আমাদের সরকারের নীতি এ ব্যাপারে স্পষ্ট। পাকিস্তানের উচিত এসব সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ করা।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের পক্ষ থেকে ভারতের সাথে আলোচনার প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু কয়েকদিন আগে পাক-ভারত সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) এক সদস্যের মাথাবিহীন লাশ পাওয়ার ঘটনাকে কেন্দ্র দুদেশের মাঝে আবার কূটনৈতিক উত্তেজনা বিরাজ করছে।

এ ঘটনার পরই পাকিস্তানের পক্ষ থেকে আসা আলোচনার প্রস্তাব বাতিল করে দেয় ভারত। ভারত দ্বিপাক্ষিক আলোচনা বাতিল করায় পাক প্রধানমন্ত্রী ইমরান খান এক টুইটবার্তায় বলেন, ভারত আলোচনার প্রস্তাব বাতিল করে দেয়ায় আমি হতাশ।

ইমরান খানের এ বক্তব্যের পাল্টা জবাবে ভারতের সেনা প্রধান বলেন, পাকিস্তানের জঙ্গি ও সেনার বর্বরতার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয়ার সময় এসেছে। তবে তা হতে পারে ভিন্ন উপায়ে, বর্বরতায় নয়।

ভারতের সেনা প্রধানের এমন হুশিয়ারির জবাবও আসে পাক সেনার পক্ষ থেকে।

মেজর জেনারেল আসিফ গফুর এক টিভি চ্যানেলে জানিয়েছেন, পাকিস্তান শান্তি চায়। শান্তি কী জিনিস তা পাকিস্তান ভালো করেই জানে। পাকিস্তানকে দুর্বল ভাবলে ভুল হবে। যুদ্ধ চাপিয়ে দিলে আমারও তৈরি রয়েছি। ভুলে গেলে চলবে না আমারও পারমাণবিক অস্ত্রসমৃদ্ধ একটি দেশ।

তিনি আরও যোগ করেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানের দীর্ঘদিন যুদ্ধ করার রেকর্ড রয়েছে।

মাথাহীন বিএসএফ সদস্যের মৃত্যু প্রসঙ্গে আসিফ গফুর বলেন, অতীতে সেনার দেহ বিকৃত করার অভিযোগ ভারত বারবারই করেছে। পাক সেনা একটি পেশাদার বাহিনী। এ রকম ন্যাক্কারজনক কাজ তারা করে না।

 

শিগগিরই ভারত-পাকিস্তান সংলাপের সম্ভাবনা নেই

ভারতের সাথে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে আলোচনা ভেস্তে যাওয়ার পর টুইটারে ‘ট্রাম্পীয়’ স্টাইলে প্রতিক্রিয়া জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেই টুইটে বৈঠক বাতিলের ভারতের সিদ্ধান্তকে ‘নেতিবাচক, উদ্ধত’ বলেই ক্ষান্ত হননি পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী। তিনি তাঁর প্রতিবেশী পরমাণু শক্তিধর দেশটির প্রধানমন্ত্রীকে কটাক্ষ করতেও ছাড়েননি।

নরেন্দ্র মোদি দূরদর্শী নন, এমন ইঙ্গিত করে ইমরান বলেন, ‘বড় পদে ছোটলোক’। ভারত আনুষ্ঠানিকভাবে ইমরানের টুইটের কোনো প্রতিক্রিয়া না দেখালেও এটা স্পষ্ট যে, দুই দেশের মধ্যে শিগগিরই সংলাপ শুরুর সম্ভাবনা নেই। ইমরানের টুইটের পর এমন মন্তব্য করেছে ভারতীয় পত্রিকা দ্য টাইমস অব ইন্ডিয়া।

জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। গত বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করে ভারত। তবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় পরদিনই এক বিবৃতিতে জানায়, পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠীর হাতে নৃশংসভাবে তাদের নিরাপত্তারক্ষীর হত্যা এবং সম্প্রতি সন্ত্রাস এবং এক সন্ত্রাসীর প্রশংসা করে পাকিস্তানের ধারাবাহিক ‘ডাকটিকেট প্রকাশের প্রেক্ষাপটে’ বৈঠক বাতিল করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এতে আরো বলা হয়, সাম্প্রতিক এই তৎপরতা পাকিস্তানের ‘শয়তানি কর্মসূচি’ এবং দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানের ‘প্রকৃত চেহারা’ উন্মোচন করেছে। পাকিস্তান সম্প্রতি বুরহান ওয়ানি নামে কাশ্মীরি এক জঙ্গি কমান্ডারের ছবি ব্যবহার করে ডাকটিকিট প্রকাশ করে। ২০১৬ সালের জুলাই মাসে ভারতীয় সেনাদের গুলিতে বুরহান ওয়ানি নিহত হয়। পাকিস্তান অবশ্য জানিয়েছে, বুরহান ওয়ানির ডাকটিকিটটি প্রকাশিত হয় ২৫ জুলাইয়ের আগে। তখন ইমরান প্রধানমন্ত্রী ছিলেন না।

ভারতের বৈঠক বাতিলের সিদ্ধান্তের প্রতিক্রিয়াতেই ইমরান ওই টুইট করেন, যা অদূর ভবিষ্যতে দুই পক্ষের মধ্যে আনুষ্ঠানিক আলোচনা সম্ভাবনা একেবারেই নস্যাৎ করে দিয়েছে। টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, ভারত বৈঠক বাতিলের বিষয়টিকে বিবেচনা করছে আকস্মিক রাজনৈতিক ঘটনা হিসেবে। তাদের মতে, পাকিস্তানের সেনাবাহিনীর নির্দেশনাতেই ভারতের সাথে সম্পর্কোন্নয়নের উদ্যোগ নেন ইমরান। বাস্তব পরিস্থিতি দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেবে ভারত সরকার।

বৈঠক বাতিলে যে কারণ ভারত উল্লেখ করেছে সে প্রসঙ্গে দেশটির সেনাপ্রধান জেনারেল বিপিন বাজওয়া সম্প্রতি বলেন, এই ঘটনার যথাযথ প্রতিশোধ নেওয়া হবে। তবে তা অবশ্যই পাকিস্তানের মতো নৃশংস কায়দায় নয়। এর প্রতিক্রিয়ায় গত শনিবার পাকিস্তানের দুনিয়া টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে সেনা মুখপাত্র আসিফ গাফুর বলেন, ‘আমরা দীর্ঘদিন থেকে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করছি। আমরা শান্তির মূল্য বুঝি। এ কারণেই যুদ্ধের প্রস্তুতি থাকার পরও শান্তির পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান

সকল